বিজিবি'র পৃথক অভিযান

টেকনাফে বিপুল পরিমাণ আইস ও ইয়াবা উদ্ধার

fec-image

কক্সবাজারের টেকনাফে পৃথক দু’টি অভিযান চালিয়ে ২ কেজি ১৩২ গ্রামের ক্রিস্টাল মেথ আইস এবং ৭৮ হাজার ৮০০ পিস ইয়াবা ট্যাবলেট উদ্ধার করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।

টেকনাফ ২বিজিবি ব্যাটালিয়ন অধিনায়ক লে. কর্নেল মো. মহিউদ্দীন আহমেদ (বিজিবিএমএস) গণমাধ্যমকে এসব তথ্য নিশ্চিত করেন।

তিনি জানান, গোপন তথ্যের ভিত্তিতে, শনিবার (৩০ ডিসেম্বর) রাতে টেকনাফ ২বিজিবি ব্যাটালিয়নের অধীন খুরেরমুখ অস্থায়ী চেকপোস্ট থেকে আনুমানিক ১.৫ কিলোমিটার দক্ষিণ দিকে কাটাবুনিয়া নামক এলাকা দিয়ে সাগর পথে মাদকের একটি চালান মিয়ানমার থেকে বাংলাদেশে আসতে পারে। এমন সংবাদের ভিত্তিতে টেকনাফ ব্যাটালিয়ন সদর এবং খুরেরমুখ অস্থায়ী চেকপোস্টের দু’টি চোরাচালান প্রতিরোধ টহলদল কৌশলগত অবস্থান গ্রহণ করে।

কিছুক্ষণ পর টহলদল এক ব্যক্তিকে বঙ্গোপসাগর পাড়ে সাম্পান থেকে নেমে একটি ব্যাগ হাতে নিয়ে মেরিন ড্রাইভ সড়কের দিকে আসতে দেখে। তার গতিবিধি সন্দেহজনক হওয়ায় টহলদল তাকে চ্যালেঞ্জ করলে তার হাতে থাকা ব্যাগটি ফেলে দিয়ে রাতের অন্ধকারের সুযোগে দ্রুত দৌড়ে পার্শ্ববর্তী গ্রামের ভিতরে পালিয়ে যায়।

পরবর্তীতে টহলদল তল্লাশি অভিযান পরিচালনা করে চোরাকারবারির ফেলে যাওয়া একটি প্লাস্টিকের ব্যাগের ভিতর থেকে ২ কেজি ১৩২ গ্রাম ক্রিস্টাল মেথ আইস উদ্ধার করতে সক্ষম হয়। পরবর্তীতে অভিযান পরিচালনা করা হলেও কোন চোরাকারবারি কিংবা তার সহযোগীকে আটক করা সম্ভব হয়নি। তবে চোরাকারবারিকে সনাক্ত করার জন্য অত্র ব্যাটালিয়নের গোয়েন্দা কার্যক্রম চলমান রয়েছে।

অপরদিকে গোপন তথ্যের ভিত্তিতে, একইদিন রাতে টেকনাফ ২বিজিবি ব্যাটালিয়নের অধীন সাবরাং বিওপি’র দায়িত্বপূর্ণ বিআরএম-৪ থেকে আনুমানিক ৫০০ গজ উত্তর দিকে আশেকানিয়া নামক এলাকা দিয়ে ইয়াবার একটি চালান মিয়ানমার থেকে বাংলাদেশে পাচার হতে পারে। এমন সংবাদের ভিত্তিতে সাবরাং বিওপি’র একটি চোরাচালান প্রতিরোধ টহলদল বর্ণিত এলাকায় গমন করে লবণ মাঠের আইলের আঁড় নিয়ে কৌশলগত অবস্থান গ্রহণ করে।

কিছুক্ষণ পর পূর্ব থেকেই কৌশলগত অবস্থানে থাকা টহলদল সীমান্তের শূন্য লাইন থেকে আনুমানিক ১.৩ কিলোমিটার বাংলাদেশের অভ্যন্তরে ২ ব্যক্তিকে নাফনদী পার হয়ে কয়েকটি বস্তা হাতে নিয়ে বেড়ীবাঁধ অতিক্রম করে আশেকানিয়া এলাকায় লবণ মাঠের দিকে আসতে দেখে এবং তাদের গতিবিধি সন্দেহজনক হওয়ায় টহলদল তাদেরকে চ্যালেঞ্জ করলে টহলদলের উপস্থিতি অনুধাবন করা মাত্রই তাদের হাতে থাকা বস্তাগুলো ফেলে রাতের অন্ধকারের সুযোগে দ্রুত দৌঁড়ে পার্শ্ববর্তী গ্রামের দিকে পালিয়ে যায়।

এরপর টহলদল তল্লাশি অভিযান পরিচালনা করে ২টি প্লাস্টিকের বস্তার ভিতর থেকে ৭৮ হাজার ৮০০ পিস ইয়াবা ট্যাবলেট উদ্ধার করতে সক্ষম হয়। পরবর্তীতে অভিযান পরিচালনা করা হলেও কোন চোরাকারবারি কিংবা তাদের সহযোগীকে আটক করা সম্ভব হয়নি। চোরাকারবারিদেরকে সনাক্ত করার জন্য অত্র ব্যাটালিয়নের গোয়েন্দা কার্যক্রম চলমান রয়েছে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: আইস, ইয়াবা, টেকনাফ
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন