সাঁওতাল সমাজের গবেষণার উপর পানছড়িতে সেমিনার সম্পন্ন

PANCHARI ELIAS 04.05

খাগড়াছড়ি প্রতিনিধি ॥
ক্ষুদ্র নৃগোষ্টীর সাংস্কৃতিক ইনস্টিটিউট খাগড়াছড়ির উদ্দ্যেগে জেলার ক্ষুদ্র নৃগোষ্ঠীসমূহের সাংস্কৃতিক উন্নয়ন ও সম্প্রসারণ এবং ইতিহাস ঐতিহ্য ও আর্থসামাজিক অবস্থার বিশ্লেষণ ও সাঁওতাল সমাজের আর্থ-সামাজিক অবস্থা বিশ্লেষণ শীর্ষক কর্মর্সূচীর আওতায় গবেষণার ফলাফলের উপর দিনব্যাপী সেমিনার জেলার পানছড়িতে অনুষ্ঠিত হয়েছে।

বুধবার সকাল ১০টায় উপজেলা পরিষদ মিলনায়তনে সাঁওতাল সমাজের আর্থ-সামাজিক অবস্থা কর্মসূচীর গবেষণা কর্মকর্তা ও পরিচালক জিতেন চাকমার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, পানছড়ি উপজেলা পরিষদের চেয়ারম্যান সর্বোত্তম চাকমা। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, পানছড়ি উপজেলা আওয়ামী লীগের যুগ্ন-সম্পাদক বিজয় কুমার দেব, চাকমা ভাষা ও সাহিত্য গবেষণা বিভাগের প্রধান আর্য্যমিত্র চাকমা, যুগান্তর চাকমা প্রমূখ।

সভার শুরুতে কর্মসূচীর গবেষক সুযশ চাকমার গবেষণাপত্র উপস্থাপনার মধ্যে দিয়ে শুরু হওয়া সেমিনারে গবেষক সাঁওতাল সম্প্রদায়ের জীবন ধারা নিয়ে বিস্তারিত আলোচনা করেন। এসময তিনি মানিকছড়ি, লক্ষিছড়ি এবং পানছড়ির সাঁওতাল সম্প্রদায়ের শিক্ষার মানের উপর গবেষণায় বলেন, পিএসসি পাশ রয়েছে ৮০জন, এসএসসি ৭জন এবং এইচএসসি ২জন। সাঁওতাল সম্প্রদায়ের লোকজন দিন মুজুরের সংখ্যাই বেশী।

এসময় পানছড়ি উপজেলা পরিষদের চেয়ারম্যান ও সভার প্রধান অতিথি সর্বোত্তম চাকমা বলেন, তার বক্তব্যে সাঁওতাল সম্প্রদায়ের,লোক অত্যান্ত সহজ এবং সরল, এই সম্প্রদায়ের লোক জনের জীবন ধারায় তেমন কোন চাহিদা নেই। তিনি আরো বলেন, আমি আমার অবস্থান থেকে এই সহজ এবং সরল সাঁওতাল সম্প্রদায়ের ভাই-বোনদের জন্য কাজ করছি এবং আগামীতে আরো বেশী কাজ করবো।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন