ইরাক-সিরিয়ায় মার্কিন হামলায় নিহত ৩৪

fec-image

ইরাক ও সিরিয়ায় মার্কিন হামলায় অন্তত ৩৪ জন মানুষ নিহত হয়েছেন। এদের মধ্যে ইরাকে ১৬ জন এবং সিরিয়ায় ১৮ জন নিহত হয়েছেন।

শনিবার (৩ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে আলজাজিরা।

গত মাসে জর্ডানের একটি মার্কিন সামরিক ঘাঁটিতে ড্রোন হামলায় যুক্তরাষ্ট্রের তিন সেনা নিহত হয়। আহত হয় আরও ৪১ সেনা। এই হামলার জবাবে শুক্রবার মধ্যরাতে ইরাক ও সিরিয়ায় ৮৫টি লক্ষ্যবস্তুতে বিমান হামলা চালিয়েছে মার্কিন সামরিক বাহিনী।

মার্কিন কর্মকর্তারা বলছেন, সমন্বিত এসব হামলা ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ডসের (আইআরজিসি) কুদস ফোর্স ও সহযোগী সশস্ত্র গোষ্ঠীর বিরুদ্ধে চালানো হয়েছে। এ ছাড়া হামলা অব্যাহত রাখার কথা জানিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন।

শনিবার এক ইরাকি সরকারি মুখপাত্র বলেছেন, যুক্তরাষ্ট্রের হামলায় অন্তত ১৬ জন নিহত হয়েছেন। তাদের মধ্যে বেসামরিক নাগরিক রয়েছেন। আরও ২৫ জন মানুষ আহত হয়েছেন। বেসামরিক ও সামরিক উভয় এলাকা লক্ষ্য করে বোমা হামলা চালিয়েছে মার্কিন বাহিনী।

অন্যদিকে মার্কিন হামলায় সিরিয়ায় অনেক মানুষ হতাহত হয়েছে বলে জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা। যুক্তরাজ্যভিত্তিক সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, মার্কিন হামলায় অন্তত ১৮ জন ইরানপন্থি যোদ্ধা নিহত হয়েছে। তবে তা স্বাধীনভাবে যাচাই করতে পারেনি আলজাজিরা।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: ইরাক, নিহত, মার্কিন হামলা
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন