চুক্তি বাস্তবায়নের দাবি জনসংহতির: পঞ্চদশ সংশোধনী আইনের প্রতি ‘লালকার্ড’ দেখালো ইউপিডিএফ

Rangamati kaukhali jsss pic -1 news-30-06-2015

কাউখালী (রাঙামাটি) প্রতিনিধি:
পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়নের দাবি আর সংবিধানের পঞ্চদশ সংশোধনী আইন ও পার্বত্য চট্টগ্রামে স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের ‘১১ নির্দেশনার’ প্রতি লাল কার্ড প্রদর্শন করে পৃথক কর্মসূচি পালন করেছে জন সংহতি সমিতি-জেএসএস ও ইউপিডিএফ।

চুক্তি বাস্তবায়নের দাবিতে জন সংহতি সমিতি- জেএসএস ও সহযোগী সংগঠনের কাউখালী উপজেলা শাখার নেতারা মঙ্গলবার (৩০ জুন) সকালে চট্টগ্রাম-রাঙামাটি মহসড়কের ঘাগড়ায় বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করে।

পার্বত্য চট্টগ্রাম জন সংহতি সমিতি প্রধান সন্তু লারমার ডাকা অসহযোগ আন্দোলনের অংশ হিসেবে এ কর্মসূচি পালিত হয়।

জনসংহতি সমিতির কাউখালী শাখার সভাপতি সুবাস চাকমার সভাপতিত্বে সমাবেশে প্রধান অতিথি ছিলেন রাঙামাটি জেলা জেএসএস’র সাংগঠনিক সম্পাকদ শরৎ জ্যোতি চাকমা। বিশেষ অতিথি ছিলেন রাঙামাটি জেলা জেএসএস’র মহিলা বিষয়ক সম্পাকদ সুপ্রভা চাকমা। এছাড়া বক্তব্য রাখেন পিসিপি কেন্দ্রীয় কমিটির সভাপতি বাচ্চু চাকমা, কাউখালী শাখার সভাপতি কাজল চাকমা, ক্ষিরোদ চাকমা প্রমূখ।

একইদিন সকালে কাউখালী উপজেলা সদর ও বেতবুনিয়ায় ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট-ইউপিডিএফ’র তিন সংগঠন পাহাড়ি ছাত্র পরিষদ, গণতান্ত্রিক যুব ফোরাম, হিল উইমেন্স ফেডারেশন মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে। এসময় তারা সংবিধানের পঞ্চদশ সংশোধনী আইন ও পার্বত্য চট্টগ্রামে স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের ‘১১ নির্দেশনার’ প্রতি লাল কার্ড প্রদর্শন করে।

সমাবেশে দুটি সংগঠনের নেতারা পার্বত্যাঞ্চলের অশান্তি সৃষ্টির জন্য একে অপরকে দায়ী করে বক্তব্য দিতে থাকেন। জনসংসহতি সমিতির নেতারা দাবি করেন, পার্বত্য শান্তি চুক্তি বাস্তবায়নে এইমূহুর্তে বড় বাঁধা হচ্ছে ইউপিডিএফ। তাই তারা ইউপিডিএফকে নিষিদ্ধের দাবী জানান। অপর দিকে ইউপিডিএফ’র পক্ষ থেকে সন্তুলারমার সংগঠনকে সরকারের আজ্ঞাবহ ও সন্ত্রাসী সংগঠন হিসেবে দাবি করা হয়।

পরে সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন পিসিপির কেন্দ্রীয় শাখার সদস্য রূপন মারমা, ইউপিডিএফ এর সমন্বয়ক পুলক জ্যোতি চাকমা প্রমুখ। এতে সভাপতিত্ব করেন কাউখালী উপজেলা শাখা পাহাড়ী ছাত্র পরিষদ (পিসিপি) সভাপতি কংচাই মারমা।

Print Friendly, PDF & Email
Facebook Comment
আরও পড়ুন