গুগল ক্রোমের যে টিপসগুলো ব্যবহারে কাজে গতি বাড়াবে

fec-image

বর্তমান বিশ্ব পুরোটাই তথ্যপ্রযুক্তি নির্ভরশীল। ইন্টারনেট ছাড়া এক মুহূর্ত চিন্তা করা কঠিন। আর ইন্টারনেট ব্যবহার করতে হলে আমাদের সহায়তা নিতে হয় কোন একটা ব্রাউজারের। এ ক্ষেত্রে দ্রুতগতিতে সুনির্দিষ্ট তথ্যের তালিকা উপস্থাপন, বিভিন্ন ফিচারের সুবিধা আর আকর্ষণীয় ইন্টারফেসের জন্য সবচেয়ে বেশি ব্যবহৃত হয় গুগলের ক্রোম ব্রাউজার। বর্তমানে এটির ব্যবহারকারীর সংখ্যা ২ বিলিয়নের অধিক।

কয়েকটি কৌশল অনুসরণ করলে ব্রাউজিংয়ের ক্ষেত্রে আরও কিছু সুবিধা পাওয়া যেতে পারে।

কী-বোর্ড শর্টকাট

অন্যান্য ব্রাউজারের মতো গুগল ক্রোমেও রয়েছে কিছু সহজ কী-বোর্ড শর্টকাট। যেগুলো কাজের গতি বাড়ানোর পাশাপাশি পরিশ্রম লাঘব করবে।

Ctrl+1 থেকে 8 পর্যন্ত বাটন চাপলে সংখ্যা মোতাবেক নির্দিষ্ট ট্যাবে যাওয়া যাবে।
Ctrl+9 দিয়ে শেষের ট্যাবে যাওয়া যাবে।
Ctrl+H ক্রোমের হিস্ট্রি দেখতে সাহায্য করে।
Ctrl+J ডাউনলোড উইন্ডো ওপেন করে।
Ctrl+K সরাসরি অ্যাড্রেস বারে নিয়ে যায়।
Ctrl+T নতুন ট্যাব খোলা যায়।
Ctrl+Shift+T বন্ধ হওয়া ট্যাব পুনরায় ওপেন করে।

অমনিবক্সে গাণিতিক সমাধান

গুগল ক্রোমের অ্যাড্রেস বার বা অমনিবক্স কেবল তথ্যের ইউআরএল লিঙ্ক প্রদর্শন করে না, গণিতের সহজ সমাধানও দিতে পারে। এমনকি কত কাপ পানি ২ লিটারের সমপরিমাণ হবে এরূপ প্রশ্নের উত্তর পাওয়া সম্ভব। ক্যালকুলেটরের মতো গণিতের যোগ-বিয়োগ, গুণ-ভাগের সমাধান পেতে অমনিবক্সে প্রশ্ন লিখে এন্টার না দিলে নিচে দেখা যাবে সমাধান।

ইনকগনিটো মোড ব্যবহার

গুগলে কোনো তথ্য অনুসন্ধান করলে সাধারণত ব্রাউজিং হিস্ট্রি হিসেবে সিস্টেমে স্বয়ংক্রিয়ভাবে সংরক্ষিত থাকে। পরবর্তী সময়ে সে অনুযায়ী তথ্য উপস্থাপন করে গুগল। এ ক্ষেত্রে গুরুত্বপূর্ণ তথ্যাদি নজর এড়িয়ে যাওয়ার সম্ভাবনাও বাড়ে। তাই সার্চ এন্ট্রির রেকর্ড, ডাউনলোড হিস্ট্রি সংরক্ষণ করতে না চাইলে গুগল ক্রোমে ব্যবহার করা যেতে পারে ইনকগনিটো মোড।

এ জন্য সার্চ বারের ডান পাশে থাকা তিনটি বিন্দু বিশিষ্ট আইকনে ক্লিক করলে দেখা যাবে ইনকগনিটো উইন্ডোর অপশন। এটি ক্লিক করলে ইনকগনিটো লেখা ডার্ক মোডের নতুন উইন্ডো ওপেন হবে। সহজে ব্যবহার করার জন্য সাহায্য করবে Ctrl+Shift শর্টকাট।

