সাগরপথে মালয়েশিয়া যাওয়ার প্রস্তুতিকালে টেকনাফে পাঁচ দালাল ও ২৬ রোহিঙ্গা আটক

fec-image

অবৈধভাবে সাগরপথে মালয়েশিয়া ও থাইল্যান্ড পাচারের পূর্ব মুহূর্তে ২৬ জন নারী-পুরুষ ও শিশুকে উদ্ধার করেছে টেকনাফ মডেল থানা পুলিশ। তারা সকলে উখিয়া-টেকনাফের বিভিন্ন ক্যাম্পে বসবাসকারী বাস্তুচ্যুত রোহিঙ্গা নাগরিক। এসময় পাচারকাজে জড়িত থাকায় এক নারীসহ ৫ জন দালালকে আটক করা হয়েছে।

আটক দালালরা হলেন- টেকনাফের মহেশখালী পাড়ার সাবেকুন্নাহার (২৩) একই এলাকার নুরুল ইসলাম (৬০), টেকনাফের শাহপরীর দ্বীপ মাঝেরপাড়ার আবদুর রহিম (৩৫) একই এলাকার জাহেদ হোসেন (২৯) ও উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পের জাহেদ হোসেন (২০)।

বৃহস্পতিবার (১২ জানুয়ারি) দুপুরে টেকনাফ মডেল থানার অফিসার ইনচার্জ আবদুল হালিম এ তথ্য নিশ্চিত করেন।

তিনি জানান, গত বুধবার দিনগত রাত সাড়ে ১২টার দিকে মানব পাচারের গোপন সংবাদ পেয়ে টেকনাফ মডেল থানার আওতাধীন সদর ইউনিয়নের মহেশখালীয়া পাড়ার জনৈক শফিকের বসত ঘরে অভিযান চালানো হয়। এসময় ১৭ জন পুরুষ, ৪ জন মহিলা ও ৫ জন শিশুসহ ২৬ জনকে উদ্ধার করা হয়। তাদের সকলকে থাইল্যান্ড ও মালয়েশিয়া পাচারের উদ্দেশ্যে এক জায়গায় জড়ো করা হয়েছিল। ঘটনাস্থল থেকে বেআইনিভাবে মানব পাচার কাজে জড়িত ৪ জন পুরুষ ও ১ জন মহিলাকে হাতে-নাতে গ্রেফতার করা হয়েছে। উদ্ধারকৃতদের নিকট হতে পাচারের উদ্দেশ্যে আদায়কৃত ৪২ হাজার ৫শ টাকা এবং ১টি ট্রলি ভর্তি কাপড় জব্দ করা হয়।

তিনি আরো জানান, মানব পাচারের এই চক্রটিকে গত ৭ দিন যাবৎ বিভিন্ন ছদ্মবেশে গোয়েন্দা তথ্য সংগ্রহ করা হচ্ছিলো।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: টেকনাফ, রোহিঙ্গা
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন