হিজাব পরে খেলে ইতিহাস গড়লেন বেনজিনা

fec-image

নারী বিশ্বকাপের এবারের আসরে প্রথমবারের মতো অংশগ্রহণ করেছে মরক্কো। প্রথম ম্যাচে তারা শক্তিশালী জার্মানির কাছে হেরে গেলেও পরের ম্যাচেই গত রবিবার দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছে তারা। প্রতিপক্ষ দক্ষিণ কোরিয়াকে ১-০ গোলে পরাজিত করে মরক্কো। যা বিশ্বকাপে তাদের প্রথম জয়।

শুধু প্রথম জয় নয়, এই ম্যাচে ইতিহাস গড়েছেন মরোক্কান ডিফেন্ডার নুহাইলা বেনজিনাও। বিশ্বকাপ ফুটবলের ইতিহাসে প্রথম ফুটবলার হিসেবে হিজাব পরে এদিন মাঠে নামেন তিনি। শুধু হিজাবই নয়, পুরো শরীর ঢাকে এমন পোশাক পরেই খেলতে নামেন মাঠে নুহাইলা বেনজিনাও।

এর আগে বিশ্বকাপের মঞ্চে ধর্মীয় লেবাস তথা হিজাব পরে খেলা নিষিদ্ধ ছিল। কিন্তু ফিফা ২০১৪ সালে এই নিষেধাজ্ঞা তুলে নেয় এবং বিশ্বকাপের মঞ্চে হিজাব পরে খেলার অনুমতি দেয়। সেবার অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপে জর্ডানের মেয়েরা হিজাব পরে খেলেন। তবে বেনজিনা ছাড়া এর আগে কেউ কখনো বড়দের বিশ্বকাপে হিজাব পরে খেলেননি।

বেনজিনার পদাঙ্ক অনুসরণ করে আরও অনেকেই ভবিষ্যতে হিজাব পরে খেলবেন বলে মনে করছেন ‘মুসলিম উইমেন ইন স্পোর্টস নেটওয়ার্ক (এমডব্লিউএসএন) কো-ফাউন্ডার আসমাহ হেলাল, ‘আমার কোন সন্দেহ নেই যে ভবিষ্যতে আরও বেশি সংখ্যক নারী এবং মুসলিম মেয়েরা বেনজিনাকে দেখে অনুপ্রাণিত হবে। শুধু খেলোয়াড়রা নয়, আমি মনে করি আইন প্রণেতা, কোচ, অন্যান্য খেলাধুলায় যারা আছে তাদেরও উচিত এই বিষয়টি নিয়ে ভেবে দেখা।’

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: নারী বিশ্বকাপ ফুটবল, নুহাইলা বেনজিনা, মরক্কো
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন