হামলা-মামলা-আতঙ্ক: নৌকা-ধানের শীষ প্রচারণার লড়াই

কক্সবাজার প্রতিনিধি:

৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচন। ভোট গ্রহণের বাকি আর মাত্র ৮ দিন। কন কনে শীত আর চায়ের আড্ডায় পার হচ্ছে ভোটের ক্ষনদিন। সকাল ও রাতের শীত অবলোকন আর মধ্য দুপুরের গরম হাওয়ায় মিশে গেছে ভোটের হিসেব-নিকেশ। প্রকৃতির এই খেলার মধ্যেই কক্সবাজার সদর-রামু আসনে চলছে নৌকা ও ধানের শীষ প্রতীকের নির্বাচনী প্রচারণার উৎসব।

এই উৎসবে সামিল হয়েছেন প্রার্থী ভোটার সবাই। গানে গানে, স্লোগানে স্লোগানে মুখরিত সদর ও রামুর বিস্তীর্ণ এলাকা। যেদিকে চোখ যায় শুধু পোস্টার আর পোস্টার। পাড়ায়-মহল্লায় নৌকা আর ধানের শীষের প্রার্থীদের প্রচারণা চলছে প্রতিযোগিতার মনোভাবে সমানতালে। বিচ্ছিন্ন কিছু ঘটনা ঘটলেও ভোট চেয়ে এই আসনে ওয়ার্ড-পাড়া মহল্লায় চক্কর কাটছে

দুই প্রার্থীর প্রচারযান। কিছু কিছু এলাকায় কাঁদা মাড়িয়ে, পানিতে ভিজে প্রার্থী ও দুই দলের নেতারা যাচ্ছেন ভোটারদের দরজায় দরজায়। ছুঁটছেন ভোট ভিক্ষায় ভোটারদের ঘরে ঘরে। বইছে প্রতিশ্রুতি আর প্রতিশ্রুতির বন্যা। যদিও সবাই জানেন ভোটে দাঁড়ানো প্রার্থীদের হলফনামা। তবে বরাবরই বিএনপি জোট ঐক্যফ্রন্টের প্রার্থী লুৎফুর রহমান কাজলই এগিয়ে রয়েছেন।

ক্লিন খ্যাত রয়েছে এখনো কক্সবাজারে বিএনপির কেন্দ্রীয় মৎসবিষয়ক সম্পাদক সাবেক এমপি লুৎফুর রহমান কাজলের ইমেজ। সেই ‘ইমেজ সৃষ্টির’ সুবর্ণ সুযোগ এখন আবার আসছে। তবে ভোটাররা আতঙ্কিত ও উদ্বিগ্ন। এমন শঙ্কা দেখা ও প্রকাশ করলে ভোটারদের মধ্যে যে উৎসব চলছে তাকে বোঝা যায় এ দেশের মানুষ ভোটকে উৎসাহ হিসেবেই গ্রহণ করে।

আবার ভোটাররা জানান-অনেক আতঙ্কের কথা। সবসময় প্রাণের ভয়ে মাঠে থাকতে হচ্ছে বিরোধী জোটের নেতাকর্মী ও ভোটারদের। প্রচারণা ও ভোট ভিক্ষায় গ্রাম-মহল্লায় যেতেও অনিহা চলে আসছে। যে কোন মুহুর্তে হামলা-মামলার ভয়ে।

ভোট পেতে প্রার্থীদের নানা প্রতিশ্রতি: একাদশ জাতীয় সংসদ নির্বাচনের বাকি আছে আর মাত্র ৯দিন। ইতিমধ্যে দলীয় মনোনয়ন পেয়ে কোমরবেধে মাঠে নেমেছেন প্রার্থীরা। ভোট ভিক্ষায় দ্বারে দ্বারে ঘুরে বেড়াচ্ছেন তারা।নির্বাচনে বিজয়ী হতে ভোটাদের দিচ্ছেন নানা প্রতিশ্রুতি। তবে, দল নয় যোগ্য প্রার্থীকেই বেছে নেবেন সদর-রামুবাসী। এ আসনের কল্যাণে যারা কাজ করবেন তাদেরকেই বানাবেন এমপি।

এই দুই প্রার্থীরা হলেন জাতীয় ঐক্যফ্রন্টের লুৎফুর রহমান কাজল ও আওয়ামী মহাজোটের সাইমুম সরওয়ার কমল। সকাল থেকে রাত পর্যন্ত প্রচারণায় ব্যস্ত আছেন ওই দুই এমপি প্রার্থী। সদর-রামু আসনের প্রতিটি এলাকায় চষে বেড়াচ্ছেন তারা।

আওয়ামী লীগ সমর্থিত এমপি প্রার্থী সাইমুম সরওয়ার বলেন, গেল ১০ বছর ধরে তিনি এমপি হিসেবে দায়িত্ব পালন করছি। এই আসনে ব্যাপক উন্নয়ন করায় সদর-রামুবাসী তাকেই বিজয়ী করবেন। শেখ হাসিনার অসমাপ্ত উন্নয়ন সম্পন্ন করতে তাকে বিজয়ী করতে আহ্বান জানান।

জাতীয় ঐক্যফ্রন্টের মনোনীত প্রার্থী আলহাজ্ব লুৎফুর রহমান কাজল বলেন, কক্সবাজার সদর-রামু আসন হলো বিএনপির ঘাটি। তাই জনগণ ধানের শীষকেই বিজয়ী করবে। এই এলাকার সমস্ত নাগরিক অধিকার থেকে বঞ্চিত। তাই এবারের নির্বাচনে জনগণ পরিবর্তন চায়। মুক্তি চাই জাতি আওয়ামী দুঃশাসন থেকে।

ভোটারের সাথে কথা বলে জানা গেছে কক্সবাজার-৩ আসনের জনগণের কল্যাণে যারা কাজ করবেন ভোটাররা তাকেই ভোট দেবেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন