আলীকদমে বনদস্যুদের হামলায় আহত ৫ বনকর্মী

fec-image

বান্দরবানের আলীকদম সংরক্ষিত বনাঞ্চল থেকে পাচারের সময় বনদস্যুদের বাধা দেওয়ায় হামলার শিকার হয়েছে এক বিট কর্মকর্তাসহ ৫ বনকর্মী।

শুক্রবার (১০ জানুয়ারি) উপজেলার মাতামুহুরী সংরক্ষিত বনাঞ্চলের পানিস্যাঘোনা এলাকায় এ ঘটনা ঘটে।

আহতরা হলেন, মাতামুহুরী রেঞ্জের আলীকদম বিট কর্মকর্তা সানা উল্লাহ, বনপ্রহরী মো. জলিলুর রহমান, মো. মামুন, শফিকুর রহমান ও ফ্রিম্যান মো. রফিক।

বিট কর্মকর্তা মো. সানা উল্লাহ বাদি হয়ে রবিবার (১২ জানুয়ারি) ৮ জনের নাম উল্লেখসহ অজ্ঞাতনামা আরো ৪-৫ জনের বিরুদ্ধে আলীকদম থানায় একটি মামলা করেছেন।

অভিযোগে জানা যায়,  শুক্রবার মাতামুহুরী বনাঞ্চলের পানিস্যাঘোনা এলাকা থেকে স্থানীয় কিছু লোকজন গাছ চুরি করে নিয়ে যাচ্ছে।সংবাদের ভিত্তিতে বিট কর্মকর্তা সানা উল্লাহর নেতৃত্বে সঙ্গীয় সদস্যরা ঘটনাস্থলে অভিযান চালায়।

এ সময় ঘটনাস্থলে উপস্থিতির টের পেয়ে কিছু বুঝে ওঠার আগেই মনছুর মিয়ার নেতৃত্বে গাছ চোরেরা বন কর্মীদের ওপর হামলা শুরু করে। এতে বিট কর্মকর্তাসহ ৫ জন আহত হন।

মামলায় অভিযুক্তরা হলো, নয়াপাড়া ইউনিয়নের বাগান পাড়ার বাসিন্দা মৃত নুর মোহাম্মদের ছেলে মো. মনছুর মিয়া ( ৩০), তার স্ত্রী লায়লা বেগম (২৭), মৃত লেয়াকত আলীর ছেলে টিপু প্রকাশ মারুফ (২৮), তার স্ত্রী জোবেদা বেগম (২৪), নুর মোহাম্মদের ছেলে জাফর আলম (২৭), তার স্ত্রী নুর আয়েশা বেগম (৩০), আবদুর জব্বারের ছেলে ওসমান (২০), আলী হোসেনের ছেলে মো. জমির (২৫), সামশুল আলমের ছেলে আবদুর রহিম (২৬), তার স্ত্রী ইয়াসমিন (২৫), ভাই আসাব উদ্দিন (৩০), আশ্রাফ আলীর ছেলে আবু ছালাম মনু (২৪)।

ঘটনার সত্যতা নিশ্চিত করে মাতামুহুরী রেঞ্জ কর্মকর্তা জহির উদ্দিন মোহাম্মদ মিনার চৌধুরী বলেন, এর আগেও চক্রটি সংরক্ষিত বন থেকে গাছ চুরি করে নেওয়ার চেষ্টা করলে আমরা থানায় মামলা দায়ের করি। বার বার তারাই বনের গাছ চুরি কাজে লিপ্ত হচ্ছে।

মামলায় অভিযুক্তদের গ্রেফতারের চেষ্টা চলছে বলে জানান, আলীকদম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা কাজী রকিব উদ্দিন।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: আহত, বনকর্মী, বান্দরবান
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

10 − 1 =

আরও পড়ুন