উখিয়া হাসপাতালে চিকিৎসক সংকটে স্বাস্থ্য সেবা ব্যাহত

fec-image

স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আব্দুল মান্নান বলেছেন, কক্সবাজারের উখিয়া হাসপাতালে জনবল সংকটের কারণে সেবা কার্যক্রম ব্যাহত হচ্ছে। আড়াই লাখ মানুষের স্বাস্থ্য সেবা নিশ্চিতকরণের পাশাপাশি ৮ লক্ষাধিক রোহিঙ্গা সেবার একমাত্র মাধ্যম হচ্ছে এই হাসপাতাল।

শনিবার সকাল ১০টায় উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে নবনির্মিত মিলনায়তনে অনুষ্ঠিত জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন শীর্ষক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

উপজেলা চেয়ারম্যান অধ্যক্ষ হামিদুল হক চৌধুরীর দৃষ্টি আকর্ষণ করে স্বাস্থ্য কর্মকর্তা বলেন, এ হাসপাতালে মাত্র (ডাব্লিউ এস ও) একটি উন্নতমানের ডিজিটাল এক্সরে মেশিন সরবরাহ দিয়েছে। তাছাড়া সবক্ষেত্রে একটি পূর্ণাঙ্গ হাসপাতালে পরিণত এ প্রতিষ্ঠানটি চিকিৎসক সংকটের কারণে বর্তমানে মুখ থুবড়ে পড়েছে।

ডা. আব্দুল মান্নান আরও বলেন, হাসপাতালে ১০ জন চিকিৎসকের পদ রয়েছে। তিনিসহ বর্তমান চারজন চিকিৎসক নিয়ে হাসপাতালের আউটডোর ও ইনডোরে ভর্তি হওয়া রোগীসহ ইর্মাজেন্সিতে সার্বক্ষণিক চিকিৎসা সেবা দেয়া হচ্ছে। হঠাৎ করে হাসপাতালে গাইনি বিশেষজ্ঞ ইফফাত সানিয়া ও হাসপাতালের আরএমও মো. শাহ কামালকে ডেপুটেশনে কক্সবাজার মেডিক্যাল কলেজ হাসপাতালে বদলি করে নিয়ে যাওয়ার ফলে উখিয়া হাসপাতালটির মেরুদণ্ড ভেঙ্গে গেছে।

তিনি আরও বলেন, চিকিৎসক ছাড়াও হাসপাতালের কর্মচারি পর্যায়ে বিভিন্ন পদে ১২টি পদ খালি রয়েছে। বাউন্ডারি ওয়াল না থাকায় সম্পূর্ণ অরক্ষিত এ হাসপাতালকে চিকিৎসা সেবার ক্ষেত্রে আরও একধাপ এগিয়ে নিতে তিনি সেমিনারে উপস্থিত প্রধান অতিথি অধ্যক্ষ হামিদুল হক চৌধুরীর সহযোগিতা কামনা করেন।

ডেপুটেশনে দুইজন ডাক্তার বদলী করে নিয়ে যাওয়ার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেন অধ্যক্ষ হামিদুল হক চৌধুরী। তিনি এ ব্যাপারে সিভিল সার্জনের সঙ্গে আলোচনা করে ব্যবস্থা নেওয়া হবে বলে জানান।

ঘটনাপ্রবাহ: উখিয়া, কক্সবাজার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two × one =

আরও পড়ুন