শ্রীলঙ্কাকে বড় ব্যবধানে হারাল আফগানিস্তান

fec-image

বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ড, সাবেক বিশ্বচ্যাম্পিয়ন পাকিস্তানের পর এবার আরেক সাবেক বিশ্বচ্যাম্পিয়ন শ্রীলঙ্কাকে হারাল আফগানিস্তান। এই জয়ে সেমি-ফাইনালে খেলার স্বপ্ন এখনও বেঁচে রইল রশিদ খান-রহমত শাহদের। সাত ম্যাচে ছয় পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের পাঁচ নাম্বারে উঠে এসেছে আফগানিস্তান।

বিশ্বকাপের ত্রয়োদশ আসরের ৩০তম ম্যাচে আফগানিস্তান জিতেছে ৭ উইকেটে। পুনেতে সোমবার টস হেরে ব্যাটে নামা লঙ্কাররা ৩ বল বাকি থাকতে ২৪১ রানে গুটিয়ে যায়। ২৮ বল হাতে রেখে লক্ষ্যে পৌঁছে যায় আফগানরা।

আসরে ৬ ম্যাচে আফগানিস্তানের এটি তৃতীয় জয়। সমান ম্যাচে শ্রীলঙ্কার চতুর্থ হার এটি।

৬ পয়েন্ট নিয়ে আফগানিস্তান উঠে এসেছে ১০ দলের তালিকার পাঁচ নম্বরে। সমান ম্যাচে শতভাগ জয়ে ১২ পয়েন্ট নিয়ে শীর্ষে ভারত। দুইয়ে থাকা দক্ষিণ আফ্রিকার পয়েন্ট ১০। তিন ও চারে থাকা নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ার পয়েন্ট ৮ করে। এক ধাপ নেমে ছয়ে শ্রীলঙ্কা, তাদের পয়েন্ট ৪।

১০ ওভারে স্রেফ ৩৪ রান দিয়ে ৪ উইকেট নিয়ে আফগানদের সেরা বোলার ফজল। তার ২৬ ম্যাচের ওয়ানডে ক্যারিয়ারের সেরা বোলিং এটি, বিশ্বকাপে আফগানিস্তানের দ্বিতীয় সেরা।

২০১৯ আসরে শ্রীলঙ্কার বিপক্ষেই কার্ডিফে ৩০ রানে ৪ উইকেট নিয়েছিলেন অফ স্পিনিং অলরাউন্ডার মোহাম্মদ নাবি।

গত বছর শ্রীলঙ্কার বিপক্ষে পাল্লেকেলেতে ৪৯ রানে ৪ উইকেট ছিল ফারুকির আগের সেরা বোলিং।

৩৮ রানে ২টি শিকার ধরেন মুজিব।

রান তাড়ায় প্রথম ওভারেই ইনফর্ম রহমানউল্লাহ গুরবাজকে হারায় আফগানরা। আর তাদের পিছনে ফিরে তাকাতে হয়নি। রহমতের ৭৪ বলে ৬২, হাশমতউল্লাহর ৭৪ বলে অপরাজিত ৫৮ ও আজমতউল্লাহর ৬৩ বলে অপরাজিত ৭৩ রানে ভর করে বড় ব্যবধানের জয় পায় দলটি।

দ্বিতীয় ও তৃতীয় উইকেটে ফিফটি জুটির পর অবিচ্ছিন্ন চতুর্থ উইকেট জুটিতে ১০৪ বলে ১১১ রানে যোগ করে জয় নিয়ে মাঠ ছাড়েন হাশমতউল্লাহ ও আজমতউল্লাহ।

শ্রীলঙ্কার হয়ে ৬০ বলে সর্বোচ্চ ৪৬ রান করেন ওপেনার পাথুম নিশানকা। দুটি ত্রিশোর্ধো ইনিংস খেলেন কুসল মেন্ডিস (৫০ বলে ৩৯) ও সাদিরা সামারাবিক্রমা (৪০ বলে ৩৬)।

দ্বিতীয় উইকেটে ৭৭ বলে সর্বোচ্চ ৬২ রান যোগ করে লঙ্কানরা। তৃতীয় উইকেটে আসে ৫৭ বলে ৫০ রান।

২৮তম ওভারে শ্রীলঙ্কার সংগ্রহ ছিল ২ উইকেটে ১৩৪ রান। এরপরই নিয়মিত বিরতিতে উইকেট হারায় তারা। শেষ দিকে তারা সংগ্রহটা লড়াকু পর্যয়ে নিয়ে যায় অ্যাঞ্জেলো ম্যাথিউস ও মাহিশ থিকশানার দুটি বিশোর্ধো ইনিংসে। অষ্টম উইকেটে তারা যোগ করে ৪২ বলে ৪৫ রান।

আগামী শুক্রবার আফগানিস্তানের প্রতিপক্ষ নেদারল্যান্ডস। আগের দিন স্বাগতিক ভারতের মুখোমুখি হবে শ্রীলঙ্কা।

সংক্ষিপ্ত স্কোর:

শ্রীলঙ্কা: ৪৯.৩ ওভারে ২৪১ (নিশানকা ৪৬, করুনারত্নে ১৫, মেন্ডিস ৩৯, সামারাবিক্রমা ৩৬, আসালাঙ্কা ২২, ধনাঞ্জয়া ১৪, ম্যাথিউস ২৩, চামিরা ১, থিকশানা ২৯, রাজিথা ৫, মাদুশনকা ০*; অতিরিক্ত ১১; মুজিব ১০-০-৩৮-২, ফজল ১০-১-৩৪-৪, নাভিন ৬.৩-০-৪৭-০, আজমতউল্লাহ ৭-০-৩৭-১, রশিদ ১০-০-৫০-১, নবি ৬-০-৩৩-০)।

আফগানিস্তান: ৪৫.২ ওভারে ২৪২/৩ (রহমানউল্লাহ ০, ইব্রাহিম ৩৯, রহমত ৬২, হাশমতউল্লাহ ৫৮*, আজমতউল্লাহ ৭৩*; অতিরিক্ত ১০; মাদুশানকা ৯-০-৪৮-২, রাজিথা ১০-০-৪৮-১, ম্যাথিউস ৩-০-১৮-০, চামিরা ৯.২-০-৫১-০, থিকশানা ১০-০-৫৫-০, ধনাঞ্জয়া ৪-০-২১-০)।

ফল: আফগানিস্তান ৭ উইকেটে জয়ী।

ম্যান অব দা ম্যাচ: ফজলহক ফারুকি।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: আফগানিস্তান, শ্রীলঙ্কা
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন