৩নং সতর্ক সংকেত থাকায় জাহাজ চলাচল বন্ধ, সেন্টমার্টিনে দেড় শতাধিক পর্যটক আটকা

টেকনাফ প্রতিনিধি:

৩নং সতর্ক সংকেত থাকার কারণে টেকনাফ-সেন্টমার্টিন পর্যটকবাহী জাহাজ চলাচল বন্ধ রয়েছে এবং দ্বীপে দেড় শতাধিক পর্যটক আটকা রয়েছে। এ রুটে পর্যটকবাহী জাহাজ দুইদিন চলাচলের পর আবারো বন্ধ রয়েছে।

শুক্রবার (১৭ নভেম্বর) বৈরী আবহাওয়া ও ৩নং সতর্ক সংকেত থাকায় টেকনাফ দমদমিয়া জেটিঘাট থেকে কোন জাহাজ সেন্টমার্টিনদ্বীপে যায়নি। ফলে এসব পর্যটক ফিরতে পারছে না। তবে আটকে পড়া পর্যটকরা নিরাপদে আছে বলে জানিয়েছে স্থানীয় প্রশাসন।

কক্সবাজার আবহাওয়া অফিসের এক কর্মকর্তা জানান, নিম্মচাপের কারণে সাগর উত্তাল থাকায় ৩নং সতর্ক সংকেত রয়েছে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত পর্যটকবাহী জাহাজ চলাচল বন্ধ রাখতে বলা হয়েছে।

পর্যটকবাহী জাহাজ কেয়ারী সিন্দাবাদের ব্যবস্থাপক শাহ আলম জানান, ” যাত্রা শুরুর দুইদিনের মাথায় হঠাৎ করে বৃষ্টি ও দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে ৩নং সতর্ক সংকেত থাকায় ১ হাজার পর্যটক সেন্টমার্টিনদ্বীপে যেতে পারেনি। ফলে যাত্রীদের টিকেটের টাকা ফেরত দিতে হয়েছে। ”

সেন্টমার্টিনের ইউপি চেয়ারম্যান নুর আহমদ জানান, “বৃহস্পতিবার থেকে হঠাৎ আবহাওয়া পরিস্থিতি খারাপ হওয়ায় টেকনাফ-সেন্টমার্টিন নৌরুটে জাহাজ চলাচল বন্ধ হয়ে যায়। ফলে সেন্টমার্টিনদ্বীপে প্রায় দেড় শতাধিক পর্যটক আটকা পড়েছে। তাদের যাতে খাদ্যসংকট ও থাকাসহ কোন ধরনের অসুবিধা না হয়, তা খোঁজখবর নেওয়া হচ্ছে।

তিনি আরো জানান, ৩নং সতর্ক শুরুর আগে পুরো দ্বীপে পর্যটকদের মাইকিং করা হয়েছিল। কিন্তু পর্যটকেরা টেকনাফে ফিরেনি।

কোস্টগার্ড স্টেশনের কমান্ডার লেফটেনেন্ট জাফর ইমাম সজিব জানান, “সেন্টমার্টিনে বিভিন্ন হোটেলে-মোটেলে প্রায় দেড় শতাধিক পর্যটক আটকা পড়েছে। দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে জাহাজ চলাচল করতে না পারায় তারা টেকনাফ ফিরতে পারছে না। তবে যাদের বড় ধরণের সমস্যা রয়েছে তাদেরকে স্পিড বোট করে সেন্টমার্টিন থেকে শাহপরীরদ্বীপ পৌঁছে দেয়া হবে।

টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা জাহিদ হোসেন ছিদ্দিক জানান, ৩নং সতর্ক সংকেত থাকার কারণে নৌরুটে জাহাজ বন্ধ করে দেওয়া হয়েছে। সেন্টমার্টিনে আটকে পড়া পর্যটকদের খোঁজ খবর নেওয়া হচ্ছে। তারা সবাই নিরাপদে রয়েছেন। আবহাওয়া পরিস্থিতি স্বাভাবিক হলে জাহাজ চলাচল পুনরায় চালু করে আটকেপড়া পর্যটকদের ফিরিয়ে আনা হবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন