উখিয়ায় মাটিচাপায় রোহিঙ্গা মৃত্যুর ঘটনায় ৬ জনকে আসামি

fec-image

কক্সবাজারের উখিয়ায় বে-আইনীভাবে সরকারি সংরক্ষিত বনভূমির পাহাড় কাটার অভিযোগে ৬ জনের বিরুদ্ধে বন আইনে ২টি মামলা দায়ের করা হয়েছে।

কক্সবাজার দক্ষিণ বনবিভাগের আওতাভুক্ত উখিয়া সদর বিটের ওয়ালাপালং মৌজার আরএস ৮২৬৪ নং দাগের সংরক্ষিত বনভূমির পাহাড় কেটে মাটি পাচারের দায়ে বৃহস্পতিবার (৩০ মার্চ) মামলাগুলো দায়ের করা হয়।

উল্লেখিত দাগে পাহাড় কাটতে গিয়ে বুধবার (২৯ মার্চ) সকালে মাটি চাপায় ৩ রোহিঙ্গা শ্রমিকের মৃত্যু হয়।

দায়ের করা মামলা নং ২৬/উসবি-১২১/উখি-২২/২৩ এ পাহাড় কাটার সময় বুধবার সকাল ৭ টা উল্লেখ করে ৩ জনকে আসামি করা হয়েছে এবং আরো ৩জনকে অভিযুক্ত করে মঙ্গলবার (২৮ মার্চ) রাত ৮ টার সময় পাহাড় কাটার অভিযোগে মামলা নং ২৫/উসবি-১২প/উখি-২২/২৩ দায়ের করা হয়।

মামলায় আসামিরা হলেন, উখিয়ার রাজাপালং ৬ নং ওয়ার্ডের মুহুরীপাড়া গ্রামের মৃত বসু উল্লাহর ছেলে আব্দুল মান্নান প্রকাশ টোনা মিস্ত্রী (৫৭) , একই ওয়ার্ডের শীলের ছড়া গ্রামের মৃত আবুল বলির ছেলে আব্দুল জব্বার প্রকাশ বুলু (৪৫) ও একই ওয়ার্ডের মাছকারিয়া গ্রামের কাশেম আলির ছেলো নুরু মাঝি (৫০),রাজাপালং ৬ নং ওয়ার্ডের মুহুরীপাড়া গ্রামের আলী আহমেদ প্রকাশ ভটকা আলীর ছেলে নেছার আহমেদ (৫০), একই ওয়ার্ডের মধুরছড়া গ্রামের মীর আহম্মেদের ছেলে মোহাম্মদ আলম (৩৮) ও একই ওয়ার্ডের শীলের ছড়া গ্রামের মৃত আবুল বলির ছেলে নুর মোহাম্মদ বলি (৩৬)।

মামলার বিবরণীতে বলা হয়েছে ১৯২৭ সালের বন আইনের (২০০০ সালে সংশোধিত) ২৬-১ নং এর (ক), (খ), (গ), (ঘ) ও (ঙ) ধারায় আসামিরা শাস্তি পাওয়ার যোগ্য।

এর আগেও আসামি নুরু মাঝি ও আব্দুল মান্নান প্রকাশ টোনা মিস্ত্রীর বিরুদ্ধে মামলা করেছিলো বনবিভাগ।

উখিয়া রেঞ্জের রেঞ্জ কর্মকর্তা গাজী মো. শফিউল আলম মামলার বিষয়টি নিশ্চিত করে বলেন, “সংরক্ষিত বনের পাহাড় কাটা অবৈধ ও আইনানুযায়ী গুরুতর অপরাধ। পাহাড় কেটে মাটি পাচারে জড়িত চক্রের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার তৎপরতা অব্যাহত রাখবে বনবিভাগ।”

উল্লেখ্য, বুধবার সকালে আসামি নেছার আহমেদ এর অবৈধ দখলীয় ৮২৬৪ দাগের বসতভিটার পাহাড় কেটে সমতল করার কাজ করছিল একদল রোহিঙ্গা শ্রমিক। মাটি কাটার এক পর্যায়ে উপরে থাকা নেছার আহমেদের বাড়ির আঙ্গিনা অংশের পাহাড় ধ্বসে পড়লে কর্মরত ৩ শ্রমিক মাটিতে চাপা পড়ে।

খবর পেয়ে স্থানীয়রা একজনকে মৃত উদ্ধার করে, পরে ফায়ার সার্ভিস ও পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হলে উদ্ধার করা হয় আরো ২জনের মরদেহ।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: আসামি, উখিয়া, ঘটনা
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন