জোড়া আঘাতে বিপর্যস্ত ইংল্যান্ড, জয়ের আশা বাংলাদেশের

fec-image

বল হাতে ইংল্যান্ড শিবিরে একের পর এক আঘাত হেনে যাচ্ছেন টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসান। তার সঙ্গে যোগ দিয়েছেন এবাদত হোসেনও। সাকিবের তিন আর এবাদতের জোড়া আঘাতে বেশ চাপে আছে সফরকারীরা। তাতে জয়ের পথেই আছে বাংলাদেশ।

সোমবার ( ৬ মার্চ) এ প্রতিবেদন লেখা পর্যন্ত ৩৮ ওভার শেষে ৭ উইকেট হারিয়ে ইংল্যান্ডের সংগ্রহ ১৭০ রান। টাইগারদের প্রয়োজন মাত্র ৩ উইকেট।

বাংলাদেশের পক্ষে তিন উইকেট তুলে নিয়েছেন সাকিব। দুই উইকেট এবাদতের দখলে। অন্যটি নিয়েছেন মেহেদী হাসান মিরাজ।

৫৫ রানে ৩ উইকেট হারিয়ে চাপে পড়া ইংল্যান্ড, স্যাম কারান ও জেমস ভিন্সের ব্যাটে আবারও লড়াইয়ে ফিরছিল। একটু একটু করে তারা এগিয়ে যাচ্ছিল লক্ষ্যের পথে। শেষমেশ তাদের পথে বাধা হয়ে দাঁড়ালেন মিরাজ। ইনিংসের ২৪তম ওভারে আক্রমণে এসে কারানকে লিটন দাসের ক্যাচে পরিণত করেন তিনি। তাতে ভাঙে কারান-ভিন্সের ৪৯ রানের জুটি।

কারান সাজঘরে ফেরেন ৪৯ বলে ২৩ রান করে। এরপর ক্রিজে স্থায়ী হতে পারেননি ভিন্সও। লেগ মিডলে পড়া বল, এরপর টার্ন করে বেরিয়ে যাওয়ার আগে ছুঁয়ে যায় ভিন্সের ব্যাটের আউটসাইড-এজ। সাকিবের দুর্দান্ত ডেলিভারিতে পরাস্ত হয়ে ভিন্স ফেরেন ৪৪ বলে ৩৮ রান করে।

পরের ওভারে এসে মঈন আলির স্টাম্প ভাঙেন এবাদত। তার ফুললেংথের বলফ্লিক করতে গিয়ে মিস করেন ইংলিশ ব্যাটার। তার ইনিংস থামে ৫ বলে ২ রান করে।

এর আগে রান তাড়া করতে নেমে শুরু থেকেই ক্রিজে আধিপত্য করতে থাকেন ফিল সল্ট। ব্যক্তিগত ৩৫ রানের ইনিংস খেলার পথে হাঁকান ৭টি চার। তাকে নবম ওভারে এসে থামান সাকিব। অফ স্টাম্পের বাইরের বলে টেনে মারতে গিয়ে সোজা কাভারে মাহমুদউল্লাহর হাতে ধরা পড়েন এ ইংলিশ ওপেনার। ২৫তম বলে থামে তার ইনিংস। তাতে ইংল্যান্ডের ওপেনিং জুটি ভাঙে ৫৪ রানে।

পরের ওভারে অন্য প্রান্ত থেকে আক্রমণে এসে বাংলাদেশের আনন্দ দ্বিগুণ করে দেনে এবাদত। ক্রিজে আসা ডেভিড মালানকে তিনি ফেরান রানের খাতা খোলার আগেই। এবাদতের বল আড়াআড়ি খেলতে গিয়ে সোজা মিড অনে ধরা পড়েন তিনি।

পরের ওভারে সাকিবকে জায়গা বানিয়ে খেলতে গিয়ে মিস করে বোল্ড হয়েছেন জেসন রয়। তার ইনিংস থামে ৩৩ বল মোকাবিলায় ১৯ রানে। তাতে ৮ বলের মধ্যে ইংল্যান্ড হারায় ৩ উইকেট।

চট্টগ্রামে প্রথমে ব্যাট করতে নেমে ৪৮.৫ ওভারে সবকটি উইকেট হারিয়ে সাকিব, নাজমুল হোসেন শান্ত ও মুশফিকুর রহিমের ফিফটিতে ভর করে ২৪৬ রান সংগ্রহ করে বাংলাদেশ। প্রথম দুই ওয়ানডে হারিয়ে সিরিজ খোয়ানো টাইগারদের লক্ষ্য শেষ ম্যাচ জিতে হোয়াইটওয়াশ এড়ানো।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: ইংল্যান্ড, বাংলাদেশ
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন