উখিয়ায় অভিযান চালিয়ে অবৈধ ৫ স’মিল উচ্ছেদ

fec-image

কক্সবাজারের উখিয়ায় প্রশাসন ও বনবিভাগ যৌথ অভিযান চালিয়ে অবৈধ পাঁচটি স’মিল উচ্ছেদ এবং পাহাড়ীছরা থেকে বালি উত্তোলন কাজে ব্যবহৃত একটি ড্রেজার মেশিনসহ অন্যান্য সামগ্রী জব্দ করা হয়েছে।

সোমবার (১৩ ফেব্রুয়ারি) সকালে উখিয়া উপজেলার পালংখালী ইউনিয়নের বিভিন্ন এলাকায় পৃথক এ অভিযান চালানো হয়েছে।

কক্সবাজার দক্ষিণ বনবিভাগের উখিয়া রেঞ্জের রেঞ্জকর্মকর্তা গাজী শফিউল আজম বলেন, বনবিভাগের সংশ্লিষ্টদের কাছে উখিয়া উপজেলার বিভিন্ন এলাকায় অবৈধভাবে স’মিল স্থাপন করে কাঠ চিরাইয়ের গোপন তথ্য ছিল। এ তথ্যের ভিত্তিতে সোমবার সকালে রাজাপালং ও পালংখালী ইউনিয়নের বিভিন্ন এলাকায় উখিয়ার সহকারী ভূমি কমিশনার (নির্বাহী ম্যাজিস্ট্রেট) সালেহ আহমদের নেতৃত্বে বনবিভাগ ও পুলিশ যৌথ অভিযান চালায়।

এতে রাজাপালং ইউনিয়নের টাইপালং এলাকা থেকে ২টি এবং পালংখালী ইউনিয়নের সদর স্টেশন এলাকা থেকে ২টি ও মোছারখোলা এলাকা থেকে ১টি অবৈধ স’মিল উচ্ছেদ করা হয়েছে। এসময় স’মিলের বিভিন্ন যন্ত্রাংশসহ বিপুল পরিমাণ কাঠ জব্দ করা হয়েছে।

রেঞ্জ কর্মকর্তা বলেন, অভিযানকালে স’মিলে কর্মরত লোকজন পালিয়ে যাওয়ায় কাউকে আটক করা সম্ভব হয়নি।

এদিকে সোমবার সকালে উখিয়া উপজেলার পালংখালী ইউনিয়নের পাহাড়ি এক ছরায় অভিযান চালিয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমতি ছাড়া বালি উত্তোলনের কাজে ব্যবহৃত একটি ড্রেজার মেশিন ও বিভিন্ন যন্ত্রাংশ জব্দ করা হয়েছে বলে জানান উখিয়ার ইউএনও ইমরান হোসাইন সজীব।

ইউএনও বলেন, পালংখালীর পাহাড়ি ছরা থেকে সংঘবদ্ধ একটি চক্র দীর্ঘদিন ধরে অবৈধভাবে বালি উত্তোলন করে বিভিন্ন লোকজনের কাছে বিক্রি করে আসছিল। এমন খবরে প্রশাসন ও বনবিভাগ অভিযান চালিয়ে একটি ড্রেজার মেশিন এবং কিছু যন্ত্রাংশ জব্দ করেছে।

অভিযানকালে অবৈধভাবে বালি উত্তোলন কাজে জড়িতরা পালিয়ে যাওয়ায় কাউকে আটক করা সম্ভব হয়নি বলে জানান ইউএনও।

ইউএনও জানান, উখিয়ায় পৃথক অভিযানে অবৈধ স’মিল উচ্ছেদ এবং বালি উত্তোলনের ঘটনায় জড়িতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: উখিয়া, উচ্ছেদ, স’মিল
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন