দেশের গণতন্ত্র ফেরত চাইলেন মিয়ানমারের সুন্দরী, কাঁদলেন মঞ্চে

fec-image

সম্প্রতি থাইল্যান্ডে অনুষ্ঠিত হয়েছে সুন্দরী প্রতিযোগিতার আসর ‘মিস গ্র্যান্ড ইন্টারন্যাশনাল’। সেখানে অংশ নেয়া মিয়ানমারের সুন্দরী হান তার বক্তব্যে দেশের জন্য গণতন্ত্র দাবি করেন। এজন্য তিনি আন্তর্জাতিক সাহায্যও কামনা করেছেন।

ব্যাংককে গত ২৭ মার্চ এ প্রতিযোগিতার সমাপনী অনুষ্ঠান হয়। সেদিন মিয়ানমারজুড়ে নিরাপত্তা বাহিনীর দমন-পীড়নে মারা গেছেন ১১৪ জন বিক্ষোভকারী।

গত ১ ফেব্রুয়ারি সামরিক অভ্যুত্থানের পর থেকে চলমান আন্দোলনে একদিনে নিহতের সর্বোচ্চ সংখ্যা। দেশটিতে গণতন্ত্রের জন্য আন্দোলন করছেন মুক্তিকামী মানুষেরা।

সেই আন্দোলনে সমর্থন দিয়ে দেশের জন্য গণতন্ত্র চাইলেন মিস গ্র্যান্ড মিয়ানমার নির্বাচিত হওয়া হান লেই। তিনি সমাপনী অনুষ্ঠানে স্পটলাইটের নিচে কথা বলার সুযোগ পান। ছোট্ট সে মুহূর্তটি তিনি ব্যবহার করলেন নিজের দেশের গণতন্ত্র পুনরুদ্ধারের দাবিতে।

ইয়াঙ্গন ইউনিভার্সিটির ছাত্রী হান তার বক্তব্যের শুরুতেই গণতন্ত্রের জন্য মিয়ানমারের রাজপথে প্রাণ দেওয়া আন্দোলনকারীদের শ্রদ্ধা জানান। তিনি বলেন, ‘আমার দেশের মানুষ গণতন্ত্র চায়। তারা গণতন্ত্রের জন্য জীবন দিচ্ছে। আমি সারা বিশ্বের সামনে তাদের সেই নায্য দাবিকে তুলে ধরতে চাই এই প্রতিযোগিতার এই মঞ্চ থেকে।’

প্রতিযোগিতার চূড়ান্ত পর্বে নিজের দেশের পরিস্থিতির বিবরণ দিতে গিয়ে চোখের জল ফেলেন এই তরুণী। গণতন্ত্র প্রতিষ্ঠায় বিশ্ববাসীকে তিনি মিয়ানমারের পাশে থাকার আহ্বানও জানান।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

13 + eighteen =

আরও পড়ুন