শীর্ষ দুইয়ের লড়াইয়ে বিপিএল জমে উঠেছে

fec-image

আসরের মাঝে এসে রংপুর রাইডার্স ফর্ম ফিরে পাওয়ায় হঠাৎ করেই যেন বিপিএলের শীর্ষ দুইয়ে থাকতে গ্রুপ পর্বের শেষ দিকের লড়াইটা জমে উঠেছে। রংপুরকে একসময় সেরা চারে জায়গা করে নেওয়ার মত দল মনেই হচ্ছিলো না। তবে এরপর টানা পাঁচ ম্যাচ জিতে কেবল সেরা চারই নিশ্চিত করেনি, গ্রুপ পর্বের লড়াই শেষে শীর্ষ দুইয়ের মধ্যে থাকার জন্য অন্যতম দাবীদারও এখন দলটি।

রংপুর সবশেষ জয় পেয়েছে শুরু থেকেই দারুন ছন্দে থাকা সিলেট স্ট্রাইকার্সের বিপক্ষে। দারুণ পারফরম্যান্সে শীর্ষ দুইয়ে থাকার পথেই ছিলো সিলেট। কিন্তু এখন শেষ ম্যাচ পর্যন্ত অপেক্ষা করতে হচ্ছে তাদের।

১১ ম্যাচ খেলে ১৬ পয়েন্ট নিয়ে এখনও টেবিলের শীর্ষে রয়েছে সিলেট। ১০টি করে ম্যাচ খেলে ১৪ করে পয়েন্ট সংগ্রহ করে সিলেটের সাথে সেরা চারে জায়গা করে নিয়েছে অন্য তিনটি দল- ফরচুন বরিশাল, কুমিল্লা ভিক্টোরিয়ান্স ও রংপুর রাইডার্স।

গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে খুলনা টাইগার্সের বিপক্ষে খেলতে নামবে সিলেট। ঐ ম্যাচে জয়ের প্রত্যাশাই করছে তারা। একইসঙ্গে, পরের দুই ম্যাচে জয়ের সম্ভাবনা রয়েছে অন্য তিন দলেরও। তখন নেট রান রেট বিবেচনায় শীর্ষ দু’টি দল নির্ধারিত হবে।

শীর্ষ দুইয়ের মধ্যে থাকলে, প্রথম কোয়ালিফায়ারে হারা দলটি ফাইনালের খেলার জন্য আরও একটি সুযোগ পাবে। তৃতীয় ও চতুর্থস্থান পাওয়া দলকে এলিমিনেটরে খেলতে হবে। এলিমিনেটর ম্যাচে হেরে যাওয়া দলের ফাইনালে খেলার আশা শেষ হয়ে যাবে। তাই শীর্ষ দুইয়ের মধ্যে শেষ করতে পারা দলগুলো বড় একটি সুবিধা।

যেকোন কিছুই ঘটতে পারে-এমনটা বিবেচনায় রেখেই গ্রুপ পর্বের শেষ দিকে নিজেদের সেরাটা দিতে প্রস্তুত চারটি দল। যদিও পাকিস্তান সুপার লিগের (পিএসএল) জন্য ক্রিকেটারদের ৪ থেকে ৮ ফেব্রুয়ারির মধ্যে দেশে ফিরতে নির্দেশ দিয়েছিলো পিসিবি। তবে পুরো টুর্নামেন্টের তাদের ধরে রাখতে সর্বাত্মক চেষ্টা করেছে এই চারটি দলই।

বিপিএলের এই মৌসুমে প্রত্যকটি দলের জন্যই গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে পাকিস্তানি ক্রিকেটাররা। ইতোমধ্যে পাকিস্তানের কিছু খেলোয়াড় দেশে ফিরেছে। সেরা এই চারটি দল তাদের কিছু গুরুত্বপূর্ণ খেলোয়াড়কে ফেরানোর জন্য কিছু পদক্ষেপ নিয়েছে।

ইতোমধ্যে কুমিল্লা ভিক্টোরিয়ান্স শিবিরে ফিরেছেন খুশদিল শাহ। ফরচুন বরিশালের বিপক্ষে পরের ম্যাচে খেলবেন তিনি। কুমিল্লার আরও একটি সুখবর নেপালে একদিন কাটিয়ে দলে ফিরবেন মোহাম্মদ রিজওয়ান।

এদিকে ২ উইকেটে ১৭০ রান করে শেষ ম্যাচে রংপুর রাইডার্সের কাছে হারলেও ঘুরে দাঁড়ানোর লক্ষ্য সিলেটের। ঐ ম্যাচে দুই পাকিস্তানি মোহাম্মদ আমির ও ইমাদ ওয়াসিমকে ছাড়াই খেলতে হয়েছে সিলেটকে। দলকে টেবিলের শীর্ষে তুলতে বড় ভূমিকা রেখেছেন আমির ও ওয়াসিম। ইনজুরির কারণে ঐ ম্যাচে খেলেননি নিয়মিত অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা।

এদিকে, দলের হয়ে গ্রুপ পর্বের শেষ ম্যাচ খেলতে আজ ঢাকায় আসার কথা রয়েছে মোহাম্মদ আমির ও ইমাদ ওয়াসিমের। প্লে-অফের ম্যাচে এই জুটির অনুপস্থিতিতে শ্রীলঙ্কার পেসার ইসুরু উদানা ও দক্ষিণ আফ্রিকার বাঁ-হাতি স্পিনার জর্জ ফ্রেডেরিককে দলে যুক্ত করার চেষ্টা করছে সিলেট।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন