কাপ্তাইয়ে সরকারের উন্নয়ন বিষয়ক প্রেস ব্রিফিং

kaptai

কাপ্তাই প্রতিনিধি:
তথ্য মন্ত্রণালয়ের গণযোগাযোগ অধিদপ্তরের অধীনে কাপ্তাই তথ্য অফিসের ব্যবস্থাপনায় সরকারের সাফল্য অর্জন ও উন্নয়ন বিষয়ে এক প্রেস ব্রিফিং অনুষ্ঠিত হয়। এতে সরকারের সাফল্য অর্জন ও উন্নয়ন বিষয়ে জনগণকে অবহতিকরণ এবং উন্নয়ন কার্যক্রমে সম্পৃক্তকরণের উপর আলোচনা করা হয়।

মঙ্গলবার সকাল ১১টায় উপজেলা রেস্ট হাউজে স্থানীয় সাংবাদিকদের নিয়ে এ প্রেস ব্রিফিং অনুষ্ঠিত হয়। সরকারের উন্নয়ন বিষয়ে প্রেস ব্রিফিং করেন কাপ্তাই তথ্য অফিসের সহকারী তথ্য অফিসার মোহাম্মদ হারুন।

প্রেস ব্রিফিংকালে তিনি জানান, দেশে দারিদ্রতার হার ২০০৬ -২০০৯ সালে ৪০% ছিল যা বর্তমানে ২৪.৭% -এ কমে এসেছিল।

মাথাপিছু জাতীয় আয় ২০০৬ সালে ৫২০ মার্কিন ডলার ছিল যা ২০০৯ সালে ৭৫১ মার্কিন ডলারে উন্নীত হয়েছিল। বর্তমানে বাংলাদেশের মাথাপিছু জাতীয় আয় ১৩১৪ মার্কিন ডলার।

অন্যদিকে মাতৃমৃত্যুর হার (প্রতি লাখে) ২০০৬ সালে ৩২২জন যা ২০০৯ সালে ২৭০ জনে এসে দাঁড়ায়। ২০১০ সালে ১৭০ জন এবং বর্তমানে ১৯৪ এসে দাড়িয়েছে।

বয়স্ক ভাতা প্রদানের হার বহুগুণে বৃদ্ধি পেয়েছে। এ হার ২০০৯সালে ২০,০০,০০০ জন ছিল যা র্বতমানে বৃদ্বি পেয়ে ২৭,২২,৫০০ জনে উন্নীত হয়।

মুক্তিযোদ্বা ভাতার পরিমাণ সবচেয়ে বেশি বৃদ্ধি করে বর্তমান সরকার। ২০০৬ সালে এ হার ছিল ৯০০ টাকা যা ২০০৯সালে ১,৫০০ টাকা এবং বর্তমানে ৫ হাজার টাকা করে মুক্তিযোদ্ধাদের ভাতা দেওয়া হচ্ছে। এ ছাড়া ২০১৫ সালের জুলাই মাস থেকে ১০ হাজার টাকা হারে দেওয়ার বিষয়টি প্রস্তাবিত রয়েছে।

তথ্য প্রযুক্তির উন্নতির বিষয় নিয়ে কথা বলতে গিয়ে তথ্য অফিসার বলেন, দেশে ২০০৬ সালে বেসরকারী টিভি চ্যানেল ছিল ৯টি যা এ সরকার ক্ষমতায় এসে ২০০৯ সালে ১৯ টিতে উন্নীত করেন। বর্তমানে বাংলাদেশে ২৩টি টিভি চ্যানেল রয়েছে বলে এ কর্মকর্তা সাংবাদিকদের প্রেস ব্রিফিং এর মাধ্যমে জনান। তিনি এ সময় সরকারের নানা ক্ষেত্রে আরো বহুবিধ উন্নয়ন বিষয়ে বিস্তারিত তথ্য তুলে ধরেন।

প্রেস ব্রিফিংকালে অন্যান্যের মধ্যে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার সৈয়দ মাহামুদ হাসান, উপজেলা সিনিয়র মৎস্য অফিসার মোঃ আবুবকর সিদ্দিকসহ স্থানীয় প্রিন্ট মিডায়ার সাংবাদিক ও বিভিন্ন নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন