কুষ্ঠ নিয়ন্ত্রণে মহালছড়িতে লেপ্রসী সাপোর্ট কমিটির সভা

মহালছড়ি প্রতিনিধি:
খাগড়াছড়ি’র মহালছড়িতে মঙ্গলবার সকাল সাড়ে ৯টায়  উপজেলা লেপ্রসী সাপোর্টকমিটির সভা অনুষ্ঠিত হয়েছে।

সভায় উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মৃদুল কান্তি ত্রিপুরার সভাপতিত্বে উপস্থিত ছিলেন, মহালছড়ি উপজেলা ভাইস চেয়ারম্যান ক্যাচিংমিং চৌধুরী, উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার গোলাম রব, ইউনিয়ন সমাজ কর্মী আলোময় তালুকদার, লেপ্রসী’র উপজেলা হেলথ অ্যান্ড ডেপলপমেন্ট ফেসিলিটেটর নীতি দর্শনা চাকমা, ও সাংবাদিক মিল্টন চাকমা।

সভায় বক্তারা বলেন, কুষ্ঠরোগটির সাথে মানুষ প্রত্যক্ষভাবে পরিচিতি থাকলেও এ রোগ সম্পর্কে মানুষের সবচেয়ে বেশী ভ্রান্ত ধারণা বিদ্যমান। এ রোগটির সম্পর্কে আমাদের সমাজে কুসংস্কার এখনো প্রচলিত রয়েছে। কুষ্ঠরোগ উচ্ছেদ করতে হলে, এ রোগটির সম্পর্কে বিশদ ধারণা দিতে হবে। সমাজের কুসংস্কার ও ভ্রান্ত ধারণা গুলো দূর করতে হবে। বিশেষ করে দুর্গম ও নিরক্ষর এলাকা গুলোতে জনসচেতনতামূলক প্রচারণা বৃদ্ধি করতে হবে। এ ধরণের গুরুত্বপূর্ণ কয়েকটি বিষয় অনুসরন করলে কুষ্ঠরোগ উচ্ছেদ করা সম্ভব হবে বলে মনে করেন বক্তারা।

উপজেলা হেলথ অ্যান্ড ডেপলপমেন্ট ফেসিলিটেটর নীতি দর্শনা চাকমা বলেন, ২০১২ সাল থেকে এ পর্যন্ত মহালছড়ি উপজেলায় ১৪৫ জন রোগীকে চিকিৎসা দিয়ে সুস্থ করে তোলা হয়েছে। বর্তমানে পুরো উপজেলায় আরো ৭ জন কুষ্ঠরোগী চিকিৎসাধীন রয়েছে।  

নীতি দর্শনা চাকমা আরো বলেন, প্রতি বছর কুষ্ঠরোগী পরিবারদের মধ্যে দরিদ্র ও মেধাবী ছাত্র/ছাত্রীদের প্রতি উপজেলায় ২ জনকে শিক্ষা বৃত্তি প্রদান করা হয়। এছাড়াও যারা কুষ্ঠরোগ মুক্ত হয়ে বিধবা অথবা পঙ্গুত্ব জীবন যাপন করছেন তাদেরকে সমাজ সেবা অফিস এর মাধ্যমে সার্বিক সহযোগিতার আশ্বাস প্রদান করেন তিনি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন