“২৫ জুলাই বৃহস্পতিবার ভোট গ্রহণের দিন তারিখ নির্ধারণ করে তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন।”

হ্নীলা ইউপি’র তফসিল ঘোষণা: ভোট ২৫ জুলাই

fec-image

১৭ জুন স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) নির্বাচন বিধিমালা অনুযায়ী তফসিল ঘোষণা করেছেন নির্বাচন কমিশন। টেকনাফের ১টি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সাবরাং ইউনিয়নের সংরক্ষিত ওয়ার্ডের সাধারণ ওয়ার্ডের সদস্য পদে নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে।

১৭ জুন স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) নির্বাচন বিধিমালা অনুযায়ী উক্ত তফসিল ঘোষণা করেছেন নির্বাচন কমিশন। ঘোষিত তফসিলে উপজেলার হ্নীলা ইউপি’র চেয়ারম্যান, সাবরাং ইউনিয়নের ১নং সংরক্ষিত ওয়ার্ডের সদস্য পদে উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে।

তফসিল অনুযায়ী আগামী ৩০ জুন রবিবার রিটার্নিং অফিসারের নিকট মনোনয়ন পত্র দাখিলের শেষ দিন। ২ জুলাই মঙ্গলবার রিটার্নিং অফিসার কর্তৃক মনোনয়ন পত্র বাছাই ও ৯ জুলাই মঙ্গলবার প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ধার্য করা হয়েছে। ২৫ জুলাই বৃহস্পতিবার ভোট গ্রহণের দিন তারিখ নির্ধারণ করে তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন।

টেকনাফ উপজেলা নির্বাচন অফিসার বেদারুল ইসলাম জানান, নির্বাচন কমিশনের দেয়া তফসীল হাতে পেয়েছি। এই চিঠি গেজেট আকারে প্রকাশ করে দ্রুত নির্বাচনের কার্যক্রম শুরু করা হবে। গেজেট হয়ে গেলে আগ্রহী প্রার্থীরা মনোনয়ন ফরম সংগ্রহ করে জমা দিতে পারবেন।

উল্লেখ্য, গত বছরের ১৮ অক্টোবর সকাল সাড়ে ১১টায় টেকনাফ উপজেলা পরিষদ এলাকায় হৃদরোগে আক্রান্ত হয়ে সাবরাং ইউনিয়নের (১, ২ ও ৩নং ওয়ার্ডের) সংরক্ষিত মহিলা মেম্বার আয়েশা বেগম ইন্তেকাল করেন। স্থানীয় সরকার ইউনিয়ন পরিষদ বিধিমালা অনুযায়ী উক্ত মহিলা মেম্বারের সংরক্ষিত আসনটি সংশ্লিষ্ট মন্ত্রণালয় শূন্য ঘোষণা করেন।

অপরদিকে চলতি বছরের গত ১৮ মার্চ সন্ধ্যায় উপজেলা পরিষদ নির্বাচনের সাবরাং বাজারে নির্বাচনী জনসভায় বক্তব্য রাখার পর হঠাৎ অসুস্থ হয়ে পড়লে চিকিৎসার জন্য কক্সবাজার যাওয়ার পথে তিনি মৃত্যুবরণ করেন।

এইচকে আনোয়ারের মৃত্যুজনিত কারণে স্থানীয় সরকার ইউনিয়ন পরিষদ বিধিমালা অনুযায়ী কক্সবাজার জেলা প্রশাসক মো. কামাল হোসেন গত ২৪ এপ্রিল ১২৪ নম্বর স্মারকমূলে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগে চেয়ারম্যানের পদটি শূন্য ঘোষণার জন্য পত্র প্রেরণ করেন।

স্থানীয় সরকার বিভাগের ইউনিয়ন পরিষদ-১ শাখার উপসচিব মো. ইফতেখার আহমেদ চৌধুরী স্বাক্ষরিত ১৫.২১৩ নম্বর স্মারকে চলতি বছরের গত ১০ জুন জারীকৃত এক আদেশে ২০০৯ সালের ইউনিয়ন পরিষদ আইনের ৩৩ (৩) ধারা অনুযায়ী হ্নীলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের পদটি শূন্য ঘোষণা করেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

four × 2 =

আরও পড়ুন