কাপ্তাই উপজেলা ভাইস চেয়ারম্যানের উদ্যোগে সড়কে স্বয়ংক্রিয় জীবাণুনাশক টানেল স্থাপন

fec-image

রাঙ্গামাটি পার্বত্য জেলার কাপ্তাই উপজেলা ভাইস চেয়ারম্যান নাছির উদ্দিন ব্যক্তিগত উদ্যোগে চট্টগ্রাম-কাপ্তাই সড়কের শিলছড়ি বালুচর স্টিল ব্রিজ সংলগ্ন এলাকায় প্রশান্তি পর্যটন কমপ্লেক্সের সামনে সয়ংক্রিয় স্প্রে মেশিনের সাহায্যে জীবাণুনাশক টানেল স্থাপন করেছেন।

জীবাণুনাশক টানেল ব্যবহার করে পথচারী ও যানবাহনে সরাসরি জীবাণুনাশক ছিটানোর উদ্যোগকে কাপ্তাইবাসী স্বাগত ও সাধুবাদ জানিয়েছেন।

জীবাণুনাশক টানেল স্থাপনকারী কাপ্তাই উপজেলা ভাইস চেয়ারম্যান নাছির উদ্দিন এর কাছে জানতে চাইলে তিনি এই প্রতিবেদকে বলেন, কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্র, কর্ণফুলি পেপার মিলস, পর্যটন এলাকা‘সহ নানা কারনে কাপ্তাই একটি গুরুত্বপূর্ণ উপজেলা।

এই এলাকায় প্রতিদিন দেশের প্রত্যন্ত অঞ্চলের মানুষের আগমন ঘটে। তাই সাধারণ মানুষের মধ্যে সচেতনতা সৃষ্টি ও করোনার বিস্তার রোধে তিনি স্বপ্রণোদিত হয়ে এই উদ্যোগ গ্রহণ করেন এবং অনেকে তাকে সহায়তা করছেন এই কাজে।

কাপ্তাই উপজেলা সিএনজি চালিত অটোরিক্সা চালক মো. আব্দুল্লাহ ও মো. করিম জানান, উপজেলা ভাইস চেয়ারম্যান ইতিপূর্বেও করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে সাধারণ মানুষের মাঝে বিভিন্ন উপায়ে সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করেন।

কাপ্তাইয়ের প্রবেশ পথে টানেল স্থাপন করায় গাড়ি চালক ও যাত্রীদের জীবাণুমুক্ত হওয়ার সুযোগ সৃষ্টি হয়েছে। আমরা গাড়িতে জীবাণুনাশক রাখতে ভুলে গেলে এখান থেকে জীবাণুমুক্ত হতে পারি।

কাপ্তাই উপজেলার বগারচর এলাকার বাসিন্দা ও আইটি ইঞ্জিনিয়ার শহিদুল ইসলাম ব্যতিক্রমী এই উদ্যোগকে স্বাগত জানিয়ে বলেন, উপজেলা ভাইস চেয়ারম্যান নাছির উদ্দিন বিভিন্ন প্রাকৃতিক দূযোর্গে কার্যকরী ভূমিকা রাখেন। জীবাণুনাশক টানেল স্থাপন করে তিনি কাপ্তাই বাসীকে করোনা প্রতিরোধে একধাপ এগিয়ে রেখেছেন।

জানা যায়, ৮টি স্বয়ংক্রিয় স্প্রে মেশিনের সাহায্যে প্রতিদিন ব্লিচিং পাউডার ও হাইড্রোজেন পার অক্সাইড মিশ্রিত ৫ হাজার ছয়শ লিটার জীবাণুনাশক ছিটানো হচ্ছে।

এই প্রকল্প স্থাপন করতে তার আনুমানিক ৪০ হাজার টাকা খরচ হয়েছে। পাম্পের সাহায্যে পানি উত্তোলন, ক্যামিকেল মিশ্রন, রক্ষণা বেক্ষণ ও বিদ্যুৎ বিল বাবত তার প্রতিদিন প্রায় ২ হাজার টাকা খরচ হয়।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: কাপ্তাই, জীবাণুনাশক স্প্রে
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ten − 5 =

আরও পড়ুন