ঘূর্ণিঝড় ‘মোখা’র পরিস্থিতি বুঝে এসএসসির বিষয়ে সিদ্ধান্ত

fec-image

বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘মোখা’ আঘাত হানতে পারে বাংলাদেশেও। এতে ক্ষতিগ্রস্ত হতে পারে শিক্ষাপ্রতিষ্ঠান। এ কারণে উপকূলীয় এলাকাগুলোতে এসএসসি ও সমমানের পরীক্ষা স্থগিত করা হতে পারে বলে জানিয়েছে আন্তঃশিক্ষা বোর্ড। তবে পরিস্থিতি বুঝে তাৎক্ষণিক সিদ্ধান্ত নিবে বোর্ড।

বৃহস্পতিবার (১১ মে) আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান তপন কুমার সরকার এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, আপাতত কেন্দ্র সচিবদের নির্দেশনা দিয়েছি, পরীক্ষা কেন্দ্রের মালামাল ভালোভাবে সংরক্ষণ করতে। আর ঘূর্ণিঝড়ের পরিস্থিতির ওপর পরীক্ষার বিষয়টি নির্ভর করছে। যদি দেখি পরিস্থিতি ভালো নয়, তাহলে আমরা সিদ্ধান্ত নিয়ে তাৎক্ষণিকভাবে জানিয়ে দেব। পরিস্থিতি দেখে হয়তো স্থগিত করতে পারি।

তপন কুমার সরকার আরো বলেন, আমাদের বোর্ড ভিত্তিক ভিন্ন ভিন্ন প্রশ্নে পরীক্ষা হয়। ঘূর্ণিঝড়ের কারণে পরীক্ষা স্থগিত করলে শুধু উপকূলীয় এলাকার বোর্ডের পরীক্ষা স্থগিত হবে। সারা দেশে স্থগিত করার দরকার হয়তো হবে না।

এদিকে বৃহস্পতিবার (১১ মে) আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি উত্তর-উত্তরপশ্চিম দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে একই এলাকায় ঘূর্ণিঝড় ‘মোখা’য় পরিণত হয়েছে। এটি আরো অগ্রসর হয়ে আগামী ১৪ মে উপকূল অতিক্রম করতে পারে। দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি আগামীকাল শুক্রবার সকাল পর্যন্ত দিক পরিবর্তন করে ক্রমান্বয়ে উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হতে পারে।

গত ৩০ এপ্রিল থেকে শুরু হওয়া এসএসসি পরীক্ষায় আগামী ১৪ মে সকাল ১০টা থেকে বিজ্ঞান বিভাগের পরীক্ষার্থীদের পদার্থ বিজ্ঞান, মানবিক বিভাগের বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা এবং ব্যবসায় শিক্ষা বিভাগের পরীক্ষার্থীদের ফিন্যান্স ও ব্যাংকিং বিষয়ের পরীক্ষা হওয়ার কথা রয়েছে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: এসএসসি, ঘূর্ণিঝড়, পরিস্থিতি
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন