উখিয়ায় কানাডা প্রবাসীর জায়গা জবরদখলে মরিয়া হয়ে উঠেছে ভূমিদস্যুরা

pic-ukhiya-16-11-2016-1-copy

উখিয়া প্রতিনিধি:

উখিয়ার কানাডা প্রবাসী দিদারুল আলমের ভোগদখলীয় জমি জবরদখলের পাঁয়তারা করছে সংঘবদ্ধ চিহিৃত ভূমিদস্যুরা। আদালতে মামলার থাকার পরও তা অমান্য করে রুমখাঁ বাজার পাড়া গ্রামের আজিজুল হক ও নজির আহমদগং ভাড়াটিয়া সন্ত্রাসী ও লাঠিয়াল বাহিনী গঠন করে গত কয়েকদিন ধরে উক্ত জায়গা জবরদখলের জন্য মরিয়া হয়ে উঠেছে বলে অভিযোগ পাওয়া গেছে। এ নিয়ে এলাকায় রক্তক্ষয়ী সংর্ঘষের আশাঙ্কা দেখা দিয়েছে। কানাডা প্রবাসী পরিবার এ ব্যাপারে পুলিশ প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছে।

জানা যায়, উপজেলার হলদিয়াপালং ইউনিয়নের রুমখাঁ বাজার পাড়া গ্রামের মরহুম হাজী আব্দুর রহিমের পুত্র কানাডা প্রবাসী দিদারুল আলম ক্রয়সূত্রে মালিক হয়ে প্রায় ৫৪ শতক জমি দীর্ঘ ২৫-৩০ বছর যাবত ভোগদখল করে আসতেছে। বর্তমানে দু’টি কেয়ারটেকারের বসত বাড়ীসহ বড় বড় বিভিন্ন প্রজাতির গাছ  এবং সুপারি, নারিকেল ও অসংখ্য ফলজ গাছ রয়েছে। এ জায়গা জবরদখল করার জন্য একই এলাকার মৃত জবর মুল্লুকের পুত্র আজিজুল হক, ফজলুল হক ও নজির আহমদ  সন্ত্রাসী নিয়ে ইতিপূর্বে একাধিকবার দখলের অপচেষ্টা চালিয়ে ব্যর্থ হয়। এ ব্যাপারে কক্সবাজার আদালতে জমির মালিক দিদারুল আলমের পক্ষে ভূমিদস্যুদের বিরুদ্ধে পৃথক দু’টি মামলা দায়ের করা হয়। ওই সময় জবরদখলকারী নজির আহমদ গ্রেফতারও হয়েছিল।

অভিযোগে প্রকাশ, বর্তমানে দিদারুল আলম স্ব-পরিবারে কানাডায় বসবাস করছে। এ সুযোগে আবারো ভূমিদস্যুরা উক্ত জায়গা জবরদখল করার জন্য মরিয়া হয়ে উঠেছে।

প্রবাসী দিদারুল আলমের মামাত ভাই আবছার কবির অভিযোগ করে বলেন, গত কয়েকদিন ধরে আজিজুল হক গং ভাড়াটিয়া সন্ত্রাসী নিয়ে জায়গার কেয়ারটেকার মামুন ও তার স্ত্রী সায়েরা খাতুনকে চলে যাওয়ার জন্য হুমকি দিচ্ছে। অন্যথায় পরিণাম ভয়াবহ হবে বলে হুংকার দেন তারা।

কানাডায় বসবাসরত পরিবারের সদস্যরা জানান, আদালতে দু’টি মামলা থাকার পরও আইনকে অমান্য করে ভূমিদস্যুরা জায়গা জবরদখলের যে অপতৎপরতা চালাচ্ছে তা খুবই দু:খজনক। এ নিয়ে যেকোন সময় রক্তক্ষয়ী সংর্ঘষসহ আইন-শৃঙ্খলা পরিস্থিতি অবনতি হওয়ার আশঙ্কা রয়েছে। তাই প্রবাসী পরিবারের নিরাপত্তা ও সহায় সম্পত্তি রক্ষা করার জন্য পুলিশ প্রশাসন প্রতি হস্তক্ষেপ কামনা করেছেন তারা।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন