মৈতা রিলংপোয়ে: পাহাড়ে খুশির উৎসব সমাপ্তি

fec-image

“পুরোনো দিনে সব গ্লানি মূছে যাক, সাংগ্রাই এর মৈত্রিময় জলে সমাজ ও সাংস্কৃতির বিকাশ ঘটুক সকলের তরে প্রতিপাদ্যে, বান্দরবানের থানচি উপজেলা ব্যাপক উৎসাহ উদ্দীপনা ও আনন্দঘন অনুভূতি পরিবেশে মৈত্রী পানি বর্ষণ অনুষ্ঠান সমাপ্তি হলো।

মঙ্গলবার (১৮ এপ্রিল) বিকাল আড়াইটা উপজেলা কেন্দ্রীয় মাহা সাংগ্রাই পোয়ে উপলক্ষে মৈতা রিংলংপোয়ে পাহাড়ে সামাজিক খুশি উৎসব ও তরুণ -তরুণী, যুব সমাজের মিলন মেলা পরিনত করার লক্ষ্যে স্টেডিয়ামে অভূতপূর্ব মিলন মেলা অনুষ্ঠিত হয়।

উপজেলা কেন্দ্রীয় উৎসব উদযাপন কমিটি ও যুব সম্প্রদায়ের উদ্যোগের মারমাদের ঐতিহ্যবাহী সামাজিক মৈত্রী পানি বর্ষন অনুষ্ঠান আয়োজন করেছে।

বৌদ্ধ ধর্মাবলম্বী মারমা সম্প্রদায়ের প্রধান সামাজিক উৎসব মাহা সাংগ্রাই পোয়ে, মৈতা রিলং পোয়ে,উৎসব প্রধান আকর্ষণ। হাজার বছর ধরে ঐতিহ্যবাহী ধারন লালনসহ প্রতি বছর বাংলা নববর্ষের চৈত্র সংক্রান্তি ও পহেলা বৈশাখ। এই দিনই প্রতি বছর শুরু হয় মারমাদের সাংগ্রাই পোয়েঃ।

মঘাব্দ ১৩৮৪ সাল-পুরোনো বছরকে বিদায় এবং ১৩৮৫ সালের নতুন বছরকে বরণ করতে বান্দরবানের থানচি কেন্দ্রীয় মাহা সাংগ্রাই পোয়েঃ আয়োজন কমিটি ৬ দিনের কর্মসূচি গ্রহন করা হয়।

তারই ধারাবাহিকতায় ১৩ এপ্রিল পুরোনো বছরকে বিদায় ও নতুন বছরকে স্বাগত জানিয়ে বর্নাঢ্য মঙ্গল শোভাযাত্রা আয়োজন করে। মঙ্গলবার ৬ষ্ট দিনের সমাপণি অনুষ্ঠান।
দুপুর একটা বিভিন্ন পাড়ার থেকে দলে দলে যুবারা সমাগম হতে থাকে মৈত্রী পানি বর্ষনের কেন্দ্রস্থল উপজেলা কেন্দ্রীয় স্টেডিয়ামে ।

নানান রঙবেরঙে পোষাক পরিহিত গানে গানে তালে তালে অনুষ্ঠান কেন্দ্রস্থলে উপস্থিতি সমাগম। এতে লোকে লোকারণ্যে পরিণত হয় মৈত্রী পানি বর্ষনের অনুষ্ঠান।

শিশু, কিশোর-কিশোরী, যুব-যুবা এবং নানান বয়সের বিভিন্ন পেশাজীবী মানুষের উপস্থিতি মুক্ত হেলে দোলে নৃত্যও সবার মাঝে এক আনন্দঘন অভূতপুর্ব পরিবেশে পরিণত হয়েছে।

এতে বৌদ্ধ সম্প্রদায় ছাড়াও পাহাড়ি -বাঙ্গালি সকল সম্প্রদায়ের উপস্থিতি এক উপভোগ্য মিলন মেলায় পরিণত হয়েছে। উপজেলা কেন্দ্রীয় উদযাপন কমিটি সভাপতি হ্লামংউ মারমা সভাপতিত্বে নবীন সাংবাদিক চহ্লামং মারমা ও মেমংসিং মারমা সঞ্চালনায় এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মৈতা রিলংপোয়ে: শুভ উদ্ভোধন করেন উপজেলা চেয়ারম্যান থোয়াইহ্লামং মারমা।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা সহকারী কমিশনার ভূমি সেতু বড়ুয়া, ভাইস চেয়ারম্যান চসাথোয়াই মারমা, নারী ভাইস চেয়ারম্যান নুমেপ্রু মারমা, থানা ভারপ্রপ্ত কর্মকর্তা ওসি ইমদাদুর হক,প্রেস ক্লাবের সভাপতি মংবোওয়াংচিং মারমা অনুপম, বান্দরবান জজ্ আদালতে আইনজিবী উবাথোয়াই মারমা,নারী ও শিশু ট্রাবুন্যালের আইনজিবী সিংথোয়াইমং মারমা,সহ গন্যমান্য ব্যক্তিবর্গরা উপস্থিত ছিলেন।

সন্ধ্যা অনুষ্ঠিত হয় মারমা সম্প্রদায়ের ঐতিহ্যবাহী সামাজিক এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: উৎসব, খুশি, পাহাড়ে
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন