বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডের সামনে আজ আফগানিস্তান

fec-image

চ্যাম্পিয়ন ইংল্যান্ডের সামনে বিশ্বকাপ ধরে রাখার মিশন। বিশ্বকাপে নিজেদের তৃতীয় ম্যাচে আজ মাঠে নামছে ইংল্যান্ড। বিশ্বচ্যাম্পিয়নদের সামনে প্রতিপক্ষ আফগানিস্তান। ইংলিশরা তৃতীয় ম্যাচে দ্বিতীয় জয়ের খোঁজে নামলেও, বিশ্বকাপে এখনো জয়ের মুখ দেখেনি আফগানরা। দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে দুপুর আড়াইটায় শুরু হবে ম্যাচটি।

নিউজিল্যান্ডের কাছে নাস্তানাবুদ হলেও দ্বিতীয় ম্যাচে জয়ের ট্রাকে ফিরেছে ইংল্যান্ড। ১৩৭ রানে বিশাল ব্যবধানে বাংলাদেশকে হারিয়ে এবারের আসরের প্রথম জয় পায় বর্তমান চ্যাম্পিয়নরা। এবার নিজেদেরকে শীর্ষ চারে নিয়ে আসার সুযোগ তাদের সামনে।

নিউজিল্যান্ড ও ভারত সবগুলো ম্যাচে জয় পেয়ে পয়েন্ট টেবিলে নেতৃত্ব দিচ্ছে। উভয় দলের পয়েন্ট ৬। দক্ষিণ আফ্রিকা ও পাকিস্তান ৪ পয়েন্ট করে নিয়ে যথাক্রমে তৃতীয় ও চতুর্থ স্থানে রয়েছে। আফগানিস্তানের বিপক্ষে আজ জয় পেলেও ইংল্যান্ডের পয়েন্টও ৪ হবে। সেক্ষেত্রে ভারতের কাছে হেরে রানরেটে নাজুক অবস্থায় থাকা পাকিস্তানকে শীর্ষ চার থেকে সরে যেতে হবে। ইংল্যান্ড সে স্থানের দখল নেবে। বড় ব্যবধানে জয় পেলে পয়েন্ট টেবিলের তিনেও আসতে পারে তারা।

নিউজিল্যান্ডের কাছে হারলেও ইংল্যান্ড তাদের ব্যাটিং শক্তির পরিচয় ভালোভাবে তুলে ধরেছিল। করেছিল ২৮২ রান। আর বাংলাদেশের বিপক্ষে রান উৎসবে মেতেছিল তারা। স্কোর বোর্ডে জমা করেছিল ৩৬৪ রান।

অন্যদিকে আফগানিস্তান তাদের প্রথম দুই ম্যাচেই হেরেছে। বাংলাদেশের বিপক্ষে ব্যাটিং ও বোলিং উভয় বিভাগে লজ্জায় পড়েছিল তারা। সে অবস্থা থেকে ভারতের বিপক্ষে ব্যাটাররা কিছুটা লড়াই করেছিল। ২৭২ রান করেছিল। উন্নতির এই ধারাবাহিকতা ধরে রাখতে না পারলে আজ আরো একটা হার তাদের হজম করতে হবে। অথচ বিশ্বকাপের আগে তারা অন্যদের হুমকি দিয়েছিল। আফগানিস্তানের ক্রিকেট কতটা উন্নত হয়েছে তার প্রমাণ দেওয়ার কথা তারা জানিয়েছিল। আজ তাদের সামনে সেই সুযোগ। আজ নিজেদের প্রমাণ না করতে পারলে বিশ্বকাপের প্রথম রাউন্ড থেকে বিদায় নেওয়া অনেকটা নিশ্চিত হয়ে যাবে আফগানদের।

রহমত শাহ আজ তার শততম ওয়ানডে ম্যাচ খেলবে। অন্যদিকে মোহাম্মদ নবীর সামনে ১৫০তম উইকেট শিকারের হাতছানি। নিঃসন্দেহে তারা উভয়ই ম্যাচটি স্মরণীয় করে রাখতে চাইবেন। আর তাহলে ম্যাচটি জমজমাট হয়ে উঠতে পারে।

ইংলিশ ব্যাটার জো রুট বলেন, আমাদের সঠিক কাজটি করতে হবে। আমরা প্রস্তুত, এখন বাস্তবায়নের অপেক্ষা। তবে প্রতিপক্ষকে হালকাভাবে নিচ্ছি না আমরা।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: আফগানিস্তান, ইংল্যান্ড, বিশ্বচ্যাম্পিয়ন
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন