হিলট্র্যাক্টস রেগুলেশন আইন বহাল রাখার দাবীতে বান্দরবানে হেডম্যানদের স্মারকলিপি প্রদান

fec-image

১৯০০ সনের হিলট্র্যাক্ট বিধিমালা পুন:বহালের দাবীতে জেলা প্রশাসনের মাধ্যমে স্মারক লিপি প্রদান করেছে বান্দরবানের বিভিন্ন মৌজার হেডম্যানরা।

বুধবার (২ মার্চ) সকালে জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজির কাছে এই স্মারকলিপি তুলে দেন হেডম্যান এসোসিয়েশন এর নেতারা।

এসময় তারা বলেন, ১৯০০ সনের পার্বত্য চট্টগ্রাম রেগুলেশনটি পার্বত্য চট্টগ্রামের পাহাড়ি জনগোষ্ঠীসমূহকে বিশেষ সূযোগ-সুবিধা প্রদানসহ এদের কৃষ্টি, সংস্কৃতি, ঐহিত্য ও সনাতনী রীতি ও প্রথাসমূহ সংরক্ষণের জন্য প্রণয়ন করা হয়।

কিন্তু ২০০৩ সনে তৎকালীন সাম্প্রদায়িক সরকার ক্ষমতাসীন থাকাকালে হাইকোর্ট মামলাটিকে মৃত ঘোষণা করেন। পরবর্তীতে ২০১৭ সনে আপীল বিভাগ হাইকোর্ট এর রায়কে খারিজ করে ১৯০০ সনের রেগুলেশনকে বৈধ ও কার্যকর ঘোষণা করে। কিন্তু সম্প্রতি আইনটি আবারও আপীল বিভাগে রিভিউর জন্য উত্থিত হওয়ায় পার্বত্য অঞ্চলে বসবাসকারী ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর মানুষরা শঙ্কার মধ্যে পড়েছে। তাই পাহাড়ি জনগোষ্ঠীসমূহকে বিশেষ সুযোগ-সুবিধা প্রদানসহ এদের কৃষ্টি, সংস্কৃতি, ঐহিত্য ও প্রথা সমূহ সংরক্ষণের জন্য আইনটি বলবৎ রাখতে সরকারের কাছে আবেদন জানানো হয়।

স্মারকলিপি প্রদানকালে উপস্থিত ছিলেন বান্দরবান হেডম্যান কারবারী কল্যাণ পরিষদ এর সভাপতি হ্লাথোয়াইহ্রী, সাধারণ সম্পাদক উনিহ্লা, যুগ্ম সম্পাদক মংনু মার্মাসহ বান্দরবান জেলার বিভিন্ন মৌজার হেডম্যান কারবারীরা।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন