ইউক্রেন সংঘাতের কারণে জ্বালানি ও খাদ্য নিরাপত্তা নিয়ে জাতিসংঘে ভারতের উদ্বেগ প্রকাশ

fec-image

ইউক্রেন সংঘাতের কারণে জ্বালানি ও খাদ্য নিরাপত্তা নিয়ে জাতিসংঘে উদ্বেগ প্রকাশ করেছে ভারত। ইউক্রেন ইস্যুতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বিতর্ক ভাষণ দিতে গিয়ে জাতিসংঘে ভারতের স্থায়ী প্রতিনিধি রুচিরা কাম্বোজ এই উদ্বেগ প্রকাশ করেন।–ইকোনোমিক টাইমস

জাতিসংঘে ভারতের এই শীর্ষ রাষ্ট্রদূত ইউক্রেন সংঘাতের বিরূপ প্রভাব, বিশেষ করে উন্নয়নশীল দেশগুলির উপর এই যুদ্ধের প্রভাব আলোচনায় জোর দিয়েছিলেন। ইউক্রেনে চলমান সংঘাতের কারণে দেশটির প্রতিনিধি সারা বিশ্বে জ্বালানি ও খাদ্য নিরাপত্তা নিয়ে তার ক্রমবর্ধমান উদ্বেগ প্রকাশ করেছে।

জাতিসংঘে ভারতের স্থায়ী প্রতিনিধি রুচিরা কাম্বোজ বলেন, ইউক্রেন সংঘাতের প্রভাব শুধু ইউরোপেই সীমাবদ্ধ নয়, গ্লোবাল সাউথ বিশেষ করে গুরুতর অর্থনৈতিক পরিণতির সম্মুখীন হচ্ছে। মহামারীজনিত কারণে তীব্র চাপের পরে আমরা শক্তি ও খাদ্য নিরাপত্তা নিয়ে ক্রমবর্ধমান উদ্বেগ দেখছি বলেও তিনি উল্লেখ করেন। তিনি যোগ করেন, আমরা খুব আশা করি যে, জাতিসংঘের সহায়তায় ব্ল্যাক সি শস্য এবং সার প্যাকেজ চুক্তি আগামী দিনে পুনর্নবীকরণ করা হবে এবং এটি সব পক্ষের দ্বারা সমস্ত দিক থেকে আন্তরিকভাবে বাস্তবায়ন করা হবে।

সর্বশেষ নিরাপত্তা পরিষদের ব্রিফিং তখনই এসেছে, যখন ইউক্রেনের লক্ষ লক্ষ মানুষ আজকে ক্ষেপণাস্ত্র হামলার শিকার হওয়ার পরে বিদ্যুৎ,পানির সংকটে রয়েছে। যে হামলা দেশটির ২৪টি অঞ্চলের মধ্যে অন্তত ১৬টিতে গুরুতর অবকাঠামোকে আঘাত করেছে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: ইউক্রেন, জাতিসংঘ, ভারত
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন