‘জেলে ইমরান খাঁনকে মানসিক নির্যাতন করা হচ্ছে’

fec-image

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও পাকিস্তান তেহরিক-ই ইনসাফ (পিটিআই) দলের প্রধান ইমরান খানকে কারাগারে মানসিক নির্যাতনের অভিযোগ ওঠেছে। পিটিআইয়ের প্রধান আইনজীবী নাঈম হায়দার পাঞ্জোথা এ অভিযোগ জানিয়েছেন। তিনি অভিযোগ করে বলেন, ইমরান খানকে কারাগারের তৃতীয় শ্রেণির একটি ছোট কক্ষে রাখা হয়েছে। সেখান থেকে তাকে হাঁটার জন্যও বের হতে দেওয়া হচ্ছে না। খবর এনডিটিভির

ইমরান খানকে পরিবেশন করা খাবারের মান নিয়েও সন্দেহ প্রকাশ করেছেন নাঈম হেয়ারদার পাঞ্জোথা। তিনি বলেন, খাদ্য সংক্রান্ত একটি আবেদন এখনও আদালতে বিচারাধীন।

এর আগে শনিবার ইমরান খান ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশিকে মূল অভিযুক্ত দেখিয়ে কূটনৈতিক তারবার্তা ফাঁস মামলার অভিযোগপত্র জমা দেওয়া হয়েছে। রাষ্ট্রীয় গোপনীয়তা আইনে একটি বিশেষ আদালতে কেন্দ্রীয় তদন্ত সংস্থা (এফআইএ) এই অভিযোগপত্র জমা দেয়। এতে দোষী সাব্যস্ত হলে মৃত্যুদণ্ড কিংবা দুজনের ১৪ বছর করে কারাদণ্ড হতে পারে।

অভিযোগপত্রে সাবেক মুখ্যসচিব আজম খান ও সাবেক কেন্দ্রীয় মন্ত্রী আসাদ উমরের নামও রয়েছে। এ ছাড়া অজ্ঞাতনামা কয়েকজনকেও অভিযুক্ত করা হয়েছে। তবে বিচারের জন্য শুধু ইমরান খান ও কুরেশির নাম জমা দেওয়া হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রগুলো জানিয়েছে।

গত মঙ্গলবার ইমরান খানকে ‘কুখ্যাত’ অ্যাটক কারাগার থেকে আদিয়ালায় স্থানান্তর করা হয়। সাবেক এই প্রধানমন্ত্রীর আবেদন মঞ্জুর করে আগের দিন ইসলামাবাদ হাইকোর্ট তাঁকে আদিয়ালা কারাগারে স্থানান্তরে আদেশ দিয়েছিলেন।

রাষ্ট্রীয় উপহার কেনাবেচায় দুর্নীতির অভিযোগে গত ৫ আগস্ট সাবেক এই প্রধানমন্ত্রীকে তিন বছরের কারাদণ্ড দেন ইসলামাবাদের একটি জেলা ও দায়রা আদালত। ওই দিনই তাঁকে অ্যাটক কারাগারে নেওয়া হয়। তোশাখানা মামলা নামে পরিচিত এ মামলায় ২৯ আগস্ট ইমরান খানের সাজা স্থগিত করেন ইসলামাবাদ হাইকোর্ট। কিন্তু কূটনৈতিক তারবার্তা ফাঁসের মামলায় রিমান্ড চলতে থাকায় তাঁকে কারাগারেই থাকতে হচ্ছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন