জেলা প্রশাসকের পূর্বানুমোদন ছাড়া রাঙামাটিতে মিছিল-মিটিং ও সভা-সমাবেশ নিষিদ্ধ

Rangamati DC meeting pic,01

স্টাফ রিপোর্টার:
জেলা প্রশাসকের পূর্বানুমোদন ছাড়া রাঙামাটি শহরের সকল প্রকার মিছিল-মিটিং ও সভা-সমাবেশ নিষিদ্ধ ঘোষণা করেছেন রাঙামাটি জেলা প্রশাসক মো. সামসুল আরেফিন। তিনি বলেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক নির্দেশনায় কোন দেশী-বিদেশী সংস্থা কিংবা রাজনৈতিক দল রাঙামাটি শহর এলাকায় কোন কর্মসূচি পালন করার আগে জেলা প্রশাসনের অনুমতি গ্রহন করতে হবে। যারা এ আইন অমান্য করবে তাদের বিরুদ্ধে কঠোর আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

তাছাড়া পার্বত্যাঞ্চলে নানামুুখি রাজনৈতিক প্রেক্ষাপট থাকায় এ অঞ্চলে রাজনৈতিকভাবে সহিংসতার সম্ভাবনা বেশি। তাই কলেজ ক্যাম্পাস বা জেলা শহরে প্রশাসনের অনুমতি ছাড়া কোন দল কোন কর্মসূচি পালন করতে পারবে না বলে তিনি ঘোষণা দেন।

রবিবার বেলা ১২টায় রাঙামাটি জেলা প্রশাসন সম্মেলন কক্ষে গত শনিবারের সংঘর্ষের পরিপ্রেক্ষিতে বিশেষ আইন-শৃঙ্খলা সভায় জেলা প্রশাসক মো. সামসুল আরেফিন এসব কথা বলেন।

রাঙামাটি জেলা প্রশাসক মো.সামসুল আরেফিনের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, রাঙামাটি ডিজিএফআই কর্নেল মো. ইমদাদুল হক ভূঁইয়া ইমরান, জেলা পুলিশ সুপার তারেকুল হাসান, মেজর মোহাম্মদ আলী, রাঙামাটি সরকারী কলেজের অধ্যক্ষ বাঞ্চিতা চাকমা, অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম) মোহাম্মদ শরিফুল্লাহ, সদর উপজেলা চেয়ারম্যান অরুন কান্তি চাকমা, জনসংহতি সমিতির সভাপতি সুবর্ণ চাকমা, রাঙামাটি পাহাড়ি ছাত্র পরিষদের সভাপতি নিয়ন্ত্রণ চাকমা, আদিবাসী ফোরামের নেতা প্রকৃতি রঞ্জন চাকমা, রাঙামাটি ছাত্রলীগের কলেজ শাখার সভাপতি সুলতান মোহাম্মদ বাপ্পা প্রমুখ।

রাঙামাটি জেলা প্রশাসক সামসুল আরেফিন বলেন, সহিংসতারকারী কোন জাতি-গোষ্ঠী বা সম্প্রদায়ের হতে পারেনা। তাদেরকে সন্ত্রাসী বলে চিহ্নিত করতে হবে। পার্বত্য অঞ্চলে শান্তি বিনষ্ট করার জন্য মুষ্টিমেয় কিছু গোষ্ঠী গুজব ছড়িয়ে মানুষের মধ্যে আতংক সৃষ্টি করে পরিস্থিতি ঘোলাটে করার চেষ্টা করছে। এদের প্রতিরোধ করতে হলে জনসচেতনতামূলকভাবে এদের প্রতিরোধ করতে হবে। যে কোন অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে প্রশাসন সব সময় সজাগ রয়েছে।

তিনি আরো বলেন, রাঙামাটি কলেজে সহিংস ঘটনা ও সাধারণ শিক্ষার্থীদের নিরাপত্তার প্রেক্ষিতে কলেজে সিসি ক্যামরা স্থাপন, শিক্ষার্থীদের ইউনিফর্ম পরিধানের ব্যবস্থা, সীমানা প্রচীর নির্মাণসহ বেশ কিছু সিদ্ধান্ত নেয়া হয়েছে। এছাড়া শনিবারের সংঘর্ষের ঘটনায় ক্ষতিগ্রস্তদের যাচাই-বাছাই করে ক্ষতিপুরণ প্রদান করা হবে বলে তিনি জানান।

পুলিশ সুপার তারেকুল হাসান বলেন, রাস্তায় নেমে ভাংচুর করা রাজনৈতিক ভাষা হতে পারে না। যে কোন ব্যক্তির মত প্রকাশের গণতান্ত্রিক অধিকার রয়েছে। যারা এই অধিকার খর্ব করে অনৈতিক আচরণ করে সহিংসতা সৃষ্টি করে তাদের প্রশাসন কঠোর হস্তে দমন করবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন