লামায় মেয়র পদে বিএনপির মনোনয়ন নিয়ে মিশ্র প্রতিক্রিয়া

fec-image

লামা পৌরসভা নির্বাচনে বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপির মেয়র পদে মোঃ শাহিনকে মনোনয়ন প্রদান করায় উপজেলা ও পৌর বিএনপির নেতা কর্মীরা মিশ্র প্রতিক্রিয়া ব্যক্ত করেছে। বান্দরবান জেলা বিএনপির সভাপতি মাম্যচিং ও সেক্রেটারী জাবেদ রেজা সমর্থিত লামা উপজেলা বিএনপির গ্রুপ এই মনোনয়কে স্বাগত জানিয়ে বলেছেন বিএনপির হাইকমান্ড তৃণমূলের প্রস্তাব ও মতামতকে প্রাধান্য দিয়েছে। এতে করে তরুণ নেতৃত্বের বিকাশ ঘটবে এবং দল চাঙ্গা হবে।

অপরদিকে সাচিংপ্রু জেরী সমর্থিত লামা উপজেলা বিএনপির একাংশ মেয়র পদের এই মনোনয়ন প্রতাখ্যান করে বলেছে অযোগ্য এবং অগ্রহণযোগ্য ব্যক্তিকে মনোনয়ন দেওয়া হয়েছে।

নির্বাচন কমিশন আগামী ১৬ই জানুয়ারী লামা পৌরসভার ভোট গ্রহণের দিন ধার্য করে তফশীল ঘোষণা করেছে। ২০ ডিসেম্বর মনোনয়নপত্র দাখিলের সর্বশেষ তারিখ। এই পৌরসভা নির্বাচনে বিএনপির দলীয় মনোনয়ন পাওয়ার জন্য ৩ জন কেন্দ্রীয় কার্যালয়ে আবেদন করে। তারা হলো বান্দরবান জেলা বিএনপির সহ-সভাপতি ও লামা পৌরসভার সাবেক মেয়র আমির হোসেন, ছাত্র দলের সবেক সভাপতি ও উপজেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক মোঃ শাহিন এবং যুব দলের সুলতান আকবর মোমিন।

মোঃ শাহিনকে মনোনয়ন দিয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর স্বাক্ষরিত পত্র শুক্রবার বিকালে লামায় পৌছলে তাৎক্ষনিক সাংবাদিক সম্মেলন ডেকে এই মনোনয়ন প্রত্যাখান করে মোঃ আমির হোসেন ও সুলতান আকবার মোমিন।

সাচিংপ্রু জেরী সমর্থিত মোঃ আমির হোসেন এই প্রতিবেদকে জানান, বিএনপি অগ্রহণযোগ্য ও জনপ্রিয়তাহীন একজন ব্যক্তিকে মেয়র পদে মনোনয়ন দিয়ে হঠকারী সিন্ধান্ত দিয়েছে। এই মনোনয়নে দলের তৃণমূলের ও ত্যাগী নেতা কর্মীদের মতামতকে মূল্যায়ন করা হয়নি। তিনি বলেন বিএনপি লামা পৌরসভায় মেয়র পদে যাকে মনোনয়ন দিয়েছে সে তার সমর্থনে ভোট কেন্দ্রে এজেন্ট নিয়োগ দেওয়ার যোগ্যতা রাখেনা। সে এজেন্ট নিয়োগ করার জন্য নেতাকর্মী ও পাবে না। কোন নেতা কর্মী ভোট কেন্দ্রে তার এজেন্ট হবে না। এই মনোনয়নে ক্ষোভ প্রকাশ করে বিএনপি সমর্থিত কাউন্সিলর পদের প্রার্থীগণ নির্বাচনে অংশ গ্রহণ না করার সিন্ধান্ত নিয়েছে বলে তিনি জানান।

জেলা বিএনপির মাম্যাচিং ও জাবেদ রেজা গ্রুপ সমর্থিত মেয়র পদের মনোনয়নপ্রাপ্ত মোঃ শাহিন জানান, বিএনপি তরুণ নেতৃত্বকে প্রধান্য দিয়ে এই মনোনয়ন দিয়েছে। দলের প্রতি শ্রদ্ধা রেখে বিএনপির সকল নেতাকর্মী এই মনোনয়ন মেনে নিয়েছে বলে তিনি জানিয়েছে।

লামা উপজেলা বিএনপির সভাপতি আবদুর রব, সেক্রেটারি এম রুহুল আমিন এবং পৌর বিএনপির সভাপতি আবু তাহের জানান এই মনোনয়নে বিএনপির তৃণমূলের মতামত ও প্রস্তাবকে প্রাধান্য দেওয়া হয়েছে। দলীয় নেতা কর্মীরা এই মনোনয়নে খুশি। বিএনপির কেন্দ্রীয় নেতৃবৃন্দ লামা উপজেলার ও পৌরশাখার নেতা কর্মীদের মতামতকে মূল্যায়ন করেছে বলে তারা জানান।

বান্দরবান জেলা বিএনপির সেক্রেটারি মোঃ জাবেদ রেজা জানান, বিএনপির কেন্দ্রীয় নেতৃবৃন্দ লামা উপজেলা ও পৌর বিএনপির নেতা কর্মীদের মতামতকে মূল্যায়ন করে মোঃ শাহিনকে মেয়র পদে মনোনয়ন দিয়েছে। তরুণ নেতৃত্বের বিকাশে বিএনপি তৃণমূলে কাজ করছে। তিনি বলেন বিএনপির মনোনয়ন প্রত্যাশী আমির হোসেন দলের একজন ত্যাগী নেতা। বিএনপির জন্য তাঁহার অনেক অবদান আছে। মান অভিমান ভুলে গিয়ে আমির হোসেন বিএনপির মেয়র পদের মনোনয়ন প্রাপ্ত মোঃ শাহিনের পক্ষে মাঠে কাজ করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেছেন।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: বিএনপি, লামা
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

six + twelve =

আরও পড়ুন