কক্সবাজারে পাহাড় ধসে নিহত ৪, নিখোঁজ ১, উদ্ধার ৪

Coxs Update (6)

স্টাফ রিপোর্টার:
কক্সবাজার শহরের সদর সাব রেজিস্ট্রি অফিসের পেছনে কবরস্থান পাড়ায় ভয়াবহ পাহাড় ধসে নিখোঁজ ৩ জনের মধ্যে দুপুরে আরও দুই জনের মৃতু দেহ উদ্ধার করা হয়েছে। এর আগে সকালে উদ্ধার করা হয়েছিল মা-শিশুর মৃত দেহ। এনিয়ে নিহতের সংখ্যা ৪ জনে দাঁড়িয়েছে। নিখোঁজ রয়েছে একজন। উদ্ধারকারীরা সকালে ৪ জনকে জীবিত অবস্থায় উদ্ধার করেছিল।

রবিবার দিবাগত রাত দুইটার দিকে বিকট শব্দে পাহাড় ধ্বসের এ ঘটনা ঘটে। কেউ কিছু বুঝে উঠার আগেই নিহত ও উদ্ধাররা মাটির নিচে চাপা পড়ে।

নিহত ৪ জন হলেন, খাইরুল আমিনের লুৎফুন নাহার জুনু (২৫) ও শিশু কন্যা নিহা মনি (৬), শাহ আলমের স্ত্রী রোকেয়া বেগম (২৫) ও মৃত জাফর আলমের কন্যা রিনা আকতার (১৬)।

নিখোঁজ ব্যক্তি হলেন, মৃত ইসলাম মিয়ার পুত্র শাহ আলম (৪৫)।

জীবিত উদ্ধাররা হলেন, জহিরুল হকের কন্যা শারমিন আকতার (২০), খাইরুল আমিনের পুত্র মোহাম্মদ আয়াত (১২), জাফর আলমের পুত্র মোহাম্মদ শেফায়েত (২০) ও জাকের হোসেনর পুত্র নুর নবী (২৮)।

কক্সবাজার ফায়ার সার্ভিসের উপ-সহকারী আবদুল মজিদ জানিয়েছেন, উদ্ধার তৎপরতা অব্যাহত রয়েছে। এ পর্যন্ত ৪ জনের মৃত দেহ উদ্ধার করা হয়েছে। আরও একজন নিখোঁজ রয়েছে। দমকল বাহিনীর, পুলিশ, বিজিবি ও সেনা বাহিনীর সদস্যরা উদ্ধার কাজ অব্যাহত রেখেছেন।

কক্সবাজারের অতিরিক্ত পুলিশ সুপার তোফায়েল আহমদ বলেন, ঘটনাস্থলে পুলিশ ও বিজিবি মোতায়েন করা হয়েছে। উদ্ধারকাজে যেন ব্যাঘাত না ঘটে সে বিষয়টি খেয়াল রাখছে পুলিশ প্রশাসন।

Coxs Update (4)কক্সবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক হাবিবুর রহমান বলেন, কক্সবাজারের জেলা প্রশাসনের ঝুঁকিপূর্ণদের সরিয়ে নেয়ার কাজ আবারও শুরু করেছে। খোলা হয়েছে আশ্রয় কেন্দ্র।কক্সবাজারে গত রবিবার দিবাগত রাতে জেলার বিভিন্ন স্থানে আরও পাহাড় ধসের ঘটনা ঘটেছে। তবে ওসবের মধ্যে প্রাণহানি না হলেও শহরের প্রাণহানির ঘটনা ঘটে।

এর আগে শনিবার রাতে জিওলজিক্যাল সার্ভে অব অব বাংলাদেশের এ বিবণরীতে বলা হয়েছে কক্সবাজার, টেকনাফ ও চট্টগ্রামে যেকোনো সময় অতিরিক্ত বর্ষণের কারণে ভূমি ধ্বস হতে পারে। এ প্রেক্ষিতে রবিবার সকাল থেকে কক্সবাজারের জেলা প্রশাসনের পক্ষে ঝুঁকিপূর্ণ পাহাড়ে বসবাসকারীদের নিরাপদে সরে যেতে প্রচারাভিযান চালানো হয়। কিন্তু এরপরও পাহাড় ধ্বসে প্রাণহানির ঘটনা ঘটেছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন