স্বাধীনতার ৪৪ বছরেও বিদ্যুত পৌঁছেনি দোছড়ি ও সোনাইছড়িতে

বিদ্যুত
স্টাফ রিপোর্টার:
মিয়ানমার সীমান্তবর্তী এলাকা নাইক্ষংছড়ির দোছড়ি ও সোনাইছড়িতে স্বাধীনতার ৪৪ বছর পরও বিদ্যুত থেকে বঞ্চিত হয়েছেন স্থানীয় বাসিন্দারা। বিদ্যুতের অভাবে এ দু’ইউনিয়নের শিক্ষার্থীরা লেখাপড়ায় যেমন পিছিয়ে রয়েছে তেমনি কৃষি ক্ষেত্রে বোরোর আবাদ ও মিশ্র ফলবাগান চাষেও পিছিয়ে রয়েছে।

বিদ্যুতের অভাবে জনসাধারণ মোবাইল ব্যবহার করতে না পেরে ডিজিটাল সেবা থেকেও বঞ্চিত হচ্ছেন। এছাড়া রাতের আধাঁরে বন্যহাতির আক্রমণের শিকার হচ্ছেন এলাকাবাসী। তবে এলাকার স্বাবলম্বীরা সৌর বিদ্যুত ব্যবহার করার খবর পাওয়া গেছে।

জানা গেছে, বান্দরবানের নাইক্ষংছড়ির দোছড়ি ও সোনাইছড়িতে ১২৫ বর্গমাইলের প্রায় ১২ হাজার মানুষের বসবাস। সৌর বিদ্যুত দিয়ে, ইউনিয়ন তথ্য ও সেবা কেন্দ্র না চলারও অভিযোগ রয়েছে। বেশীর ভাগ মানুষ কৃষক ও শ্রমিক। তাদের পক্ষে সৌর বিদ্যুত ব্যবহার করে কৃষি কাজ করা সম্ভব নয় তাই কয়েকশ’ একর জমিতে পানির অভাবে বোরর চাষ করা হয় নাই।

সোনাইছড়ি ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান বাহাইন মার্মা জানিয়েছেন, সৌর বিদ্যুত দিয়ে কম্পিউটার ও আনুসাঙ্গিক যন্ত্রপাতি ব্যবহার করতে না পারায় স্থানীয় জনগণকে ইউনিয়ন তথ্য ও সেবা কেন্দ্রর মাধ্যমে সেবা দিতে পারছিনা বর্ষাকালে আরো অচল হয়ে পড়ায় সাধারণ জনগণ বঞ্চিত হচ্ছে সেবা থেকে।

দোছড়ি ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান আবদুর রশিদ বলেন, বিদ্যুত এবং মোবাইল নেটওয়ার্ক না থাকায় সীমান্ত এলাকার মানুষগুলো অনেক কষ্টে দিনযাপন করছে। সৌর বিদ্যুৎ দিয়ে আসলে সুযোগ-সুবিধা ভোগ করা সম্ভব নয়।

সোনাইছড়ি হেডম্যান পাড়ার বাসিন্দা ডাঃ ছাহ্লাথোয়াই মার্মা জানান, বিদ্যুৎ এর অভাবে সেচ পাম্প ব্যবহার করতে না পারায় বোর ধান চাষ করা সম্ভব হয় নি। এছাড়া মিশ্র ফলবাগনে সময়মত পানি ব্যবহার করতে না পেরে অনেক চারা মারা গেছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন