১৯৭৯ থেকে বিএনপির একক প্রার্থী শাহজাহান চৌধুরী

কক্সবাজার-৪: আসনটি ফিরে পেতে মরিয়া বিএনপি

fec-image

ঘনিয়ে এসেছে আগামী দ্বাদশ সংসদ নির্বাচন। রোহিঙ্গা অধ্যুষিত সীমান্ত জনপদ কক্সবাজার-৪ (উখিয়া-টেকনাফ) ঘিরে চলছে নানান জল্পনা-কল্পনা। এই আসনটি দুই উপজেলা ১১টি ইউনিয়ন ও ১টি পৌরসভা নিয়ে গঠিত। ভোটার সংখ্যা তিন লাখের বেশি। এ আসন থেকে কক্সবাজার জেলা বিএনপির সভাপতি ও সাবেক সংসদ সদস্য শাহজাহান চৌধুরী বিএনপির মনোনয়ন নিয়ে ২য়, ৫ম, ষষ্ঠ ও অষ্টম সংসদের সংসদ সদস্য নির্বাচিত হন।

১৯৭৯ সালে ২য় সংসদের নির্বাচনে মাত্র ২৬ বছর বয়সে বিএনপি মনোনীত ধানের শীষ প্রতীক নিয়ে কক্সবাজার-সদর আসনের বর্তমান সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমলের পিতা ও সাবেক রাষ্ট্রদূত অধ্যক্ষ ওসমান সরওয়ার আলম চৌধুরীকে পরাজিত করে ১ম সংসদ সদস্য নির্বাচিত হন শাহজাহান চৌধুরী। পরে শাহজাহান চৌধুরী জিয়াউর রহমান সরকারের জাতীয় সংসদের হুইপ নির্বাচিত হন। ১৯৯১ সালে ৫ম সংসদে নির্বাচনে বিএনপি মনোনীত প্রার্থী শাহজাহান চৌধুরী ২য় বারের মতো সংসদ সদস্য নির্বাচিত হন। ১৯৯৬ সালের ফেব্রুয়ারির ষষ্ঠ সংসদ নির্বাচনে ৩য় বারের মতো এবং টানা ২ বার সংসদ সদস্য নির্বাচিত হন বিএনপি মনোনীত প্রার্থী শাহজাহান চৌধুরী।

২০০১ সালে অষ্টম সংসদ নির্বাচনে বিএনপি মনোনীত প্রার্থী শাহজাহান চৌধুরী ৪র্থ বারের মতো সংসদ সদস্য নির্বাচিত হন। বহুল আলোচিত এই কক্সবাজার-৪ উখিয়া-টেকনাফ আসনের বিএনপির রাজনীতিতে অপ্রতিরোধ্য সাবেক সাংসাদ শাহজাহান চৌধুরী। অভিজ্ঞ এই রাজনীতিবিদ দায়িত্ব পালন করছেন কক্সবাজার জেলা বিএনপির বর্তমান সভাপতি হিসেবে। অভিজ্ঞ পার্লামেন্টারিয়ান হিসেবে পরিচিত এই রাজনীতিবিদ ২৬ বছর বয়সে অর্জন করেন সংসদ সদস্য নির্বাচিত হওয়ার গৌরব। বিএনপির একাধিক সূত্রে জানা যায়, বিএনপি প্রতিষ্ঠার পর থেকে অদ্যাবধি এই আসনটিতে জনপ্রিয়তার শীর্ষ থাকা দলীয় নেতাদের মধ্যে অন্যতম হলেন শাহজাহান চৌধুরী। তাই আসনটি ধরে রাখার জন্য বিএনপির হাইকমান্ড প্রতিবারই শাহজাহান চৌধুরীর উপর ভরসা রেখেছেন। রাজনৈতিক বিজ্ঞজনদের মতে, আগামী সংসদ নির্বাচনে আসনটি ধরে রাখতে হলে শাহজাহান চৌধুরীকে মনোনয়ন প্রদান করতে হবে। কারণ জনপ্রিয়তায় শাহজাহান চৌধুরীর ধারে কাছেও কেউ নেই। এই আসনে বিএনপির মনোনয়ন প্রত্যাশী অন্যান্য নেতারা এলাকা কেন্দ্রিক নেতা। শাহজাহান চৌধুরীর ক্লিন ইমেজ ও রাজনৈতিক প্রজ্ঞা, অমায়িক আচরণের কারণে অন্যান্য রাজনৈতিক নেতাদের চাইতে তার আলাদা গ্রহণযোগ্যতা রয়েছে ভোটারদের কাছে। তবে গুঞ্জন রয়েছে এবার টেকনাফে বাসিন্দা ও জেলা বিএনপির অর্থ সম্পাদক মো. আব্দুল্লাহও মনোনয়ন চাইবেন। তবে সাবেক সংসদ সদস্য শাহজাহান চৌধুরীর ভাই সাবেক উপজেলা চেয়ারম্যান শাহজালাল চৌধুরী জামায়াতের প্রার্থী হলে ভোট ভাগাভাগি হতে পারে।

এ প্রসঙ্গে জেলা বিএনপির সভাপতি ও সাবেক হুইপ শাহজাহান চৌধুরী বলেন, ‘গুম, খুন থেকে বাঁচতে আওয়ামী লীগকে আর ক্ষমতায় চায় না দেশের মানুষ। এসব থেকে বাঁচতে মানুষ বিএনপিকে আবারো ক্ষমতায় দেখতে চায়। তাই উখিয়া-টেকনাফের মানুষ আমাকে ভোট দেবে।’
তিনি আরো বলেন, জনগণ তাদের ভোট দেওয়ার অধিকার নিশ্চিত করতে চাই। বর্তমান সরকারের আমলে মানুষের ভোটাধিকার হরণ হয়েছে, তাই এই সরকারের আমলে নিজের ভোট নিজে দেওয়ার সুযোগ নেই। এর জন্যই আগামী সংসদ নির্বাচন তত্ত্বাবধায়ক সরকারের অধীনে দিতে হবে, এর কোন বিকল্প নেই।

সুশীল সমাজের মতে, আগামী সংসদ নির্বাচন যদি প্রতিযোগিতামূলক হয় তাহলে শাহজাহান চৌধুরীকে হারিয়ে এমপি নির্বাচিত হওয়া যে কারো জন্য হবে শূন্য পায়ে হিমালয়ের পাহাড় ডিঙ্গানোর মতো ব্যাপার।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: উখিয়া, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন