উৎসবের রঙ ছড়িয়েছে পানছড়িতে

fec-image

উৎসবের আমেজে ব্যস্ত সময় পার করছে খাগড়াছড়ি পানছড়ির সনাতন ধর্মাবলম্বীরা। শনিবার (১ অক্টোবর) শুরু হচ্ছে দুর্গাপূজা উৎসব। দুর্গাপূজা শেষ হতে না হতেই শুরু হবে বৌদ্ধ ধর্মাবলম্বীদের প্রবারণা পূর্ণিমা। প্রবারণা পূর্ণিমা শেষেই পাহাড়ে মাসব্যাপী শুরু হচ্ছে কঠিন চীবর দান। তাই পানছড়ির এপার থেকে ওপারে এখন সাজ সাজ রব। উৎসবের রঙ ছড়িয়ে দিতে এখন চলছে শেষ মুহূর্তের আয়োজন।

প্রতিমা শিল্পীরাও শেষ করেছে তুলির আচড়। এ উপলক্ষে পানছড়ি বাজার দেবালয় মন্দিরসহ বিভিন্ন মন্দিরগুলোকে সাজানো হয়েছে নান্দনিক সাজে। বাহারী আলোর ঝলক দূর থেকেই আকর্ষক করে দর্শনার্থীদের।

এদিকে ঢাক-ঢোল নিয়ে পাড়ায় পাড়ায় নাচ-গান শুরু করেছে সাঁওতাল সম্প্রদায়। ঐতিহ্যবাহী সাঁওতাল পোশাক পরে নাচ-গান করে দুর্গাদেবীর নামে দান-দক্ষিণা তোলা হয় বলে জানালেন সাঁওতাল সম্প্রদায়ের সিনিয়র লিডার মিলন সাঁওতাল।

পানছড়ির বাজার কেন্দ্রীয় দেবালয়ের পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক উত্তম বনিক সব ধরণের প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে জানান।

উপজেলা পূজা উদযাপন কমিটির সভাপতি বিজয় কুমার দেব বলেন, উপজেলায় সর্বমোট ১০টি পূজামণ্ডপ রয়েছে যার সবগুলোতেই প্রস্ততি সম্পন্ন। সুন্দর ও সাবলীলভাবে উৎসব পালনের ব্যাপারে তিনি শতভাগ আশাবাদী।

উৎসবে আইন-শৃঙ্খলা রক্ষায় পুলিশের সব ধরণের প্রস্তুতি সম্পন্ন বলে জানান পানছড়ি থানার ওসি আনচারুল করিম। তিনি বলেন, উৎসব চলাকালে পুলিশের কড়া নজরদারীর পাশাপাশি বিশেষ টহলও অব্যাহত থাকবে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: উৎসব, দুর্গাপূজা, পানছড়ি
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

four + sixteen =

আরও পড়ুন