রোহিঙ্গা ক্যাম্পের উদ্যোগে শিশু শিক্ষা মেলা অনুষ্ঠিত

fec-image

উখিয়া-টেকনাফের বিভিন্ন রোহিঙ্গা ক্যাম্পে কমিউনিটি ডেভেলপমেন্ট সেন্টার (কোডেক) ২০১৭ সাল থেকে দাতা সংস্থা ইউনেসেফ এর আর্থিক সংহযোতিগায় ১৩টি রোহিঙ্গা ক্যাম্পে ৪২০টি লার্নিং সেন্টারের মাধ্যমে মিয়ানমার হতে বল প্রয়োগের মাধ্যমে বাস্তুচ্যুত রোহিঙ্গা শিশুদের জন্য অনানুষ্ঠিানিক মৌলিক শিক্ষা কার্যক্রম বাস্তবায়ন করছে।

সোমবার (২৪ ফেব্রুয়ারি) উখিয়া উপজেলার জামতলি ক্যাম্প-১৫ তে ৪১টি লার্নিং সেন্টারের শিশুদের অংশগ্রণে ক্যাম্প ইনচার্জ অফিস সংলগ্ন মাঠে শিশু শিক্ষা মেলা ও ক্রিড়ানুষ্ঠানের আয়োজন করা হয়। যেখানে ক্যাম্পে কর্মরত বেসরকারী উন্নয়ন সংস্থার শিশুদের জন্য বাস্তবায়িত বিভিন্ন প্রকল্পের কার্যক্রম স্টলের মাধ্যমে উপস্থাপন করা হয়।

মেলায় উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে কাজী ফারুক আহমেদ, উপ সচিব ও ক্যাম্প ইনচার্জ, ও বিশেষ অতিথি মঞ্জুরুল আলম , সহকারী কমিশনার ও সহকারী ক্যাম্প ইনচার্জ, এ.কে.এম. হুমায়ুন কবীর, প্রকল্প সমন্বয়কারী, কোডেক ও আব্দুস সালাম, সিনিয়র ম্যানেজার ব্র্যাক উপস্থিত ছিলেন ।

প্রধান অতিথির বক্তব্যে ক্যাম্প ইনচার্জ বলেন, বাংলাদেশ সরকারের গাইড লাইন অনুযায়ী কোডেক রোহিঙ্গা শিশুদের জন্য অনানুষ্ঠানিক শিক্ষা কার্যক্রম বাস্তবায়ন করছে। শিশুদের জীবন দক্ষতা অর্জনের প্রধান মাধ্যম হলো শিক্ষা আর ইউনিসেফের সহযোগিতায় কোডেকসহ বেশ কয়েকটি এনজিও শিশুদের শিক্ষার জন্য কাজ করছে।

আজ এই বঞ্চিত শিশুদেরকে নিয়ে সহশিক্ষা কার্যক্রমের অংশহিসেবে শিক্ষা মেলা আয়োজন করে কোডেক যে আনন্দ দিচ্ছে তা অবশ্যই প্রশংসার দাবি রাখে। শিশুদের আভিভাক, মাঝি, ইমাম ও মক্তবের প্রধানদের এই মেলা হইতে শিক্ষা নিয়ে তাদের শিশুদের লার্নিং সেন্টারে আসার জন্য আহবান জানান।

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যর মধ্যে বক্তব্য রাখেন আলিমা খাতুন, ঢাকা আহসানিয়া মিশন, মিজানুর রহমান আকন্দ, মুক্তি কক্সবাজার, মো মানিক মিয়া, ফ্রেন্ডশিপ বাংলাদেশ, মুমিনুল হক, কোডেক-স্কুল ফিডিং প্রজেক্ট প্রমুখ।

মেলায় কোডেক-ইউ.এম.এন ও স্কুল ফিডিং প্রজেক্ট, ব্র্যাক, মুক্তি কক্সবাজার, ফ্রেন্ডশীপ, ঢাকা আহসানিয়া মিশনসহ ক্যাম্পে শিক্ষা কার্যক্রমে কর্মরত সকল উন্নয়ন সংস্থা ষ্টলের মাধ্যমে শিশুদের জন্য তাদের বাস্তবায়িত কর্মসূচী তুলে ধরেন। মেলায় উপস্থিতি শিশুদের অংশগ্রহণে চিত্রংকন প্রতিযোগিতা, বার্মিজ কাব্ব্যিয়া এবং বার্মিজ বিভিন্ন লোকজ খেলা অনুষ্টিত হয়। শিশুদের অংশগ্রহণে বিভিন্ন প্রতিযোগিতা শেষে পুরস্কার বিতরণ করা হয়।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: উখিয়া, ক্যাম্প, মেলা
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

15 − eight =

আরও পড়ুন