কৃষক হয়রানী বন্ধসহ পাঁচদফা দাবীতে খাগড়াছড়ির রামগড়ে কৃষক প্রতিবাদ সমাবেশ

নিজস্ব প্রতিনিধি :

দফায় দফায় খেয়াল খুশীমত বোরো মৌসুমে সেচের পানির মুল্যবৃদ্ধি, কৃষক হয়রানী বন্ধসহ পাচ দফা দাবীতে খাগড়াছড়ির রামগড় উপজেলার কালাডেবা বাজারে এক কৃষক প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। স্থানীয় পৌর কাউন্সিলর জসিম উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত ব্যতিক্রমধর্মী এ প্রতিবাদ সমাবেশে উপজেলা চেয়ারম্যান শহিদুল ইসলাম ভুইয়া ফরহাদ, ভাইস চেয়ারম্যান আব্দুল কাদের, উপজেলা কৃষি কর্মকর্তা নাসির উদ্দিন চৌধুরী, ক্ষতিগ্রস্থ কৃষকদের পক্ষে নুরুল আমিন মেম্বার, মিন্টু কোম্পানী, আব্দুল ওয়াদুদ মোল্লা বক্তব্য রাখেন।

ক্ষতিগ্রস্ত কৃষকরা সেচ যন্ত্র পরিচালনাকরীদের বিরুদ্ধে বোরো মৌসুমে গত ৩বছরে সেচের খরচ ৮শ টাকা বাড়িয়ে ১৬শ টাকা করা, ঠিকমত পানি না দিয়ে হয়রানীসহ নানা অভিযোগ তুলে ধরেন। তারা অভিযোগ করেন, সেচ যন্ত্র পরিচালনকারীরা সেচের ক্ষেত্রে বিদ্যুৎ বিলে রেয়াৎ সুবিধা ফেলেও যথাযথ নজরদারীর অভাবে কৃষকদের কল্যাণে তা কাজে লাগছে না।

তারা এ সমস্যার সমাধান না হলে এ মৌসুমে চাষাবাদ না করার ঘোষণা দেন। নির্বাচিত জনপ্রতিনিধিরা অভিযোগকারী ও সেচ যন্ত্র পরিচালনাকারীদের বক্তব্য শুনে প্রকৃত খরচ নিরূপন করে বিদ্যুতের ক্ষেত্রে কানিপ্রতি এক হাজার টাকা এবং ডিজেলের ক্ষেত্র ঘন্টা প্রতি ১৮০ টাকা নির্ধারণ করে দেন। এর ব্যতিক্রম হলে কৃষক সমবায় সমিতির মাধ্যমে সেচ পরিচালনার কথা জানিয়ে দেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন