জমায়তি ত্রিপুরারা পোপা খাল সাঁতার কেটে পার হয়ে স্কুলে যায়

 

লামা প্রতিনিধি:

জমায়তি ত্রিপুরা, রিতু বড়ুয়া, সুমি বড়ুয়া, মুন্নি বড়ুয়া ও তার সহপাঠিরা প্রতিদিন পোপা খাল সাঁতার কেটে পার হয়ে বিদ্যালয়ে যায়। কিছুদিন পূর্বে সাঁতার কেটে নদী পার হয়ে বিদ্যালয়ে যাওয়ার সময় পানির স্রোতে ভেসে যায় ক্যাসিঅং (৮) ও মং ক্যাচিং মারমা (৭) নামক দুই শিশু। সহপাঠি শিশুদের চিৎকারে স্থানীয়রা তাদের উদ্ধার করে। ওরা সকলেই উপজেলার লামা সদর ইউনিয়নের এম. হোসেন পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থী। এরকম ঘটনা প্রায় ঘটছে বান্দরবানের লামা উপজেলার লামা সদর ইউনিয়নের এম. হোসেন পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় সংলগ্ন পোপা খালে।

লামা সদর ইউনিয়নের মেউলারচর, বৈক্ষ্যমঝিরি, বৈল্যারচর, পাহাড় পাড়া, চিউনি মুখ, বরিশাল পাড়া, এম. হোসেন পাড়া, তাউ পাড়া, হেডম্যান পাড়া, পানসি পাড়া, খ্রীষ্টান পাড়া, গিলা পাড়া, কায়রং পাড়া, গুনদু পাড়া, দোছড়ি পাড়া, নতুন পাড়া, টাংকু পাড়া ও কলাই পাড়ার প্রায় বিশ হাজার মানুষ পোপা খাল সাঁতার কেটে পার হয়। ইউপি মেম্বার আবুল কাশেম জানিয়েছেন, দুর্গম যোগাযোগ ব্যবস্থার কারণে এসকল এলাকার কৃষকরা উৎপাদিত পন্যের যথাযথ মূল্য পায় না।

বিদ্যালয় সভাপতি এম. রবিউল আলম জানিয়েছেন, একটু বৃষ্টি হলেই পোপা খাল পানিতে ভরে যায়। তখন শিশুরা বিদ্যালয়ে যেতে পারে না। অনেকে জীবনের ঝুঁকি নিয়ে বিদ্যালয়ে যায়। দূর্ঘটনা এড়াতে প্রতি বর্ষা মৌসুমে প্রায় চার মাস শিশু শ্রেণি থেকে তৃতীয় শ্রেণির শিক্ষার্থীদের বিদ্যালয়ে পাঠান না অভিভাবকরা। সাঁতার জানা চতুর্থ ও পঞ্চম শ্রেণির শিক্ষার্থীরাই এসময়ে বিদ্যালয়ে আসে। তাছাড়া সাধারণ মানুষের দুর্ভোগ বেড়ে যায়। বিশেষ করে অসুস্থ নারী ও শিশুদের চিকিৎসকের কাছে গমন করতে দুর্ভোগের সীমা থাকে না।

প্রধান শিক্ষক মোহাম্মদ জিয়াবুল হক বলেন, শুষ্ক মৌসুমেও বিদ্যালয় পোপা খালে ৫/৬ ফুট উচ্চতায় পানি প্রবাহিত হয়। তখনও শিশুদের সাঁতার কেঁটে বিদ্যালয়ে আসতে হয়। নদী পার হতে গিয়ে  পাঠ্যবই ও কাপড় চোপড় ভিজে যায়। ওই ভেজা কাপড় নিয়েই শিশুরা ক্লাস করে।

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের বান্দরবান ইউনিটের নির্বাহী প্রকৌশলী মো. আব্দুল আজিজ জানিয়েছেন, চলতি অর্থ বছরে পোপা খালে ব্রিজ নির্মাণের জন্য উন্নয়ন বোর্ড প্রকল্প গ্রহণ করছে।

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ও বান্দরবান আসনের সংসদ সদস্য বীর বাহাদুর উশৈসিং এমপি বলেছেন, শিঘ্রই পোপা খালের উপরে ব্রিজ নির্মাণ করা হবে। উন্নয়ন বোর্ডের মাধ্যমে ব্রিজের নির্মাণ কাজ বাস্তবায়ন করা হবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন