খাগড়াছড়িতে ওএমএসের চাল বিক্রির কার্যক্রম উদ্বোধন

fec-image

সারা দেশের মতো খাগড়াছড়িতেও নিম্ন আয়ের মানুষের জন্য সরকার ওএমএসের আওতায় প্রতি কেজি চাল ৩০ টাকা দরে  খোলাবাজারে বিক্রি শুরু হয়েছে। বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) সকাল ৯টার দিকে খাদ্য অধিদপ্তরের বাস্তবায়নে খাগড়াছড়ি পৌরসভার শালবনে ওএমএস চাল বিতরণ কার্যক্রম উদ্বোধন করেন খাগড়াছড়ি জেলা প্রতাপ চন্দ্র বিশ্বাস।

এসময় খাগড়াছড়ি জেলা পুলিশ সুপার মো. নাইমুল হক, খাগড়াছড়ি পৌর মেয়র নির্মলেন্দু চৌধুরী, খাগড়াছড়ি জেলা খাদ্য নিয়ন্ত্রক কর্মকর্তা মিস সুমাইয়া নাজনীন বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

খাগড়াছড়ি জেলা খাদ্য নিয়ন্ত্রক কার্যালয় সূত্রে জানা গেছে, খাগড়াছড়ি জেলার ৩টি পৌরসভার ১৫টি ডিলার ও যে উপজেলায় পৌরসভা নেই এমন ৫টি উপজেলায় ডিলারের মাধ্যমে খাগড়াছড়ি জেলায় সরকারি বন্ধের দিন ব্যাতিত প্রতিদিন সকাল ৯টা থেকে ৫ টা পর্যন্ত মাথাপিছু প্রতি পরিবার ৫ কেজি ওএমএস এর চাল ৩০ টাকা কেজি দরে খোলা বাজারে বিক্রি করা হবে।

এবার প্রতি ডিলারকে দৈনিক ২ মেক্ট্রিক টন চাল বিক্রির জন্য বরাদ্দ দেয়া হয়েছে। ডিলাররা প্রতিমাসে ২২ কার্যদিবস ২০ জন ডিলার খাগড়াছড়ি জেলার ৩টি পৌরসভা ও ৫টি উপজেলার ২০টি স্পটে এসব চাল বিক্রয় করবে। এছাড়াও খাদ্যবান্ধব কর্মসূচিতে জেলার ৩৮টি ইউনিয়নে ৩৮জন ডিলারের মাধ্যমে আগামী সাপ্তাহ থেকে প্রতি পরিবারকে প্রতিমাসে ১৫ টাকা কেজি দরে ৩০ কেজি করে চাল দেওয়া হবে। এ কার্যক্রম সেপ্টেম্বর, অক্টোবর, নভেম্বর, এ ৩ মাস পরিচালিত হবে বলে জানান তিনি।

প্রধান অতিথির বক্তব্যে খাগড়াছড়ি জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাস খোলা বাজারে চাল বিক্রি প্রধানমন্ত্রীর এই মহতী উদ্যোগ সফল করার জন্য সকলের সহযোগিতা কামনা করে বলেন, সরকারের ন্যায্য মূল্যে (ওএমএস) এর আওতায় খোলাবাজারে খাদ্যপণ্য বিক্রি বা ওএমএস কার্যক্রম বাস্তবায়নে অসহায়-হতদরিদ্র মানুষের জন্য ভর্তুকি দিয়ে ওএমএস এর চাল খোলাবাজারে বিক্রি করছেন। যাতে নিম্ন আয়ের মানুষেরা খাদ্য সংকটে না পড়ে।

চালে কেউ অস্বাভাবিক মুনাফা করলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। এ ব্যাপারে জেলা প্রশাসনের কঠোর মনিটরিং করা হচ্ছে বলে জানিয়ে তিনি আরো বলেন, চাউল বিতরণে কেউ যদি অনিয়ম করে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হবে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: ওএমএস, খাগড়াছড়ি, চাল
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন