কাতার বিশ্বকাপ

অসম্মান করতে নয়, উপভোগ করতেই কাতার বিশ্বকাপে সাম্বা নাচ: ভিনিসিয়াস

fec-image

ভিনিসিয়াস জুনিয়র স্পষ্ট জানিয়ে দিলেন অসম্মান করতে নয়, বরং নিজের আনন্দ, উপভোগ এবং উদযাপন করতেই তাঁদের এই বিশেষ সেলিব্রেশন। তিনি পাশাপাশি জানিয়েও দেন তাঁদের এই বিশেষ সাম্বা নাচের মধ্যে দিয়ে উদযাপন চলবেই।

শুভব্রত মুখার্জি: চলতি কাতার বিশ্বকাপে দুরন্ত ছন্দে রয়েছে ব্রাজিল দল। নেইমার, ভিনিসিয়াস, রিচালির্সনদের থামাতে কালঘাম ছুটে যাচ্ছে বিপক্ষ ডিফেন্ডারদের। রাউন্ড অফ ১৬’র ম্যাচে ব্রাজিল একেবারে খড়কুটোর মতন উড়িয়ে দিয়েছে দক্ষিণ কোরিয়া দলকে। ৪-১ গোলের বড় ব্যবধানে জয় পেয়েছে ব্রাজিল। সেই ম্যাচেই নেইমারদের গোলের পর সাম্বা নাচ নেচে বিশেষ ধরনের উদযাপন নিয়ে উঠেছিল প্রশ্ন।

ভিনিসিয়াসদের এই উদযাপনকে অসম্মানজনক আখ্যা দেওয়া হয়েছিল। যার উত্তরে ভিনিসিয়াস জুনিয়র স্পষ্ট জানিয়ে দিলেন অসম্মান করতে নয়, বরং নিজের আনন্দ, উপভোগ এবং উদযাপন করতেই তাঁদের এই বিশেষ সেলিব্রেশন। তিনি পাশাপাশি জানিয়েও দেন তাঁদের এই বিশেষ সাম্বা নাচের মধ্যে দিয়ে উদযাপন চলবেই।

কাতার বিশ্বকাপের শেষ ষোলোর ম্যাচে দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে প্রথমার্ধেই ৪-০ গোলে এগিয়ে গিয়েছিল ব্রাজিল দল। দ্বিতীয়ার্ধে ব্রাজিল অবশ্য আর কোন গোল করতে পারেনি। তবে দক্ষিণ কোরিয়া একটি গোল করতে সমর্থ হয়েছিল। ফলে ম্যাচে ৪-১ গোলে কোরিয়াকে উড়িয়ে দেয় পাঁচবারের চ্যাম্পিয়ন ব্রাজিল। এই ম্যাচেই একের পর এক গোল করে সাম্বা নেচে বিশেষ সেলিব্রেশন করতে দেখা যায় ব্রাজিল দলকে। সেলেকাওদের সেই নাচ নিয়ে আপত্তি উঠেছিল। একদা আয়ারল্যান্ড ও ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের প্রাক্তন তারকা রয় কিন জানান নেইমারদের এই নাচ প্রতিপক্ষের জন্য অসম্মানজনক! তবে কিনের সেই আপত্তিকে আমল দিতে নারাজ ব্রাজিলিয়ানরা। তাঁরা জানিয়ে দিলেন, চলতি বিশ্বকাপে ব্রাজিল যত দূর যাবে, তাঁদের সঙ্গে ততক্ষণ পর্যন্ত থাকবে এই বিশেষ সাম্বা নাচ এবং উদযাপন।

ব্রাজিলের ফরোয়ার্ড ভিনিসিয়াস জুনিয়র জানান, ‘অন্যদের সুখ দেখলে কিছু লোক অভিযোগ করতে ভালোবাসে। আমরা ব্রাজিলিয়ানরা আনন্দ করতে ভালোবাসি। এই অভিযোগে পাত্তা দিতে আমরা নারাজ। সুতরাং এটা (বিশেষ সাম্বা নাচের উদযাপন) সবসময় মানুষকে বিরক্ত করবে। ফুটবলে গোল হচ্ছে ম্যাচের সবথেকে গুরুত্বপূর্ণ মুহূর্ত। আর বিশ্বকাপে তো আরও বেশি গুরুত্বপূর্ণ। সুতরাং এই আনন্দের মুহূর্ত শুধু ফুটবলারদের জন্য নয়, আমাদের গোটা দেশের জন্য।’

রিয়াল মাদ্রিদে খেলা এই ফরোয়ার্ড আরো জানান, ‘আমাদের আরও অনেক উদযাপন বাকি রয়েছে। তাই আমাদের আরও ভালো খেলে যেতে হবে, জিততে হবে এবং আনন্দে থাকতে হবে। কাউকে অসম্মান করাটা আমাদের একেবারেই উদ্দেশ্য ছিল না। আমরা ভালো খেলতে চাই। আনন্দ করে খেলতে চাই। আর সেই খেলাটা ভালোভাবে উদযাপন করতে চাই। আর এই উপভোগ করার জন্য আমাদের সাম্বা নাচ চলবেই।’

সূত্র: হিন্দুস্তান টাইমস

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: কাতার বিশ্বকাপ, ভিনিসিয়াস, সাম্বা নাচ
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন