অবরোধে বিপর্যস্ত বান্দরবানের পর্যটন শিল্প

Bandarban pic-1 20.1

স্টাফ রিপোর্টার :

দেশব্যাপী রাজনৈতিক সহিংসতা, লাগাতার অবরোধ আর হরতালে পর্যটক শূন্য হয়ে পড়েছে পার্বত্য জেলা বান্দরবান। গত বছরের রাজনৈতি অস্থিরতার পর এবার ভরা মৌসুমে পর্যটক খরায় টানা দ্বিতীয়বারের মতো লোকসানে সংশ্লিষ্টরা। এ শিল্পের ভবিষ্যত নিয়ে শংকিত ব্যবসায়ীরা। পর্যটন শিল্পে ধস নামায় প্রতিদিন অর্থনৈতিক ক্ষতি কোটি টাকা।

বান্দরবানের আকর্ষণীয় পর্যটন স্পট গুলো এখন বিরাণ। মাত্র দু’বছর আগেও শীত মৌসুম শুরু হতে না হতেই অবকাশ কাটাতে প্রতিদিন হাজার হাজার পর্যটক আসতো নৈসর্গিক এ পাহাড়ি জনপদে। পর্যটকদের পদচারণায় মুখর হয়ে উঠতো পাহাড়ি কন্যা বান্দরবান। পর্যটকদের সরব উপস্থিতি যেন উৎসবের নগরীতে পরিণত হতো পাহাড়ি এ অঞ্চল।

পাহাড়ি এলাকার দর্শনীয় স্থান ও নিদর্শন গুলো পর্যটকদের নজর কাড়ে সহজেই। আনন্দ ও মনোরঞ্জণ জোগানোর অসংখ্য নৈসর্গিক আবেশ ও দর্শনীয় স্থান বান্দরবানে প্রাকৃতিক লেক, ঝরনা, বাদুড় গুহা, আলীর সুড়ঙ্গ, ঝুলন্ত সেতু, স্বর্ণমন্দির, পর্বত চূড়া, নীলাচল, মেঘলা, স্বর্ণ মন্দির, নীলগিরি, পর্বত শৃঙ্গ তাজিংডং, কেউক্রাড়াডং স্পটগুলোতে পর্যটকদের পদাচারণায় উৎসব মুখর হয়ে থাকতো। বিশেষ করে সপ্তাহের ছুটির দিনগুলোতে ভিড় জমতো বেশি।

২০১৪ সালে দেশব্যাপী রাজনৈতিক অস্থিরতায় মন্দা সময় কাটানোর পর এবছর ঘুরে দাড়ানোর আশা করেছিল পর্যটন জেলা বান্দরবানের পর্যটন সংলিষ্ট ব্যবসায়ীরা। নভেম্বর-ডিসেম্বর মাসে মৌসুমের শুরুতে অনেকটা আশা জাগিয়েছে পর্যটন স্পটগুলোতে ভ্রমণ পিপাসুদের আনাগোনা। কিন্তু এই বছরের শুরুতে দেশব্যাপী অবরোধ হরতাল আর রাজনৈতিক অস্থিতিশিলতায় সংকটে এখানকার পর্যটন ব্যবসা।

আগত পর্যটকদের মাইক্রোবাস ও প্রাইভেট কারের বহর ছাড়াও ঢাকা এবং চট্টগ্রামসহ দেশের বিভিন্ন এলাকা থেকে আসা যাত্রীবাহী বাসগুলো ভিড়ে ঠাসা হয়ে থাকতো। কিন্তু এবার দীর্ঘ সময় ধরে চলা রাজনৈতিক অস্থিরতা পর্যটনের জন্য প্রতিকূল হয়ে দাঁড়িয়েছে। এখন এসব শুধুই কল্পনা। পর্যটক শূণ্য পর্যটক শিল্প মুখ থুবড়ে পড়েছে। বেকার হয়ে পড়েছে অনেকেই।

জেলা প্রশাসক মিজানুল হক চৌধুরী জানান, আমাদের তথ্য মতে শুধু ডিসেম্বর মাসে ৫০ হাজারেরও বেশি দেশী-বিদেশী পর্যটক বান্দরবানে বেড়াতে এসেছিল। বর্তমানে এমন অবস্থা সংলিষ্ট কর্মচারীদের বেতন দিতে হিমসিম খেতে হবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন