খাগড়াছড়িবাসীর সেবা নিয়ে সনাকের মতবিনিময় সভা

পার্বত্যনিউজ ডেস্ক:
১৬ মার্চ ২০১৪ সচেতন নাগরিক কমিটি (সনাক), খাগড়াছড়ি’র উদ্যোগে খাগড়াছড়ি আধুনিক জেলা সদর হাসপাতালের সার্বিক মানোন্নয়নে হাসপাতাল কর্তৃপক্ষের সাথে মতবিনিময় সভা আয়োজন করা হয়। সভায় সভাপতিত্ব করেন খাগড়াছড়ি পার্বত্য জেলার সিভিল সার্জন ডা. নারায়ন চন্দ্র দাশ। এসময় উপস্থিত ছিলেন খাগড়াছড়ি সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. শহীদ তালুকদার, খাগড়াছড়ি আধুনিক জেলা হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা ডা. সনজীব ত্রিপুরা ও গাইনী বিভাগের কনসালটেন্ট ডা. জয়া চাকমা।

সনাকের পক্ষে উপস্থিত ছিলেন সনাক খাগড়াছড়ির সভাপতি শিক্ষাবিদ অনন্ত বিহারী খীসা, সনাক সদস্য ও খাগড়াছড়ি সরকারি কলেজের সাবেক প্রিন্সিপাল প্রফেসর বোধিসত্ত্ব দেওয়ান, টিআইবি’র এরিয়া ম্যানেজার এ.জি.এম. জাহাঙ্গীর আলম, এসিস্ট্যান্ট ম্যানেজার উজ্জল কুমার সরকার ও ইয়েস সদস্যবৃন্দ।
মতবিনিময় সভায় সনাকের পক্ষ থেকে বলা হয় ২০১১ সালের জুন মাসে করা বেজ লাইন জরিপ ও বর্তমানের অবস্থান বিবেচনা করলে হাসপাতালে সেবার মান অনেক উন্নত হয়েছে তা দৃশ্যমান। সনাক চায় চলমান অগ্রগতির ধারা ভবিষ্যতে উত্তরোত্তর বৃদ্ধি পাক, বিশেষ করে খাগড়াছড়ির মত পিছিয়ে পড়া জনপদের স্বাস্থ্য সেবা নিশ্চিত হউক। সনাকের পক্ষ থেকে ৫ টি  আশু করণীয় বিষয়ে উপস্থাপন করা হয় যথা:
১.    দীর্ঘদিন যাবৎ নিষ্ক্রিয় হাসপাতাল উন্নয়ন কমিটির সভা আয়োজন করা।
২.    জেনারেটর সংযোগের মাধ্যমে সার্বক্ষণিক বিদ্যুত ব্যবস্থা চালু রেখে এক্সরে, ইসিজি, আল্ট্রাসনোগ্রাম সহ সকল    পরীক্ষা নিরীক্ষা চালু রাখা।
৩.    খাগড়াছড়িতে চক্ষু চিকিৎসক না থাকায় জরুরী ভিত্তিতে একজন চক্ষু চিকিৎসকের পদায়ন।
৪.    হাসপাতালে বিশেষজ্ঞ চিকিৎসকের শূণ্যপদ পূরণ করে চিকিৎসা সেবা নিশ্চিত করা।
৫.    নারী পুরুষ আলাদা টয়লেটের ব্যবস্থা করা ।

পাশাপাশি রোগীর সংখ্যা বৃদ্ধি পাওয়ায় পযাপ্ত বসার আসন ব্যবস্থা করা, হাসপাতালের বিভিন্ন পরীক্ষা নিরীক্ষা যথা সময়ে শুরু করা এবং নির্ধারিত সময় পর্যন্ত অব্যাহত রাখা, ঔষধ কোম্পানী প্রতিনিধিদের ডাক্তারদের সাথে সাক্ষাতের সময় নির্ধারণ করে দেওয়া, ওয়ার্ডে রোগীদের আত্মীয়স্বজন ও দর্শনার্থীদের সাক্ষাৎ এর সময় নিয়ন্ত্রণ করা এবং রোগীদের নিয়মিত কাউন্সেলিং এর ব্যবস্থা গ্রহনের জন্য কর্তৃপক্ষের নিকট দাবী জানানো হয়।

মতবিনিময় সভার সভাপতি ও খাগড়াছড়ি পার্বত্য জেলার সিভিল সার্জন ডা. নারায়ন চন্দ্র দাশ মতবিনিময় সভা আয়োজনের জন্য ধন্যবাদ জানিয়ে ও সনাকের দাবীর সাথে একাত্মতা প্রকাশ করে বলেন আজকে পারস্পরিক আলোচনার মাধ্যমে অনেক বিষয় উঠে এসেছে  যে গুলো সেবার মান উন্নয়নে অন্তরায়।  এ সব অন্তরায় খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ ও মন্ত্রণালয়ের সাথে সমন্বয়ের মাধ্যমে অচিরেই দূরীকরণের উদ্যোগ নেয়া হবে। সীমাবদ্ধতা থাকা সত্ত্বেও খাগড়াছড়িবাসীর সেবা নিশ্চিত করতে স্বাস্থ্য বিভাগ বদ্ধপরিকর।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন