ইরান থেকে আরো তেল-গ্যাস কিনবে তুরস্ক : এরদোগান

fec-image

জ্বালানি চাহিদা বাড়ায় ইরান থেকে তেল ও গ্যাস আমদানির পরিমাণ আরো বাড়ানোর ঘোষণা দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তৈয়ব এরদোগান। এছাড়া ইরানের সাথে সম্পর্ক উন্নয়নের লক্ষ্যেই এই সিদ্ধান্ত নিয়েছে দেশটি।

মঙ্গলবার (২৬ জুলাই) তুরস্কের রাষ্ট্রীয় গণমাধ্যম টিআরটি হাবারকে সাক্ষাৎকার দেয়ার সময় এরদোগান এই ঘোষণা দেন। তিনি বলেন, ‘তুরস্কের লক্ষ্য বৃহত্তর জ্বালানি চাহিদা এবং দুই দেশের মধ্যে সম্পর্ক উন্নয়নের মধ্যে ইরানের তেল ও গ্যাস আমদানি বাড়ানো।’ তিনি জানান, আঙ্কারা এবং তেহরানের মধ্যে এই বাণিজ্যের পরিমাণ ৩০ বিলিয়ন মার্কিন ডলার পর্যন্ত হতে পারে। ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাথে বৈঠকের এক সপ্তাহ পর এই ঘোষণা দিলেন এরদোগান।

তুরস্ক এবং ইরান বিশেষভাবে মিডিয়া, ব্যবসা এবং বিনিয়োগ এবং অর্থনীতির মতো ক্ষেত্রে আটটি সমঝোতা ও সহযোগিতার স্মারক স্বাক্ষর করেছে। এটি এমন একটি সময়ে আসে যখন সিরিয়া এবং পার্শ্ববর্তী অঞ্চলে বিরোধীপক্ষের সমর্থনের বিষয়ে বৈদেশিক নীতিতে তাদের পার্থক্য থাকা সত্ত্বেও দুটি দেশ ঘনিষ্ঠ দ্বিপাক্ষিক সম্পর্ক গড়ে তুলছে।

গত সপ্তাহে এরদোগান তেহরানে রাইসির সাথে একটি যৌথ সম্মেলনে চুক্তি স্বাক্ষরের পর সম্পর্কের উন্নয়নের প্রয়োজনীয়তার কথা পুনর্ব্যক্ত করেন।

সূত্র: মিডল ইস্ট মনিটর
Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five × 3 =

আরও পড়ুন