ওয়েব পেজ বুকমার্ক করা

সামাজিক যোগাযোগমাধ্যম কিংবা প্রয়োজনীয় ওয়েব পেজ বেশি ব্যবহার করা হয় সেগুলো সার্চ বারের নিচে সেভ করে রাখাকে বলে বুকমার্ক। এটি করলে একই ওয়েব পেজে প্রবেশ করার জন্য বারবার সার্চ করার প্রয়োজন হয় না। এক ক্লিকে সহজে কাঙ্ক্ষিত তথ্যও খুঁজে পাওয়া যায়।

এজন্য প্রথমে প্রয়োজনীয় ওয়েব পেজের ইউআরএল বা নাম অ্যাড্রেস বার বা সার্চ বারে লিখে প্রবেশ করতে হবে। তারপর ইউআরএল প্রদর্শিত সার্চ বারের ডান দিকে থাকা স্টার আইকনে ক্লিক করলে নাম ও ফোল্ডারের টেক্সট বক্স দেখা যাবে। সেখানে পছন্দমতো নাম ও ফোল্ডার দিয়ে বুকমার্ক করা যাবে যেকোনো ওয়েব পেজ।

ব্রাউজিং হিস্ট্রি দেখা

অনেক ট্যাব নিয়ে কাজ করতে গেলে অনেক সময় গুরুত্বপূর্ণ তথ্যের সোর্স হারিয়ে ফেলা কিংবা ভুল করে ট্যাব ডিলিট করার অভিজ্ঞতা রয়েছে অনেকের। বিশেষ করে তথ্যসূত্র দিতে গেলে এমন ঝামেলায় বেশি পড়তে হয়। টানা কাজ করার পর পুনরায় একই তথ্য খুঁজে বের করার ধৈর্য বা স্মৃতিশক্তি না থাকলে ব্যাপারটি বেশ চিন্তার হয়ে দাঁড়ায়। তবে, ব্রাউজিং হিস্ট্রি দেখার উপায় জানা থাকলে কাজ অনেকটা আরামদায়ক হয়ে যায়।

এ জন্য Ctrl+H শর্টকাটের মাধ্যমে যেসব ওয়েব পেজ ভিজিট করা হয়েছে সেগুলোর তালিকা পাওয়া যাবে। সেখান থেকে চাহিদা অনুযায়ী তথ্য পুনরায় সংগ্রহ করা যাবে।

ট্যাব খোলা ও বন্ধ করা

ল্যাপটপ বা ডেস্কটপ ব্যবহারকারীদের অনেকে মাউসের বাটনে ক্লিক করার চেয়ে কী-বোর্ডের মাধ্যমে কাজ সেরে ফেলতে বেশি স্বাচ্ছন্দ্য বোধ করে। অনেকের কাছে টাইপ করার মাঝে মাউসের ব্যবহার খানিকটা সময় ও মনোযোগও নষ্ট করে। যেহেতু সার্চ ইঞ্জিনে কাজ করার সময় প্রায়ই নতুন ট্যাব খোলা ও বন্ধ করার প্রয়োজন হয়, কী-বোর্ড শর্টকাট আয়ত্তে থাকলে কিছুটা উপকার পাওয়া যায়।

এ ক্ষেত্রে নতুন ট্যাব খোলার জন্য প্লাস চিহ্নে ক্লিক না করে যেমন Ctrl+T বাটন ব্যবহার করা যায়, তেমনি ট্যাব বন্ধ করতে চাইলে ক্রস চিহ্নে ক্লিক করার বিপরীতে Ctrl+W বা Ctrl+F4 বাটন ব্যবহার করা যাবে।

তথ্যসূত্র: কম্পিউটার হোপ, এনভিশন আইটি সলিউশনস

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: ইন্টারনেট, গুগল ক্রোম, তথ্যপ্রযুক্তি
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

10 + three =

আরও পড়ুন