খাগড়াছড়িতে ইউপিডিএফ’র সন্ত্রাসী কর্তৃক ৫ বাঙ্গালীকে গুরুতর জখম করার প্রতিবাদে পিবিসিপি‘র বিক্ষোভ ও প্রতিবাদ সমাবেশ

IMG_20140918_122605

প্রেস বিজ্ঞপ্তি:

মঙ্গলবার সকাল সাড়ে ৮টায় জেলা শহরের ভূয়াছড়ি এলাকায় ইউপিডিএফ সন্ত্রাসীরা পুর্ব পরিকল্পিতভাবে হামলা চালিয়ে ৫ বাঙ্গালীকে গুরুতর জখম করার প্রতিবাদে ও সশস্ত্র দল ইউপিডিএফ কর্তৃক বাংলা ভাষার প্রতি অসম্মান প্রদর্শন করার প্রতিবাদে বুধবার খাগড়াছড়ি জেলা শহরে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করেছে পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদ, খাগড়াছড়ি সরকারি কলেজ শাখার নেতৃবৃন্দ।

সকাল ১১টায় কলেজ প্রাঙ্গন হতে বিক্ষোভ মিছিল বের হয়ে চেঙ্গী স্কোয়ারে কলেজ শাখার সভাপতি জাহিদুল ইসলামের সভাপতিত্বে প্রতিবাদ সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলার সাধারন সম্পাদক এস. এম মাসুম রানা ভূয়াছড়ি এলাকায় ইউপিডিএফ সন্ত্রাসীদের হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বলেন, ইউপিডিএফ’র সশস্ত্র সন্ত্রাসী পাট্টু চাকমা, মিন্টু চাক্মা, সুশান্ত চাকমা, সুমন চাকমা ও মনোরঞ্জন চাকমার নেতৃত্বে প্রায় ২শতাদিক পাহাড়ী সন্ত্রাসী অসহায় বাঙ্গালীদের খ্রিষ্টান পাড়া এলাকায় নিজেদের ভূমিতে কাজ করার সময় পূর্ব পরিকল্পিতভাবে ধারালো অস্ত্রশস্ত্রে সজ্জিত হয়ে হামলা চালিয়ে ৫বাঙ্গালীকে গুরুতর জখম করে এবং আ: রাজ্জাক (৩৫), পিতা: সবেদ আলীকে চোখ বেঁধে গহীন অরণ্যে অপহরণ করে নেয়।

খবর পেয়ে সেনাবাহিনী ও পুলিশ প্রায় ৪ঘন্টা অভিযান চালিয়ে আ: রাজ্জাককে গুরুতর আহত অবস্থায় উদ্ধার করে। তিনি সেনাবাহিনী ও স্থানীয় প্রশাসনের আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করে বলেন, এর আগেও এ স্থান থেকে শিশু শহিদুলকে ইউপিডিএফ সন্ত্রাসীরা অপহরণ ও পরিবারের পক্ষ থেকে ১১দিন পর মামলা দায়ের করা হলেও অদ্যাবধি রহস্যজনক কারনে উপজাতীয় সন্ত্রাসীদের স্থানীয় পুলিশ প্রশাসন গ্রেফতার করছে না। ফলে বারংবার উপজাতীয় সন্ত্রাসীরা অপহরন ঘটিয়ে আসছে। তিনি অবিলম্বে উক্ত এলাকায় জরুরী ভিত্তিতে সেনা ক্যাম্প স্থাপন সহ হামলাকারী ও অপহরণকারীদের গ্রেফতার পূর্বক শাস্তির দাবী জানান। অন্যথায় পার্বত্য বাঙ্গালীদের সঙ্গে নিয়ে দুর্বার আন্দোলন গড়ে তুলবেন বলে হুশিয়ারী দেন।

সভাপতির বক্তব্যে জাহিদুল ইসলাম জাহিদ বলেন, ১৯৫২ সালের আমাদের বাংলা ভাষা রাষ্ট্রীয় ভাষা করতে গিয়ে সালাম, বরকত, রফিক, জব্বার সহ আরও অনেকেই শহীদ হয়েছে। ভাষার জন্য শহীদ হওয়ার নজির বিশ্বে আর না থাকায় ২১শে ফেব্রুয়ারী আজ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে বিশ্ববাসী পালন করছে। অথচ এখানকার উপজাতীয়রা পার্বত্য চট্টগ্রামকে খ্রিষ্টান রাজ্যে পরিনত করতে শিক্ষা ক্ষেত্রে বাংলা ভাষার প্রতি অসম্মান জ্ঞাপন করে প্রাথমিক শিক্ষা স্তরে চাকমা, মারমা, ত্রিপুরা ভাষার জন্য অগণতান্ত্রিক আন্দোলন অব্যাহত রেখে ভাষাকে নিয়ে নতুনভাবে ষড়যন্ত্র চালিয়ে যাচ্ছে। তিনি সরকারের প্রতি মায়ের ভাষা বাংলা ভাষার প্রতি কর্তৃত্ব ও মান মর্যাদা রক্ষায় এসব সন্ত্রাসীদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ সহ ভূয়াছড়িতে হামলাকারীদের গ্রেফতারের জোর দাবী জানান।

প্রতিবাদ সমাবেশে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন- আলোচনা সভায় উপস্থিত ছিলেন সহ-সাধারন সম্পাদক জুয়েল দেবনাথ, সহ-সাংগঠনিক সম্পাদক মোস্তফা কামাল, কলেজ শাখার সাধারন সম্পাদক আজম খাঁন অনিক সহ কলেজ শাখা কমিটির নেতৃবৃন্দ।

উল্লেখ্য, গতকাল ইউপিডিএফ সন্ত্রাসীদের হামলায় আহতরা হলেন-ভূয়াছড়ি এলাকার মো. হাসমতের ছেলে মো. জাহিদুল (৩০), জুনাব আলীর ছেলে মো. ইস্রাফিল (৫৫), মৃত মঈন উদ্দিনের ছেলে শামসু উদ্দিন (৩০) মো. আনিস মোল্লার ছেলে মো. শাহজাহান (২৭) ও সবেদ আলীর ছেলে মো. আব্দুর রাজ্জাক (৩৫)। আহতরা সকলেই খাগড়াছড়ি সদর হাসপাতালে চিকিৎসাধীন্

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন