গুইমারায় ইউএনও’র সম্মানির টাকায় দরিদ্র শিক্ষার্থীকে সহায়তা

fec-image

খাগড়াছড়ির গুইমারায় নিজের সম্মানির টাকা দিয়ে দরিদ্র মেধাবী শিক্ষার্থীকে আর্থিক সহায়তা দিলেন ইউএনও রাজীব চৌধুরী।

বুধবার (৫ জুন) বিকেলে তিনি তাঁর কার্যালয়ে মেধাবী শিক্ষার্থী চাইওয়াপ্রু মারমার হাতে বিশ হাজার টাকা তুলে দেন।

জানাযায়, ইউএনও আশ্রয়ণ প্রকল্পের সম্মানি বাবদ পেয়েছিলেন এই বিশ হাজার টাকা। চাইওয়াপ্রু মারমা গুইমারা উপজেলার আমতলী পাড়া এলাকার মংশেউ মারমার মেয়ে।

চাইওয়াপ্রু মারমা পিতা মংশেউ মারমা জানান, দারিদ্রতার সাথে লড়াই কর মেয়ের লেখাপড়া চালান তিনি। তার মেয়ে গুইমারা সরকারি কলেজ থেকে জিপিএ-৫ পেয়ে ২০২৩ সালে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে। বর্তমানে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগে ভর্তি হয়ে পড়ালেখা করছে। এখন ঢাকা বিশ্ববিদ্যালয়ের এনথ্রোপলজি বিভাগে ভর্তি হবে। পারিবারিকভাবে অর্থনৈতিক সমস্যায় থাকায় উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট লিখিত আবেদন করেছেন। আবেদনের প্রেক্ষিতে ইউএনও নিজের সম্মানির টাকা দিয়ে তাকে সহায়তা করেন। ইউএনও’র মানবিকতায় তিনি মুগ্ধ।

উল্লেখ্য, এর আগেও ইউএনও দরিদ্র মেধাবী মেডিকেল কলেজের দুই ছাত্রীকে চল্লিশ হাজার টাকা দিয়ে সহায়তা করেছেন। তার বেতনের টাকার সিংহভাগ ব্যয় করেন জনক্যলাণে।

গত বছরের আগস্টের ১৪ তারিখে গুইমারা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) হিসেবে যোগদান করেন রাজীব চৌধুরী। সে হিসেবে মাত্র নয় মাসে তিনি এ উপজেলায় বিভিন্ন কর্মকাণ্ড ও আর্তমানবতার সেবায় দৃষ্টান্ত স্থাপন করে এলাকায় ব্যাপক পরিচিতি লাভ করেছেন।

সরেজমিন জানা যায়, স্থানীয় জনপ্রতিনিধিদের সহায়তায় তিনি বিভিন্ন দুস্থ অসহায় সহায়সম্বলহীন মানুষের খোঁজ-খবর নেন। নিজের ব্যক্তিগত অর্থ থেকে বিভিন্ন সময়ে তাদের আর্থিক সহায়তা করে থাকেন বলে জানিয়েছেন ভুক্তভোগীরা।

গুইমারা উপজেলা নির্বাহী কর্মকর্তা রাজীব চৌধুরী জানান, পারিবারিক অর্থনৈতিক সমস্যায় রয়েছে চাইওয়াপ্রু মারমার পরিবার। ঢাকা বিশ্ববিদ্যালয়ের এনথ্রোপলজি বিভাগে ভর্তি ফি সহ অন্যান্য কাজের জন্য আমার সম্মানির টাকা থেকে চাইওয়াপ্রু মারমাকে নগদ বিশ হাজার টাকা প্রদান করেছি। গরীব মেধাবী শিক্ষার্থীর অদম্য ইচ্ছাশক্তিকে সামনে এগিয়ে নিতে খাগড়াছড়ি জেলা প্রশাসন সবসময় পাশে দাঁড়ায়।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: গুইমারা, শিক্ষা
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন