রামগড় কৃষি বিভাগের উদ্যোগে কৃষকদের নিয়ে উদ্বুদ্ধকরণ সফর

fec-image

খাগড়াছড়ির রামগড় উপজেলা কৃষি বিভাগের উদ্যোগে স্থানীয় কৃষকদের নিয়ে ফটিকছড়িতে উদ্বুদ্ধকরণ সফর আয়োজন করা হয়।

শনিবার (১৮ জুলাই) অনুষ্ঠিত এ সফর কর্মসূচির আওতায় ফটিকছড়ির দাঁতমারায় অবস্থিত ইউনুছ ফার্মা নামে ব্যক্তি উদোগে প্রতিষ্ঠিত বিশাল মাল্টা বাগান এবং একই উপজেলার নারায়ণহাটে অবস্থিত বাংলাদেশের অন্যতম প্রসিদ্ধ চা বাগান হালদাভ্যালীর ড্রাগন ফ্রুট প্রজেক্টের বিশাল আয়তনের ড্রাগন ফ্রুট বাগান ও ভার্মি কম্পোস্ট বা কেঁচো সার উৎপাদন প্রজেক্ট পরিদর্শন করেন কৃষকসহ সফরকারী দলের সদস্যরা।

ইউনুছ ফার্মা নামের ব্যক্তি মালিকানাধীন বিশালায়তনের বাগানের বিভিন্ন জাতের মাল্টা গাছে বিপুল ফলন দেখে কৃষকরা অভিভূত হন। তারা সচক্ষে মাল্টা চাষের সফলতা দেখে উৎসাহিত হন। হালদাভ্যালীর বাণিজ্যিকভাবে গড়া ড্রাগন ফ্রুট প্রজেক্ট পরিদর্শন করে চাষাবাদের কলা কৌশল, গাছে গাছে ড্রাগনের বিপুল ফলন দেখে সফরকারীর মুগ্ধ হন।

পরে সফরকারীদল হালদাভ্যালীর বিশাল ভার্মি কম্পোস্ট সার বা কেঁচো সার উৎপাদন প্রজেক্ট সরেজমিনে পরিদর্শন ও পর্যবেক্ষণ করেন। তারা হাতে কলমে এ ভার্মি কম্পোস্ট সার তৈরির পদ্ধতি দেখে বেশ উৎসাহিত হন। এসময় প্রজেক্টের ব্যবস্থাপক সরফকারীদের এ জৈব সার উৎপাদনের পদ্ধতি প্রক্রিয়া সম্পর্কে বিস্তারিতভাবে অবহিত করেন। দিনব্যাপী এ সফরে চাষাবাদের আধুনিক পদ্ধতি ব্যবহার করে অধিক পরিমাণে ফলনলাভ এবং হাতের নাগালে থাকা জৈব সার তৈরির পদ্ধতি দেখে কৃষকরা দারুণভাবে উদ্বুদ্ধ হন।

সফরকারীদলের প্রধান রামগড় উপজেলা কৃষি কর্মকর্তা মো. নাসির উদ্দিন চৌধুরী বলেন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের লেবু জাতীয় ফসলের সম্প্রসারণ, ব্যবস্থাপনা ও উৎপাদন বৃদ্ধি প্রকল্পের আওতায় কৃষকদের নিয়ে এ উদ্বুদ্বকরণ সফরের আয়োজনে করা হয়। কৃষকরা ইউনুছ ফার্মার মাল্টা চাষের ব্যাপক সাফল্য এবং হালদাভ্যালীর ড্রাগন ফ্রুট বাগান ও ভার্মি কম্পোস্ট সার তৈরির প্রজেক্ট সরেজমিনে প্রত্যক্ষ করে খুবই উৎসাহিত হয়েছে।

তিনি বলেন, এ সফরের আগে এ কৃষকদের প্রশিক্ষণ দেয়া হয়। এছাড়া প্রদর্শনী প্লটের মাধ্যমে প্রত্যেক কৃষককে বিনামূল্যে লেবু জাতীয় বিভিন্ন ফলের গাছের চারা, সার ইত্যাদি দেয়া হয়। উপজেলার বিভিন্ন এলাকার মোট ৩০ জন কৃষক, কৃষাণী প্রকল্পভূক্ত করে এসব সুবিধা প্রদান করা হয়। উদ্বুদ্ধকরণ সফরেও এ ৩০ জন কৃষক-কৃষাণী অংশগ্রহণ করেন।

কৃষি কর্মকর্তা জানান, উদ্বুদ্ধকরণ সফরে অন্যান্যের মধ্যে উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা আলী আহমেদসহ উপজেলার সকল উপসহকারি কমিউনিটি কৃষি কর্মকর্তাও অংশ নেন।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: কৃষক, কৃষি বিভাগের, রামগড়
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 × one =

আরও পড়ুন