ইসরাইল নয়, গাজার হাসপাতালে অন্য কেউ হামলা চালিয়েছে: বাইডেন

fec-image

ইসরায়েল নয়, গাজার আল–আহলি আল–আরবি হাসপাতালে অন্য কেউ হামলা চালিয়েছে বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

বুধবার ইসরায়েল সফরে গিয়ে দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে বৈঠকে এ কথা বলেন তিনি।

এর আগে নেতানিয়াহুর মুখপাত্র বলেন, প্রধানমন্ত্রী নেতানিয়াহু এবং মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের মধ্যকার বৈঠকটি এক ঘণ্টার বেশি সময় ধরে চলছে, যা প্রত্যাশা করা হয়েছিল তার দ্বিগুণের বেশি।

বৈঠকে নেতানিয়াহুকে বাইডেন বলেন, ‘আপনারা না, মনে হচ্ছে অন্য কোনো দল গাজার হাসপাতালে ভায়বহ বোমা হামলা চালিয়েছে। বিষয়টি হলো, গতকাল গাজার হাসপাতালে বিস্ফোরণের ঘটনায় আমি গভীরভাবে দুঃখিত এবং ক্ষুব্ধ হয়েছি। আমার পর্যবেক্ষণ বলছে আপনারা না, বরং অন্য কোনো দল এই কাজ করেছে।’

গাজার আল–আহলি আল–আরবি হাসপাতালে ওই নৃশংস হামলায় নারী–শিশুসহ ৫০০ জনের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। হামলার জন্য ইসরায়েলকে দায়ী করেছে ফিলিস্তিন। কিন্তু ইসরায়েল প্রতিরক্ষা বাহিনীর দাবি, ফিলিস্তিনি ইসলামিক জিহাদ গোষ্ঠী এই বিস্ফোরণের জন্য দায়ী।

ইসরায়েলে হামাসের হামলায় মার্কিন নাগরিক নিহতের সংখ্যা বেড়ে ৩১ জনে দাঁড়িয়েছে বলেও জানান বাইডেন। ইসরায়েলের প্রতি সমর্থন পুনর্ব্যক্ত করে তিনি বলেন, ‘ইসরায়েলের মানুষ, বিশ্বের মানুষকে যুক্তরাষ্ট্রের অবস্থান জানাতে আজ আমি এখানে থাকতে চেয়েছিলাম। আমি ব্যক্তিগতভাবে এখানে এসে বিষয়টি পরিষ্কার করতে চেয়েছিলাম।’

ইসরায়েলে সফরের জন্য বাইডেনকে ধন্যবাদ জানিয়ে নেতানিয়াহু বলেন, যুদ্ধের সময় একজন মার্কিন প্রেসিডেন্টের এটাই প্রথম ইসরায়েল সফর। আপনার মতো একজন সত্যিকারের বন্ধু থাকার চেয়ে কেবল একটি জিনিসই ভালো, আর সেটি হলো— আপনি ইসরায়েলে দাঁড়িয়ে আছেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন