গ্রাম পুলিশের সদস্যরা পুলিশের তৃতীয় নয়ন- এসপি মজিদ আলী

13.12.2015_Comunity Police News Pci-03

সিনিয়র স্টাফ রিপোর্টার :

গ্রাম পুলিশের প্রতিটি সদস্যকে আইন-শৃঙ্খলা রক্ষায় সদা সতর্ক থাকার আহবান জানিয়ে খাগড়াছড়ির পুলিশ সুপার মো. মজিদ আলী বলেছেন, গ্রাম পুলিশের সদস্যরা পুলিশেরই অংশ। স্থানীয় পর্যায়ে আইন-শৃঙ্খলা রক্ষায় তাদের দায়িত্ব কর্তব্য পুলিশের চেয়ে কোনো অংশে কম নয়। গ্রাম পুলিশের সদস্যদের পুলিশের তৃতীয় নয়ন দাবি করে তিনি বলেন, গ্রাম পুলিশের সদস্যদের চোখ দিয়েই আইন-শৃঙ্খলা বিঘ্ন সৃষ্টিকারীসহ সন্ত্রাসীদের চিহ্নিত করে পুলিশ।

তিনি শুক্রবার সকালে খাগড়াছড়ির মাটিরাঙ্গা উপজেলাধীন তবলছড়িতে গ্রাম পুলিশের অফিস উদ্বোধন কালে একথা বলেন। মাটিরাঙ্গা থানার অফিসার ইনচার্জ মো. শাহাদাত হোসেন টিটো‘র সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে সহকারী পুলিশ সুপার (রামগড় সার্কেল) মো. হুমায়ুন কবীর, তবলছড়ি কমিউনিটি পুলিশিং কমিটির সভাপতি মো. জামাল উদ্দিন, ইউপি সদস্য মো. আবুল হাশেমসহ স্থানীয় রাজনৈতিক নেতৃবৃন্দ, জনপ্রতিনিধি ও গ্রাম পুলিশের সদস্যরা বক্তব্য রাখেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন তবলছড়ি পুলিশ তদন্ত কেন্দ্রে আইসি সুনীল চন্দ্র সুত্রধর।

তিনি বলেন, গ্রাম পুলিশ তৃনমুল পর্যায়ের একটি আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। পুলিশ বাহিনীর সহযোগী হিসেবে তারা আইন-শৃঙ্খলা রক্ষায় নিয়োজিত থাকে। তিনি বলেন, বাল্য বিবাহ, ইভটিজিং এর মতো সামাজিক অপরাধ প্রতিরোধের পাশাপাশি গ্রাম পুলিশের সদস্যরা জাতীয় ও স্থানীয় নির্বাচনে দায়িত্ব পালন করে থাকে। এসময় গ্রাম পুলিশের পেশাগত দক্ষতা বৃদ্ধি ও মানোন্নয়নে জেলা পুলিশ কর্তৃক প্রয়োজনীয় প্রশিক্ষনের প্রদানের কথাও জানান তিনি।

এর আগে এসপি মো. মজিদ আলী তবলছড়ি কমিউনিটি পুলিশিং কমিটির সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন। ‘পুলিশই জনতা-জনতাই পুলিশ’ শ্লোগানকে সামনে রেখে আয়োজিত সভায় তিনি রাজনৈতিক দৃষ্টিভঙ্গিতে নয় কমিউনিটি পুলিশিং কমিটির সদস্যদের তৃণমূলের আইন-শৃঙ্খলা রক্ষায় পুলিশের অন্যতম সহযোগী হিসেবে কাজ করার আহবান জানান।

তবলছড়ি কমিউনিটি পুলিশিং কমিটির সভাপতি মো. জামাল উদ্দিনের সভাপতিত্বে ও তবলছড়ি পুলিশ তদন্ত কেন্দ্রে আইসি সুনীল চন্দ্র সুত্রধরের পরিচালনায় অনুষ্ঠানে সহকারী পুলিশ সুপার (রামগড় সার্কেল) মো. হুমায়ুন কবীর ও মাটিরাঙ্গা থানার অফিসার ইনচার্জ মো. শাহাদাত হোসেন টিটো প্রমুখ বক্তব্য রাখেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন