গণতান্ত্রিক মুক্ত চিন্তার অন্তরালে পাহাড়ে চলছে মধ্যযুগীয় বর্বরতা: সম-অধিকার ছাত্র আন্দোলন

জেলা সংবাদদাতা, রাঙামাটি:
মঙ্গলবার রাঙামাটির কুতুকছড়ি বাজারে চলন্ত অটোরিক্সা থেকে নামিয়ে রিনা ত্রিপুরা নামে পাহাড়ি যুবতিকে অপহরণ করে নিয়ে যাওয়ার ঘটনায় গণমাধ্যম কর্মীদের কাছে প্রেস বার্তা পাঠিয়েছে পার্বত্য সম অধিকার ছাত্র আন্দোলন নামে একটি সংগঠন। বুধবার সন্ধ্যায় ইমেইলে পাঠানো প্রেস বার্তায় উল্লেখ করা হয়, গণতান্ত্রীক মুক্ত চিন্তার অন্তরালে পাহাড়ে চলছে মধ্য যুগীয় বর্বরতা। যার শিকার হয় গত ১১ জুন মঙ্গলবার রাঙ্গামাটি কুতুকছড়িতে রিনা ত্রিপুরা। এক মুসলিম যুবককে বিয়ে করার দায়ে উপজাতীয় সন্ত্রীরা তাকে অপহরণ করে নিয়ে যায়। এ ঘটনার তিব্র নিন্দা জানিয়েছে, পার্বত্য চট্টগ্রাম সম-অধিকার ছাত্র আন্দোলন।

উপজাতীয় সংগঠন ইউপিডিএফ ও জেএসএস মূলতঃ বাম ধারার মুক্ত চিন্তা ও বাক স্বাধীনতার সংগঠন বলে দাবি করলেও এক্ষেত্রে সম্পূর্ণ উল্টা। যার প্রমাণ কোন উপজাতিয় যুবক-য্বুতীরা মুসলিম বাঙ্গালী যুবক-য্বুতীদের সাথে সর্ম্পক বা বিয়ে করলে সেই যুবক-যুবতী এমন কী তার পরিবারের সদস্যদের হত্যা, অপহরণ সহ নানা ধরনের নির্যাতন করে থাকে। এক্ষেত্রে মেয়েরাই বেশি নির্যাতনের শিকার হয়। শুধু তাই নয় কোনো উপজাতি মেয়ে যদি মুসলিম বাঙ্গালী ছেলেদের সাথে চলাফেরা বা প্রেমের সম্পর্ক করে থাকে তবে তাকে নানা ধরনের নির্যাতন করা হয়।

যার প্রমাণ গত ২৪শে নভেম্বর ২০১২ইং তারিখে সেনাবাহিনীর কয়েকজন উপজাতীয় উর্ধ্বতন কর্মকর্তা সহকর্মীদের নিয়ে রাঙ্গামাটি রাজবন বিহারে বেড়াত গেলে উপজাতীয় যুবকরা তাদের মারধরসহ নানা ভাবে প্রহার করে। কিন্তু উপজাতীয়দের এরূপ মধ্য যুগীয় কর্মকান্ডে মানবাধিকার সংগঠন গুলোর নিরবতায় এ অঞ্চলে বসবাসরত সকল সম্প্রদায় হতাশ।

“পার্বত্য চট্টগ্রাম সম-অধিকার আন্দোলন ও পার্বত্য চট্টগ্রাম সম-অধিকার ছাত্র আন্দোলন” পার্বত্য অঞ্চলে বসবাসরত ক্ষুদ্র ক্ষুদ্র জাতি সত্ত্বাসহ সকল সম্প্রদায়ের সাংবিধানিক স্বার্থ রক্ষায় কাজ করছে বলে প্রেস বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়। তাই মানবাধিকার সংগঠন গুলোকে এই ব্যাপারে দৃষ্টি আকর্ষণ ও প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের আহবান করছে পার্বত্য চট্টগ্রাম সম-অধিকার ছাত্র আন্দোলন।

অবিলম্বে অপহৃত রিনা ত্রিপুরাকে উদ্ধার করে তার স্বামীর কাছে ফেরত দিয়ে ঘটনার সাথে জড়িত সবাইকে আটক করে প্রশাসনের যথাযত কর্তৃপক্ষকে প্রয়োজনীয় ব্যাবস্থা গ্রহণের অনুরোধ করেছে পার্বত্য চট্টগ্রাম সম-অধিকার ছাত্র আন্দোলন। সেই সাথে মানবাধিকার সংগঠন গুলোকে সকল সম্প্রদায়ের প্রতি তাদের সুনির্দিষ্ট অবস্থান নিশ্চিত করার আহবান করছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন