কক্সবাজারে অবৈধভাবে টোল আদায় বন্ধের দাবীতে ব্যবসায়ীদের সমাবেশ

আবদুল্লাহ নয়ন, কক্সবাজার:
কক্সবাজার পৌরসভার ২নং ওয়ার্ডে অঘোষিত ও অবৈধভাবে স্বার্থান্বেষী কিছু মহলের ইঙ্গিতে পৌর কর্তৃপক্ষের রশিদে বিভিন্ন প্রকার মাছ, শুটকী মাছ, ইট, বালি, তেল, কাঠ, বরফ, চিংড়ি পোনার কার্টুনের উপরে পৌর কর্তৃপক্ষের রেইট নির্ধারিত একটি সাইনবোর্ড টাঙিয়ে রশিদমূলে টাকা আদায় করছে। গত শুক্রবার সকাল থেকে কিছু সংখ্যক লোকজন রশিদ নিয়ে টাকা তুলতে গেলে অনেক ব্যবসায়ীদের সাথে বাকবিতন্ডা সৃষ্টি হয়। একপর্যায়ে দুপুরের দিকে বৃহত্তর নুনিয়ার ছড়া এলাকার লোকজন স্বার্থান্বেষী লোকজন বিষয়টি নিয়ে জানতে চাইলে টোল আদায়কারী লোকজনদের সাথে সংঘর্ষে লিপ্ত হয়। পরে টোল আদায়কারী লোকজন যথাযথ উত্তর দিতে না পেরে কৌশলে পালিয়ে যায়।

বিষয়টি পৌর মেয়রকে জানানো হলে ঐ দিন সন্ধ্যা ৭ টায় ব্যবসায়ী ও সংশ্লিষ্টদের নিয়ে পৌর কার্যালয়ে এক সভা অনুষ্ঠিত হয়। সভায় ব্যবসায়ী ও সংশ্লিষ্টরা জনস্বার্থে উক্ত অবৈধ ইজারা বাতিলের দাবী জানান। পৌর মেয়র উক্ত ইজারা ৫ দিনের জন্য স্থগিত করার নির্দেশ প্রদান করেন।
এদিকে অবৈধ টোল আদায় স্থায়ীভাবে বাতিলের দাবীতে শনিবার সকাল ১১ টায় ফিসারীঘাটস্থ বৃহত্তর নুনিয়া ছড়া ও মৎস্য ব্যবসায়ীদের উদ্যোগে এক প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন মৎস্য ব্যবসায়ী সমবায় সমিতি সভাপতি নূরুল ইসলাম নূরু কোম্পানী। এতে  প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পৌর আওয়ামীলীগের সভাপতি মুজিবুর রহমান মুজিব। প্রধান অতিথি ব্যবসায়ীদের দাবীর সাথে ঐক্যমত পোষণ করে বলেন, জনস্বার্থ বিরোধী কোন ইজারা করা হলে সেটি প্রতিহত করা হবে। এমনিতেই ব্যবসায়ীরা প্রতিবছর লক্ষ লক্ষ টাকা সরকারকে রাজস্ব দিচ্ছে। পাশাপাশি ব্যবসা পরিচালনা করার জন্য পৌর কর্তৃপক্ষকে রাজস্ব প্রদান করে আসছে। অতএব, নতুন করে কোন ইজারা আদায়ের নামে জুলুম করতে দেয়া যায় না।
সভায় বক্তারা আগামী ৫ দিনের মধ্যে অবৈধ ইজারা স্থায়ীভাবে বাতিল না হলে কঠোর কর্মসূচী দেয়ার হুশিয়ারী দেন।

মনিরউদ্দিন মনিরের পরিচালনায় ও মমতাজ সওদাগরের কোরআন তেলোয়াতের মধ্য দিয়ে অনুষ্ঠিত সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, হারুনুর রশিদ হারুন, মিতালী ফিশিং এর পক্ষে নাছির উদ্দিন বাচ্চু, পদ্মা ফিশিং এর পক্ষে বজল করিম ভুট্টো, কক্সবাজার মৎস্য ব্যবসায়ী ঐক্য সমবায় সমিতির সভাপতি জয়নাল আবেদীন, সাধারণ সম্পাদক জানে আলম পুতু, এরশাদ উল্লাহ্ সওদাগর, রহিম সওদাগর, শংকর বাবু, হাঙ্গর ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক বাহাদুর, ফিশারীঘাট সমবায় সমিতির পক্ষে আজাদ, আতাউর রহমান, আবুল মাসুদ আজাদ, খোরশেদ আলম, আবছার কামাল প্রমুখ।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন