সিপাহী বিপ্লব না ঘটলে আজকের আ’লীগেরও রাজনীতি করার সুযোগ হতোনা: ইউছুপ চৌধুরী

untitled-1-copy

খাগড়াছড়ি প্রতিনিধি:

‘১৯৭৫ সালের এই দিনে সিপাহী-জনতার মিলিত বিপ্লবে নস্যাৎ হয়ে যায় স্বাধীনতা ও সার্বভৌমত্ববিরোধী ষড়যন্ত্র। আধিপত্যবাদী ও সাম্রাজ্যবাদী শক্তির আগ্রাসন  থেকে রক্ষা পায় বাংলাদেশ। এদিন সিপাহী-জনতা কাঁধে কাঁধ মিলিয়ে ঢাকা সেনানিবাসের বন্দিদশা থেকে মুক্ত করে আনেন তৎকালীন সেনাপ্রধান ও স্বাধীনতার ঘোষক মেজর জেনারেল জিয়াউর রহমানকে।’ খাগড়াছড়িতে সোমবার জাতীয় বিপ্লব ও সংহতি দিবসের অালোচনা সভায় এসব কথা তুলে ধরেন বক্তারা।

এদিন সকালে খাগড়াছড়ি জেলা বিএনপি কার্যালয়ে খাগড়াছড়ি জেলা বিএনপির সিনিয়র সহ-সভাপতি প্রবীণ চন্দ্র চাকমার সভাপতিত্বে আলোচনা সভা করে জেলা বিএনপি অঙ্গ ও সহযোগী সংগঠন।  এ সময় বক্তারা  অারও বলেন, ব্রিগেডিয়ার খালেদ মোশাররফের নেতৃত্বে ৩ নভেম্বর সেনাবাহিনীর একটি উচ্চাভিলাষী দল সেনাপ্রধান মেজর জেনারেল জিয়াউর রহমানকে ক্যান্টনমেন্টের বাসভবনে বন্দি করে এক সামরিক অভ্যুত্থান ঘটালে এ অবস্থার সৃষ্টি হয়। এ ঘটনা সাধারণ জনগণ ও সিপাহীদের মধ্যে ক্ষোভ সৃষ্টি করে। জিয়াউর রহমান সেনাবাহিনীর সর্বমহলে, বিশেষত সিপাহীদের কাছে ছিলেন খুবই জনপ্রিয়। ফলে তারা পাল্টা ব্যবস্থা গ্রহণ ও জিয়াউর রহমানকে মুক্ত করার পরিকল্পনা গ্রহণ করেন। এরই ধারাবাহিকতায় ৬ নভেম্বর মধ্যরাতে ঘটে সিপাহী-জনতার এ ঐক্যবদ্ধ বিপ্লব।

পরে শহীদ প্রেসিডেন্ট মেজর জিয়াউর রহমান এর স্মৃতি ভাস্কর্যে পুষ্পস্তবক দিয়ে শ্রদ্ধা জানাতে জেলা বিএনপির কার্যালয় থেকে পুষ্পস্তবকসহ র‌্যালি বের করতে চাইলে পুলিশ বাঁধা দেয়।  পুলিশের বাধায় পুষ্পস্তবক অর্পণ করতে না পেরে রাস্তায় দারিয়ে প্রতিবাদ জানান নেতৃবৃন্দরা। জিয়াউর রহমান এর স্মৃতি ভাস্কর্যে পুষ্পস্তবক দিয়ে শ্রদ্ধা জানাতে পুলিশের বাঁধার নিন্দা জানিয়ে জেলা বিএনপির সাধারণ সম্পাদক আবু ইউছুপ চৌধুরী বলেন, যদি ৭ ই নভেম্বর সিপাহী বিপ্লব না হতো তবে আজকের আওয়ামী লীগেরও রাজনীতি করার সুযোগ হতোনা।

এ সময় আরো উপস্থিত ছিলেন জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক মোস্তাফিজুর রহমান মিল্লাত, সহ-সাংগঠনিক সম্পাদক এমএন আবছার, সদর উপজেলা বিএনপির  সভাপতি অনিমেষ দেওয়ান নন্দিত, জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক ইব্রাহিম খলিল সহ বিএনপি অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন